Advertisement
০৫ ফেব্রুয়ারি ২০২৩
West Bengal Public Service Commission

পশ্চিমবঙ্গের খাদ্য ও উদ্যানপালন বিভাগে চাকরির সুযোগ! কী ভাবে আবেদন জানাবেন?

চাকরিপ্রার্থীরা পাবলিক সার্ভিস কমিশনের সরকারি ওয়েবসাইট-https://wbpsc.gov.in/-এ গিয়ে সম্পূর্ণ বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন।

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন।

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২২ ২২:১৬
Share: Save:

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন উদ্ভিদরোগ বিশেষজ্ঞ (প্ল্যান্ট প্যাথোলজিস্ট) পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে। চাকরিপ্রার্থীরা পাবলিক সার্ভিস কমিশনের সরকারি ওয়েবসাইট-https://wbpsc.gov.in/-এ গিয়ে সম্পূর্ণ বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন।

Advertisement

উদ্ভিদ রোগ বিশেষজ্ঞ বা প্ল্যান্ট প্যাথোলজিস্ট পদের এই চাকরিটি প্রাথমিক ভাবে অস্থায়ী হলেও পরে এটি স্থায়ী পদে পরিবর্তিত হতে পারে। পশ্চিমবঙ্গের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দফতরে এই পদে প্রার্থীদের নিয়োগ করা হবে। এই দফতরের সিঞ্চনা ও অন্যান্য ঔষধি উদ্ভিদ-এর অধিদপ্তরে প্ল্যান্ট প্যাথোলজিস্টদের কাজ করতে হবে।

শূন্যপদ: এই নিয়োগ প্রক্রিয়ায় ১ টি মাত্র শূন্যপদে অসংরক্ষিত ক্যাটেগরির প্রার্থীকে নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা: চাকরিপ্রার্থীদের এই পদের জন্য কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠান থেকে উদ্ভিদবিদ্যা (বোটানি) বা কৃষি (এগ্রিকালচার) দ্বিতীয় শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রি পাশ করতে হবে। এ ছাড়া, আবেদনকারীদের ঔষধি উদ্ভিদ ও টিস্যু কালচার সংক্রান্ত রোগব্যাধির সমস্যা নিয়ে দু'বছর গবেষণার অভিজ্ঞতা থাকতে হবে।

Advertisement

বয়ঃসীমা: এই পদে আবেদনকারীদের বয়স ৩৬ বছরের বেশি হলে চলবে না। তবে মেধাবী ও অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের ক্ষেত্রে এই পদে আবেদনের জন্য কোনও বয়ঃসীমা ধার্য করা হয়নি।

ভাষাগত যোগ্যতা: নেপালি মাতৃভাষা ছাড়া অন্য আবেদনকারীদের বাংলায় পড়ার , লেখার ও কথা বলার যোগ্যতা অবশ্যই থাকতে হবে। এই পারদর্শিতা ইন্টারভিউয়ের সময় যাচাই করে দেখা হবে।

আবেদনমূল্য: এই পদে আবেদন জানানোর জন্য প্রার্থীদের ২১০ টাকা জমা দিতে হবে। তবে এসসি, এসটি, পিডব্লিউডি ক্যাটেগরিভুক্ত প্রার্থীদের কোনও আবেদনমূল্য জমা দিতে হবে না এই পদে আবেদন জানাতে হলে।

এই পদের জন্য প্রার্থীরা অনলাইনেই সরকারি ওয়েবসাইট-https://wbpsc.gov.in/-এ গিয়ে আবেদন জানাতে পারবেন। এই পদে আবেদন প্রক্রিয়া অনলাইন মাধ্যমে ২ ডিসেম্বর থেকে শুরু হয়ে ২৩ ডিসেম্বর পর্যন্ত চলবে। অনলাইনে আবেদনমূল্য জমা দেওয়ার শেষ দিনও ২৩ ডিসেম্বর। তবে অফলাইনে পিএনবি-এর বিভিন্ন শাখায় ২৬ ডিসেম্বর পর্যন্ত আবেদনমূল্য জমা দেওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.