Advertisement
২০ জুলাই ২০২৪
Diploma Courses for 12th

দ্বাদশ উত্তীর্ণরা পড়তে পারবেন হোটেল ম্যানেজমেন্ট নিয়ে, কোথায় আবেদন করবেন?

হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড কেটারিং টেকনোলজিতে ডিপ্লোমা কোর্সে ভর্তি প্রক্রিয়া চালু হয়েছে। এ ছাড়াও ওয়েস্ট বেঙ্গল স্টেট কাউন্সিল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন অ্যান্ড স্কিল ডেভেলপমেন্ট পেট্রোকেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং মেডিক্যাল ইলেক্ট্রনিক্স নিয়েও পড়ার সুযোগ দিচ্ছে।

WBSCTVESD Admission.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১৬:১০
Share: Save:

দ্বাদশ উত্তীর্ণরা হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড কেটারিং টেকনোলজি নিয়ে পড়তে পারবেন। তাঁদের ভর্তি নেওয়া হবে ওয়েস্ট বেঙ্গল স্টেট কাউন্সিল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন অ্যান্ড স্কিল ডেভেলপমেন্ট অধীনস্থ সরকারি কিংবা সেলফ ফিন্যান্সড প্রতিষ্ঠানগুলিতে। এ ছাড়াও আরও কিছু বিষয়ে ডিপ্লোমা, পোস্ট ডিপ্লোমা, পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা, অ্যাডভান্সড ডিপ্লোমা এবং অ্যাডভান্সড সার্টিফিকেট কোর্স করানো হবে। নীচে তার তালিকা দেওয়া হল।

  • মডার্ন অফিস প্র্যাকটিস অ্যান্ড ম্যানেজমেন্ট বিষয়ে তিন বছরের ডিপ্লোমা কোর্স।
  • বিভিন্ন বিষয়ে দু’বছরের ডিপ্লোমা অফ ভোকেশন (ডিভোক) কোর্স।
  • ফার্মাসি নিয়ে তিন বছরের ডিপ্লোমা কোর্স।
  • দেড় বছরের পোস্ট ডিপ্লোমা কোর্স পেট্রোকেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং মেডিক্যাল ইলেক্ট্রনিক্স বিষয়ে।
  • কনস্ট্রাকশন সেফটি, ফায়ার সেফটি ম্যানেজমেন্ট এবং ইন্ডাস্ট্রিয়াল সেফটি বিষয়গুলিতে দেড় বছরের অ্যাডভান্সড ডিপ্লোমা কোর্স।
  • এক বছরের পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স হিউম্যান রিসোর্স ডেভেপমেন্ট অ্যান্ড লেবার ওয়েলফেয়ার বিষয়ে।
  • দু’বছরের অ্যাডভান্সড সার্টিফিকেট কোর্স বুট, শ্যু অ্যান্ড লেদার গুডস ম্যানুফ্যাকচার বিষয়ে।

হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড কেটারিং টেকনোলজি, মডার্ন অফিস প্র্যাকটিস অ্যান্ড ম্যানেজমেন্ট এবং ফার্মাসি বিষয়ে ডিপ্লোমা কোর্স এবং ডিপ্লোমা অফ ভোকেশন (ডিভোক) কোর্সে দ্বাদশ উত্তীর্ণরা ভর্তি হতে পারবেন। তবে ফার্মাসির ক্ষেত্রে উচ্চ মাধ্যমিকে পদার্থবিদ্যা, রসায়ন, জীববিজ্ঞান কিংবা গণিত বিষয়গুলি থাকা প্রয়োজন। উল্লিখিত বিষয়ে ভর্তি হতে আগ্রহীদের ১৭ বছর কিংবা তার বেশি বয়স হওয়া প্রয়োজন।

বুট, শু অ্যান্ড লেদার গুডস ম্যানুফ্যাকচার কোর্সের জন্য মাধ্যমিক পাশ করেছে, তাঁদের ভর্তি করা হবে। সে ক্ষেত্রে তাঁদের পদার্থবিদ্যা কিংবা বিজ্ঞান বিষয়ে উত্তীর্ণ হওয়া বাঞ্ছনীয়। অ্যাডভান্সড ডিপ্লোমা কোর্স এবং পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্সের ক্ষেত্রে ইঞ্জিনিয়ারিং কিংবা বিজ্ঞান শাখায় স্নাতক হয়েছেন অথবা ডিপ্লোমা সম্পূর্ণ করেছেন, এমন প্রার্থীরা ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

উল্লিখিত কোর্সগুলিতে ভর্তি হতে আগ্রহীদের অনলাইনে আবেদন জানাতে হবে। আবেদন গ্রহণ করা হবে ৮ জুলাই পর্যন্ত। আবেদনমূল্য হিসাবে ৪৫০ টাকা জমা দিতে হবে। কন্যাশ্রী-তে যাঁদের নাম নথিভুক্ত রয়েছে, তাঁদের জন্য ২২৫ টাকা ফি হিসাবে ধার্য করা হয়েছে। সংশ্লিষ্ট কোর্স সম্পর্কে আরও তথ্য জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBSCTVESD Notice Hotel Management WB Admission 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE