Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Jitendra Singh

শীঘ্রই জৈবপ্রযুক্তি গবেষণা ও উদ্ভাবনী কাউন্সিল গঠন কেন্দ্রীয় সরকারের

জৈবপ্রযুক্তির ১৪টি প্রতিষ্ঠানকে নিয়ে দেশে স্বায়ত্তশাসিত শীর্ষ সংস্থা গঠনে সম্মতি জানাল কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় ভূ-বিজ্ঞানমন্ত্রী জিতেন্দ্র সিংহ।

কেন্দ্রীয় ভূ-বিজ্ঞানমন্ত্রী জিতেন্দ্র সিংহ। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ২০:৫৫
Share: Save:

জৈবপ্রযুক্তির ১৪টি প্রতিষ্ঠানকে নিয়ে দেশে স্বায়ত্তশাসিত শীর্ষ সংস্থা গঠনে সম্মতি জানাল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় ভূ-বিজ্ঞানমন্ত্রী জিতেন্দ্র সিংহ জানান, ১৪টি জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠানকে সম্মিলিত করে একটি শীর্ষ সংস্থা গঠিত হলে তা অনেক বেশি সুসংগঠিত ও কার্যকরী উপায়ে কাজ করতে পারবে এবং এই ব্যবস্থা্র দ্বারা ব্যায়লাঘবও ঘটবে।

বৃহস্পতিবার ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইমিউনোলজিতে জৈবপ্রযুক্তির স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের বার্ষিক সাধারণ সভায় জিতেন্দ্র সিংহ এই সিদ্ধান্তের কথা জানান। সিংহ জানান, নতুন এই জৈবপ্রযুক্তি গবেষণা ও উদ্ভাবনী কাউন্সিলটি (ব্রিক) জৈবপ্রযুক্তির স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের ঠিক হওয়া বুনিয়াদি নীতি মেনেই গড়ে তোলা হবে।

জৈবপ্রযুক্তি গবেষণা ও উদ্ভাবনী কাউন্সিলটি (ব্রিক)বিভিন্ন ধরনের সমন্বয়মূলক কাজের সঙ্গে সঙ্গে নিজেদের স্বতন্ত্র গবেষণাকে বজায় রাখবে ও দেশের নানা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে উল্লেখযোগ্য গবেষণা চালিয়ে যাবে। তবে কোন কোন প্রতিষ্ঠানকে নিয়ে এই স্বায়ত্তশাসিত শীর্ষ সংস্থাটি গড়ে তোলা হবে, তা এখনও স্পষ্ট করে জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE