Advertisement
৩১ জানুয়ারি ২০২৩
Indian Railway Management Services

পরের বছর থেকে রেলওয়েতে নিয়োগের পরীক্ষার আয়োজন করবে ইউপিএসসি

কেন্দ্রীয় রেল মন্ত্রক জানিয়েছে, পরের বছর থেকে ইন্ডিয়ান রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিস (আইআরএমএস) বা ভারতীয় রেল ব্যবস্থাপনা সার্ভিসের জন্য পরীক্ষার মাধ্যমে প্রার্থী নিয়োগ করা হবে

ভারতীয় রেল।

ভারতীয় রেল। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ১৮:২০
Share: Save:

কেন্দ্রীয় রেল মন্ত্রক জানিয়েছে, পরের বছর থেকে ইন্ডিয়ান রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিস (আইআরএমএস) বা ভারতীয় রেল ব্যবস্থাপনা সার্ভিসের জন্য পরীক্ষার মাধ্যমে প্রার্থী নিয়োগ করা হবে। এই পরীক্ষাটি বিশেষ ভাবে পরিকল্পনা করা হবে বলেও জানানো হয়েছে।

Advertisement

শুক্রবার কেন্দ্রীয় রেল মন্ত্রক জানিয়েছে, ইন্ডিয়ান রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিস-এর পরীক্ষাটি (আইআরএমএসই)দ্বিস্তরীয় একটি পরীক্ষা হবে, যেখানে প্রাথমিক ভাবে প্রিলিমিনারি পরীক্ষা ও তার পর মূল লিখিত পরীক্ষার মাধ্যমে প্রার্থীদের যোগ্যতা যাচাই করা হবে। মূল পরীক্ষায় পাশ করলে ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থীদের নির্বাচিত করে শূন্যপদে নিযুক্ত করা হবে।

আইআরএমএসই-এর মূল পরীক্ষায় চারটি পেপার থাকবে। প্রতিটি পেপারেই নির্ধারিত বিষয়ের উপর রচনাধর্মী প্রশ্ন থাকবে পরীক্ষায়। প্রথম দুটি পেপারে দুটি অত্যাবশ্যকীয় বিষয় ও আর অন্য দুটি পেপারে ঐচ্ছিক বিষয় থাকবে। পেপার 'এ' তে পরীক্ষার্থীর পছন্দের কোনও ভারতীয় ভাষা এবং পেপার 'বি' তে ইংরেজি থাকবে। এই দুটি পেপারের প্রতিটিতেই ৩০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। বাকি দুটি ঐচ্ছিক বিষয়ের পেপারের প্রতিটিতে ২৫০ নম্বর করে ধার্য করা হবে।

প্রেস বিবৃতি।

প্রেস বিবৃতি।

এর পরের পর্যায়ে ইন্টারভিউতে ১০০ নম্বর ধার্য করা হবে। পরীক্ষার ঐচ্ছিক বিষয়গুলি হল: সিভিল ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, কমার্স ও একাউন্টেন্সি। এই পরীক্ষার বাধ্যতামূলক বিষয় বা ঐচ্ছিক বিষয়ের পাঠ্যক্রম সিভিল সার্ভিস পরীক্ষার মতোই হবে।

Advertisement

যে পরীক্ষার্থীরা সিভিল সার্ভিস পরীক্ষা ও আইআরএমএস মেন— দুটি পরীক্ষাতেই বসবেন, তাঁরা দুটি পরীক্ষার জন্য একই ঐচ্ছিক বিষয় বাছতে পারেন অথবা দুটি পরীক্ষায় আলাদা আলাদা ঐচ্ছিক বিষয় বেছে নিতে পারেন। সিভিল সার্ভিস মেন পরীক্ষার মতো এই পরীক্ষাতেও নির্ধারিত ভাষা ও বয়ঃসীমা একই রাখা হয়েছে।

এই পরীক্ষার জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতার মাপকাঠি হিসাবে পরীক্ষার্থীদের ইঞ্জিনিয়ারিং, কমার্স বা চার্টার্ড একাউন্টেন্সি-তে ডিগ্রি থাকতে হবে। সব শেষে, ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি)চারটি বিষয়ে মেধার ভিত্তিতে প্রার্থীদের নির্বাচিত করে একটি চূড়ান্ত তালিকা প্রকাশ করবে। রেল মন্ত্রক জানিয়েছে, সিভিল সার্ভিস পরীক্ষা ও আইআরএমএসই-এর প্রিলিমিনারি ও মেন পরীক্ষাগুলি একইসঙ্গে নেওয়া হবে। পরীক্ষা দুটির বিজ্ঞপ্তিও একই সঙ্গে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.