Advertisement
০৩ মে ২০২৪
UGC Fellowship Hike 2023

পড়ুয়াদের দাবি মেনে বিভিন্ন ফেলোশিপে বরাদ্দ অর্থের পরিমাণ বাড়াল ইউজিসি

ইতিমধ্যে যাঁরা এই ফেলোশিপগুলি পাচ্ছেন, শুধু মাত্র তাঁরাই এই সংশোধিত বা বর্ধিত ফেলোশিপগুলি পাবেন।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১৫:৫৫
Share: Save:

বেশ কয়েকটি কেন্দ্রীয় সরকারি ফেলোশিপের জন্য বরাদ্দ অর্থের পরিমাণ বৃদ্ধি করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। পড়ুয়াদের দাবি মেনে গত ২০ সেপ্টেম্বরের একটি মিটিংয়ে বিভিন্ন ফেলোশিপের পরিমাণ সংশোধনের সিদ্ধান্ত নেয় ইউজিসি। সম্প্রতি সেই মর্মে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয় ইউজিসি-র ওয়েবসাইটে।

ইউজিসি ফেলোশিপের প্রকল্পের অধীনে প্রদত্ত যে সমস্ত স্কলারশিপের বরাদ্দ অর্থের পরিমাণ বাড়ানো হয়েছে, সেগুলি হল— জুনিয়র রিসার্চ ফেলোশিপ (জেআরএফ)এবং সিনিয়র রিসার্চ ফেলোশিপ (এসআরএফ) ইন সায়েন্স, হিউম্যানিটিজ় অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস, সাবিত্রীবাই জ্যোতিরাও ফুলে ফেলোশিপ ফর সিঙ্গল গার্ল চাইল্ড, ডক্টর ডি এস কোঠারি পোস্ট ডক্টরাল ফেলোশিপ (ডিএসকেপিডিএফ) এবং পোস্ট ডক্টরাল ফেলোশিপ ফর উইমেন।

উক্ত ফেলোশিপগুলির মধ্যে জুনিয়র রিসার্চ ফেলোশিপ এবং সিনিয়র রিসার্চ ফেলোশিপ ইন সায়েন্স, হিউম্যানিটিজ় অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস-এর অধীনে বর্তমানে প্রথম দু’বছরে গবেষকরা প্রতি মাসে জুনিয়র রিসার্চ ফেলোশিপ হিসাবে পান ৩১,০০০ টাকা। যা এখন বেড়ে দাঁড়াবে ৩৭,০০০ টাকা। গবেষণার পরবর্তী বছরগুলিতে সিনিয়র রিসার্চ ফেলোশিপ বাবদ বরাদ্দ অর্থের পরিমাণ বর্তমানে মাসিক ৩৫,০০০ টাকা। যা এর পরে বেড়ে হবে মাসিক ৪২,০০০ টাকা।

একই ভাবে সাবিত্রীবাই জ্যোতিরাও ফুলে ফেলোশিপ ফর সিঙ্গল গার্ল চাইল্ড প্রকল্পের অধীনেও বর্তমানে প্রাপ্ত জেআরএফ এবং এসআরএফ-এর পরিমাণ যথাক্রমে মাসিক ৩১,০০০ টাকা এবং ৩৫,০০০ টাকা। যার পরিমাণ বেড়ে হবে যথাক্রমে ৩৭,০০০ টাকা এবং ৪২,০০০ টাকা প্রতি মাসে।

অন্য দিকে, ডক্টর ডিএস কোঠারি পোস্ট ডক্টরাল ফেলোশিপ (ডিএসকেপিডিএফ) প্রকল্পে বর্তমানে ফেলোশিপের পরিমাণ প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় বছরে যথাক্রমে ৪৭,০০০ টাকা, ৪৯,০০০ টাকা এবং ৫৪,০০০ টাকা প্রতি মাসে। এ ছাড়া, হায়ার পোস্ট ডক্টরাল ফেলোশিপের পরিমাণ মাসিক ৫৪,০০০ টাকা। সংশোধনের পর এই প্রকল্পের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় বছরে পোস্ট ডক্টরাল ফেলোশিপ এবং হায়ার পোস্ট ডক্টরাল ফেলোশিপের পরিমাণ হবে যথাক্রমে ৫৮,০০০ টাকা, ৬১,০০০ টাকা, ৬৭,০০০ টাকা এবং ৬৭,০০০ টাকা প্রতি মাসে।

বর্তমানে পোস্ট ডক্টরাল ফেলোশিপ ফর উইমেন প্রকল্পের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় বছর থেকে পরিমাণ যথাক্রমে ৪৭,০০০ টাকা, ৪৯,০০০ টাকা এবং ৫৪,০০০ টাকা। যার পরিমাণ সংশোধনের পর প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় বছর থেকে বেড়ে হবে যথাক্রমে ৫৮,০০০ টাকা, ৬১,০০০ টাকা এবং ৬৭,০০০ টাকা প্রতি মাসে।

চলতি বছরের ১ জানুয়ারি থেকেই সংশোধনের পর ফেলোশিপগুলির বর্ধিত পরিমাণ কার্যকর করা হয়েছে। ইতিমধ্যে যাঁরা এই ফেলোশিপগুলি পাচ্ছেন, শুধু মাত্র তাঁরাই এই সংশোধিত বা বর্ধিত ফেলোশিপগুলি পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE