Advertisement
১৮ এপ্রিল ২০২৪
St. Xaviers College Kolkata Update

কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজে চালু হল স্কুল অফ সোশ্যাল সায়েন্সেস অ্যান্ড হিউম্যানিটিজ

এই স্কুলের মাধ্যমে পড়ুয়ারা ইন্টার্নশিপ এবং দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন সংস্থা বা প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগেরও সুযোগ পাবেন।

St Xavier\\\'s College, Kolkata

সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতা। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ১৭:৪১
Share: Save:

কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজে চালু করা হল স্কুল অফ সোশ্যাল সায়েন্সেস অ্যান্ড হিউম্যানিটিজ। ক্যাম্পাসে বহুবিভাগীয় অ্যাকাডেমিক পরিবেশ গড়ে তোলার জন্যই এই স্কুল চালুর সিদ্ধান্ত। সম্প্রতি সেই মর্মে একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে কলেজের তরফে।

পার্ক স্ট্রীটের এই নামী কলেজের তরফে জানানো হয়েছে, নতুন এই স্কুলটি বিভিন্ন স্নাতকোত্তর কোর্স করার সুযোগ দেবে পড়ুয়াদের। কলেজে আর্টস শাখার বিভিন্ন বিভাগের পড়ুয়াদের জন্য থাকবে নানা বিষয়ে গবেষণার সুযোগও। কলেজের ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিদ্যা, বাংলা এবং মাস কমিউনিকেশন এবং ভিডিয়োগ্রাফি বিভাগের ফ্যাকাল্টি এবং শিক্ষার্থীদের জন্য গবেষণা এবং ইন্টার্নশিপের মূল কেন্দ্র হবে এই নতুন স্কুল।

কলেজের তরফে জানানো হয়েছে, বিভিন্ন বিভাগের পড়ুয়া এবং শিক্ষকদের মধ্যে গবেষণার প্রতি আগ্রহ বাড়ানোর কাজে সহায়তা করবে এই স্কুল। বিভিন্ন অ্যাপ্লিকেশন বা প্রয়োগ-নির্ভর কর্মশালা এবং প্রোগ্রামের আয়োজন করে পড়ুয়াদের দক্ষতা বৃদ্ধিও করা হবে। স্কুলের মাধ্যমে পড়ুয়ারা ইন্টার্নশিপ এবং দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন সংস্থা বা প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগেরও সুযোগ পাবেন।

বিভিন্ন ক্ষেত্রের নামী শিল্প এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানের সঙ্গে একযোগে নানা গবেষণা প্রকল্প চালুরও লক্ষ্য রয়েছে স্কুলের। এর ফলে পড়ুয়ারা বিভিন্ন ক্ষেত্রে দক্ষ ব্যক্তিদের কাছ থেকে হাতে-কলমে প্রশিক্ষণের সুযোগ পাবেন। কলেজের তরফেও এর জন্য রিসার্চ মেথডোলজি সংক্রান্ত কর্মশালা এবং সেমিনারের আয়োজন করা হবে বলে জানানো হয়েছে।

এ ছাড়াও জাতীয় শিক্ষানীতির পাঠ্যক্রম মেনে স্কুলের তরফে মাল্টিডিসিপ্লিনারি পেপারও চালু করা হবে। যাতে ক্রেডিট নম্বর থাকবে তিন। চালু করা হবে আর্কাইভিং, ট্রান্সলেশন, ডিজিটাইজেশন সংক্রান্ত বিভিন্ন গবেষণা প্রকল্প, মাল্টিডিসিপ্লিনারি স্নাতক এবং স্নাতকোত্তর কোর্সও,ফ্যাকাল্টি ডেভেলপমেন্ট প্রোগ্রাম, মাল্টিডিসিপ্লিনারি ম্যাসিভ ওপেন অনলাইন কোর্স, আন্তঃবিভাগীয় জার্নালের প্রকাশনাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE