Advertisement
১২ জুলাই ২০২৪
SSC CGL 2024

১৭ হাজারেরও বেশি শূন্যপদে কর্মী নিয়োগ স্টাফ সিলেকশন কমিশনে, জেনে নিন আবেদনের শর্তাবলি

প্রতি বছর স্টাফ সিলেকশন কমিশনের তরফে কম্বাইন্ড গ্র্যাজুয়েট লেভেল এগজ়ামিশন আয়োজন করা হয়। সংশ্লিষ্ট পরীক্ষায় কৃতকার্যদের দেশের বিভিন্ন সরকারি সংস্থা, দফতর বা মন্ত্রকে গ্রুপ ‘বি’ এবং ‘সি’ পদে নিয়োগ করা হয়।

Staff Selection Commission.

স্টাফ সিলেকশন কমিশনের দফতর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ১৬:৪০
Share: Save:

অ্যাসিস্ট্যান্ট অফিসার, ইন্সপেক্টর-সহ একাধিক পদে কর্মী নিয়োগ করা হবে। এর জন্য আগ্রহীদের একটি সর্বভারতীয় স্তরের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এই মর্মে স্টাফ সিলেকশন কমিশনের তরফে কম্বাইন্ড গ্র্যাজুয়েট লেভেল এগজ়ামিশন ২০২৪-এ আবেদনের শর্তাবলি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, ১৮ থেকে ৩২ বছর বয়সি ব্যক্তিরা উল্লিখিত পদে কাজ করার সুযোগ পাবেন।

কমিশনের তরফে জানানো হয়েছে, গ্রুপ ‘বি’ বিভাগে অ্যাসিস্ট্যান্ট অফিসার, ইন্সপেক্টর, অ্যাসিস্ট্যান্ট এনফোর্সমেন্ট অফিসার, সাব ইন্সপেক্টর, রিসার্চ অ্যাসিস্ট্যান্ট, জুনিয়র ইন্টেলিজেন্স অফিসার, জুনিয়র স্ট্যাটিস্টিক্যাল অফিসার পদে কর্মী নিয়োগ করা হবে। গ্রুপ ‘সি’ বিভাগে অডিটর, অ্যাকাউন্ট্যান্ট, পোস্টাল অ্যাসিস্ট্যান্ট, সিনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট, ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট, সাব ইন্সপেক্টর পদে কর্মখালি রয়েছে। মোট শূন্যপদ ১৭,৭২৭। তবে পদসংখ্যার পরিবর্তন হলেও হতে পারে।

উল্লিখিত পদে কারা আবেদন করতে পারবেন?

পদের নিরিখে বিজ্ঞান, কলা শাখার যে কোনও বিষয়ে স্নাতক হয়েছেন, এমন ব্যক্তিরা সংশ্লিষ্ট পদে কাজের সুযোগ পাবেন। সে ক্ষেত্রে স্নাতক স্তরে অন্তত ৬০ শতাংশ নম্বর থাকলে ভাল।

পরীক্ষা সম্পর্কিত তথ্য:

কম্পিউটারের মাধ্যমে পরীক্ষার উত্তর লিখতে হবে। প্রথম পর্বের পরীক্ষায় জেনারেল ইন্টেলিজেন্স, জেনারেল অ্যাওয়্যারনেস, কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড, ইংলিশ কম্প্রিহেনশন— এই চারটি বিষয় থেকে প্রশ্ন করা হবে। মোট এক ঘন্টার মধ্যে পরীক্ষা শেষ করতে হবে পরীক্ষার্থীদের। দ্বিতীয় পর্বের পরীক্ষায় ম্যাথমেটিক্যাল এবিলিটিজ়, রিজ়নিং অ্যান্ড জেনারেল ইন্টেলিজেন্স, ইংলিশ ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কম্প্রিহেনশন, জেনারেল অ্যাওয়্যারনেস, কম্পিউটার নলেজ মডিউল, ডেটা এন্ট্রি স্পিড টেস্ট মডিউল এবং স্ট্যাটিস্টিক্স বিষয়ে প্রশ্ন থাকবে। পরীক্ষা সম্পন্ন হবে ২ ঘন্টা ১৫ মিনিটে। প্রতি ক্ষেত্রেই ভুল উত্তরের ক্ষেত্রে নেগেটিভ মার্কিং থাকবে।

পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, সিকিম, অসম, কর্ণাটক-সহ বিভিন্ন রাজ্যের বিভিন্ন শহরে পরীক্ষা দিতে পারবেন পরীক্ষার্থীরা। আগ্রহীদের অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে। পরীক্ষা দিতে আগ্রহীদের আবেদনের জন্য ১০০ টাকা ফি হিসাবে জমা দিতে হবে। আবেদন গ্রহণ করা হবে ২৪ জুলাই পর্যন্ত। তথ্য সংশোধনের জন্য ১০ অগাস্ট থেকে ১১ অগাস্ট পর্যন্ত চালু থাকবে পোর্টাল। চলতি বছরেই প্রথম দফার পরীক্ষা সেপ্টেম্বর কিংবা অক্টোবর মাসে এবং দ্বিতীয় দফার পরীক্ষা ডিসেম্বর মাসে নেওয়া হবে। এই বিষয়ে আরও তথ্য জানতে স্টাফ সিলেকশন কমিশনের ওয়েবসাইটটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE