Advertisement
১৯ মে ২০২৪
WB UG Admission 2023

স্নাতকস্তরে ভর্তি হওয়ার সুযোগ হুগলির রবীন্দ্র মহাবিদ্যালয়ে, জেনে নিন আবেদনের পদ্ধতি

দ্বিতীয় পর্যায়ে তিন বছর এবং চার বছরের স্নাতক স্তরে প্রথম বর্ষের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে।

Rabindra Mahavidyalaya

রবীন্দ্র মহাবিদ্যালয়, চাঁপাডাঙ্গা, হুগলি। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ১২:৩৪
Share: Save:

২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক স্তরের পাঠক্রমে ভর্তি হওয়ার সুযোগ দিচ্ছে হুগলির রবীন্দ্র মহাবিদ্যালয়। তিন এবং চার বছরের অনার্স এবং জেনারেল বিভাগে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন।

কোন কোন বিষয়ে পড়ার সুযোগ রয়েছে?

বাংলা, অর্থনীতি, শিক্ষা, ভূগোল, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সংস্কৃত, উদ্ভিদবিদ্যা, রসায়ন, অঙ্ক, মাইক্রোবায়োলজি, প্রাণিবিদ্যা, পদার্থবিদ্যা, হিসাবশাস্ত্রে স্নাতক স্তরে পড়াশোনার সুযোগ রয়েছে। অনার্স কোর্স এবং জেনারেল কোর্স মিলিয়ে মোট ২,০০০ আসনে শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হবে।

যে সমস্ত শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন, তাঁদের উল্লিখিত বিষয়গুলিতে স্নাতক স্তরে পড়ার সুযোগ দেওয়া হবে।

নাম নথিভুক্তকরণের নিয়মাবলি:

১ অগস্ট থেকে ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীদের নাম নথিভুক্ত করা শুরু হয়েছে। ৫ অগস্ট আবেদন গ্রহণের প্রক্রিয়া শেষ হবে। শিক্ষার্থীদের সমস্ত তথ্য যথাযথ ভাবে পেশ করতে হবে। অনলাইন আবেদনে কোনও তথ্যে ভুল থাকলে, সেই আবেদন বাতিল করা হবে।

দু’দফায় ৬ অগস্ট এবং ৮ অগস্ট স্নাতক স্তরের প্রথম বর্ষের মেধাতালিকা প্রকাশিত হবে। মেধাতালিকা এবং ভর্তি সংক্রান্ত বিষয়ে আরও তথ্যের জন্য রবীন্দ্র মহাবিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE