Advertisement
০৭ মে ২০২৪
UGC SWAYAM Course 2023

স্বয়ম পোর্টালে কমিউনিটি এনগেজমেন্ট ও সোশাল রেসপনসিবিলিটির নতুন কোর্স চালু ইউজিসির

একই সঙ্গে জুলাই মাস থেকে শুরু হওয়া সেমেস্টার পর্বে কোন কোন শিক্ষা প্রতিষ্ঠানে কোন কোন বিষয়ে ‘মুক’ চালু করা হয়েছে, তারও একটি তালিকা প্রকাশ করা হয়েছে ইউজিসির তরফে।

UGC

ইউজিসি। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ১৭:১৯
Share: Save:

চলতি শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সম্প্রতি 'কমিউনিটি এনগেজমেন্ট অ্যান্ড সোশাল রেসপনসিবিলিটি'র একটি কোর্সে ভর্তির রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। ইউজিসি-র স্বয়ম পোর্টালে এই ম্যাসিভ অনলাইন ওপেন কোর্স (মুক)-এ ভর্তি হতে পারবেন পড়ুয়ারা। একই সঙ্গে জুলাই মাস থেকে শুরু হওয়া সেমেস্টার পর্বে কোন কোন শিক্ষা প্রতিষ্ঠানের তরফে কোন কোন বিষয়ে ‘মুক’ চালু করা হয়েছে, তারও একটি তালিকা প্রকাশ করেছে ইউজিসি। আগ্রহীরা এই সমস্ত কোর্সে ভর্তির জন্য নাম নথিভুক্ত করতে পারবেন স্বয়ম-এর ওয়েবসাইট swayam.gov.in/UGC-তে।

শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে চালু হওয়া কোর্সের তালিকা সম্বলিত চিঠিটিতে ইউজিসি-র তরফে জানানো হয়েছে, কোর্সগুলিতে পড়ুয়াদের বিপুল সাড়া মেলায় আরও একটি নতুন কোর্স চালু করা হচ্ছে। জাতীয় শিক্ষানীতির সুপারিশ মেনে উন্নত ভারত অভিযান (ইউবিএ) ইন ইন্ডিয়ার অংশ হিসাবে স্বয়ম প্ল্যাটফর্মে নতুন এই কোর্সটি চালু করা হবে।

‘মুক’-এর কোর্সগুলি যে সমস্ত প্রতিষ্ঠান বা সংস্থার মাধ্যমে করা যায়, সেগুলি হল— ইউজিসি, ন্যাশনাল প্রোগ্রাম অন টেকনোলজি এনহ্যান্সড লার্নিং (এনপিটিইএল), ইন্ডিয়া গান্ধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটি (ইগনু), কনসর্টিয়াম ফর এডুকেশনাল কমিউনিকেশন (সিইসি) এবং বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (আইআইএম)।

চিঠিতে ইউজিসি জানিয়েছে, বর্তমানে দেশের মোট ২৮৯টি বিশ্ববিদ্যালয় স্বয়ম প্ল্যাটফর্মের কোর্সগুলির মাধ্যমে ‘ক্রেডিট ট্রান্সফার’-এ সম্মতি জানিয়েছে। একই সঙ্গে ইউজিসির তরফে আর্জি জানানো হয়েছে, যাতে দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ও স্বয়মের কোর্সগুলির মাধ্যমে ‘ক্রেডিট ট্রান্সফার’-এর বিষয়টিতে সম্মতি জানায়। কেন না এর ফলে পড়ুয়াদের জ্ঞানভান্ডার সমৃদ্ধ হওয়া, প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে পঠনপাঠনের সুযোগ বৃদ্ধি এবং সমন্বয় সাধন, শিক্ষার গুণমান বাড়ানো-র মতো বিভিন্ন উদ্দেশ্যসাধন সম্ভব হবে।

কোর্সগুলির বিষয়ে সমস্ত বিস্তারিত তথ্য স্বয়ম পোর্টাল থেকেই জানতে পারবেন পড়ুয়ারা বলেও জানানো হয়েছে বিশ্ববিদ্যালয়গুলির উদ্দেশে লেখা ইউজিসির এই চিঠিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE