Advertisement
১৮ জুন ২০২৪
UGC

ভিন্ন ভিন্ন প্রবেশিকা পরীক্ষা নয়, কুয়েটের মাধ্যমেই স্নাতকে ভর্তির নির্দেশ ইউজিসি-র

বৃহস্পতিবার দেশের সমস্ত বিশ্ববিদ্যালয় এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের উদ্দেশে বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানিয়েছে ইউজিসি।

কুয়েটের মাধ্যমেই স্নাতকে ভর্তির নির্দেশ ইউজিসি-র।

কুয়েটের মাধ্যমেই স্নাতকে ভর্তির নির্দেশ ইউজিসি-র। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৪৯
Share: Save:

দেশের বিশ্ববিদ্যালয়গুলির ভিন্ন ভিন্ন প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে নয়, কুয়েট (কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট)-এ প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই স্নাতক স্তরে পড়ুয়াদের ভর্তি নিতে হবে, নির্দেশ দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বৃহস্পতিবার দেশের সমস্ত বিশ্ববিদ্যালয় এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের উদ্দেশে বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানিয়েছে ইউজিসি।

বিজ্ঞপ্তিতে দেশের বিভিন্ন কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, উচ্চশিক্ষা প্রতিষ্ঠান, ডিমড বিশ্ববিদ্যালয়, রাজ্য সরকারি বিশ্ববিদ্যালয় এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়কে কুয়েটে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে স্নাতকে ভর্তির আর্জি জানিয়েছে কমিশন। এর ফলে পড়ুয়াদের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের জন্য আলাদা আলাদা প্রবেশিকা পরীক্ষা দিতে হবে না। বিভিন্ন বোর্ডের পড়ুয়ারাও শুধু মাত্র কুয়েট পরীক্ষার মাধ্যমেই স্নাতকে ভর্তি হতে পারবেন।

কুয়েট একটি সর্বভারতীয় স্তরের পরীক্ষা। এর আয়োজনের দায়িত্বে রয়েছে জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ)। চলতি বছরে স্নাতক স্তরের জন্য কুয়েটের রেজিস্ট্রেশন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। পড়ুয়াদের নির্ধারিত ওয়েবসাইট cuet.samarth.ac.in-এ পরীক্ষার রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের শেষ দিন আগামী ১২ মার্চ। এর পর পরীক্ষা শুরু হবে আগামী ২১ মে থেকে।

পরীক্ষার বিষয় ও প্রশ্নপত্রের ধরন আগের বছরগুলির মতোই রয়েছে। দেশ জুড়ে প্রতিদিন ১৩টি ভাষায় ৩টি পর্বে পরীক্ষার আয়োজন করা হবে। পরীক্ষার ব্যাপারে বিস্তারিত জানতে নির্ধারিত ওয়েবসাইটে যেতে হবে পড়ুয়াদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE