Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
UPSC CSE

চলতি বছরে সিভিল সার্ভিস পরীক্ষা দিতে চান? রেজিস্ট্রেশন শুরু করল ইউপিএসসি

এ বছর মোট ১১০৫টি শূন্যপদে নিয়োগের জন্য সিএসই পরীক্ষার আয়োজন করছে ইউপিএসসি। তিনটি ধাপে এই পরীক্ষা নেওয়া হয়।

সিভিল সার্ভিস পরীক্ষা দিতে চান? রেজিস্ট্রেশন শুরু।

সিভিল সার্ভিস পরীক্ষা দিতে চান? রেজিস্ট্রেশন শুরু। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৫৫
Share: Save:

বুধবার থেকে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) ২০২৩-এর সিভিল সার্ভিস পরীক্ষা (সিএসই)-র আবেদন প্রক্রিয়া শুরু করেছে। পরীক্ষায় আবেদন জানানোর শেষ দিন আগামী ২১ ফেব্রুয়ারি। আগ্রহীরা ইউপিএসসি-র ওয়েবসাইটে গিয়ে পরীক্ষার জন্য রেজিস্টার করতে পারবেন।

এ বছর মোট ১১০৫টি শূন্যপদে নিয়োগের জন্য সিএসই পরীক্ষার আয়োজন করছে ইউপিএসসি। তিনটি ধাপে এই পরীক্ষা নেওয়া হবে। এর প্রথম ধাপের প্রিলিমিনারি পরীক্ষা হবে আগামী ২৮ মে এবং দ্বিতীয় ধাপের মেন পরীক্ষা হবে আগামী ১৫ সেপ্টেম্বর। তৃতীয় ধাপের ইন্টারভিউয়ের দিনক্ষণ এখনও ঘোষণা করা হয়নি কমিশনের তরফে।

সিএসই পরীক্ষার জন্য আবেদনকারীদের বয়স হতে হবে ২১ থেকে ৩২ বছরের মধ্যে। সংরক্ষিতদের জন্য বয়সের কিছু ছাড় রয়েছে। পাশাপাশি কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হতে হবে। শুধু মাত্র ভারতীয় নাগরিকদের জন্যই এই পরীক্ষা।

পরীক্ষার্থীরা কমিশনের ওয়েবসাইট upsconline.nic.in-এ ঢুকে ‘অনলাইন অ্যাপ্লিকেশন ফর ভেরিয়াস এগ্‌জ়ামিনেশনস’-এর লিঙ্কে গিয়ে বিভিন্ন পরীক্ষায় আবেদন জানাতে পারবেন। আবেদনপত্রের সঙ্গে আবেদনমূল্যও জমা দিতে হবে। এর পর পরীক্ষাকেন্দ্র নির্বাচন করে সমস্ত নথি আপলোড করতে হবে।

কমিশন একই সঙ্গে ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস (আইএফএস)-এর প্রিলিমিনারি পরীক্ষার রেজিস্ট্রেশনও শুরু করেছে বুধবার থেকে।

প্রসঙ্গত, প্রতি বছরই ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষা নেয়। এই পরীক্ষার মাধ্যমে আইএএস, আইএফএস, আইপিএস-এর মতো বিভিন্ন চাকরিতে আধিকারিক নিয়োগ করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE