Advertisement
১৬ জুন ২০২৪
West Bengal

একটিমাত্র অনলাইন পোর্টালের মাধ্যমে কলেজে স্নাতকে ভর্তির উদ্যোগ উচ্চ শিক্ষা সংসদের

রাজ্য সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তির জন্য এই পোর্টাল ব্যবহার করা হবে।

অনলাইন পোর্টালের মাধ্যমে কলেজে স্নাতকে ভর্তির উদ্যোগ।

অনলাইন পোর্টালের মাধ্যমে কলেজে স্নাতকে ভর্তির উদ্যোগ। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:২৭
Share: Save:

মার্চেই শুরু চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা। তার আগেই রাজ্যের উচ্চ শিক্ষা সংসদ স্নাতক স্তরে পড়ুয়াদের কেন্দ্রীয় ভাবে অনলাইনে ভর্তির প্রস্তুতি নিচ্ছে। বুধবার একটি সার্কুলার জারি করে এমনটাই জানানো হয়েছে উচ্চ শিক্ষা সংসদের তরফে। ভর্তির জন্য একটি অনলাইন পোর্টাল চালু করা হবে, যার কাজ ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে।

সার্কুলারে উচ্চ শিক্ষা সংসদ জানিয়েছে, রাজ্য সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তির জন্য এই পোর্টাল ব্যবহার করা হবে। পোর্টালের মাধ্যমে ভর্তির দেখাশোনার দায়িত্বে থাকবে একটি ১০ সদস্যের কমিটি। উচ্চ শিক্ষা সংসদের আধিকারিকদের সঙ্গে যৌথ ভাবে কাজ করবে এই কমিটি। কমিটিতে থাকবেন মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অব টেকনোলজি-র প্রযুক্তি সেলের প্রধান প্রীতিময় সান্যাল, দীনবন্ধু এন্ড্রুজ কলেজের অধ্যক্ষ সোমনাথ মুখোপাধ্যায়, উচ্চ শিক্ষা দফতরের পাবলিক ইন্সট্রাকশনের অতিরিক্ত অধিকর্তা মধুমিতা মান্না এবং অন্যান্যরা।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কেন্দ্রীয় ভাবে চালিত এই অনলাইন ভর্তির পোর্টালটি তৈরি করেছে ওয়েবেল টেকনোলজি লিমিটেড। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজ এবং বিশ্ববিদ্যালয় ছাড়াও একক বিশ্ববিদ্যালয় এবং সাহায্যপ্রাপ্ত অনুমোদিত বিশ্ববিদ্যালয়গুলিতেও এই পোর্টালের মাধ্যমে স্নাতকে ভর্তি নেওয়া হবে। মে মাসের শেষে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হলেই এই ব্যবস্থা কার্যকর হবে বলে জানিয়েছে উচ্চ শিক্ষা দফতর।

নতুন ব্যবস্থার ফলে পড়ুয়ারা শুধুমাত্র একটি পোর্টালে লগ ইন করেই রাজ্যের যে কোনও বিশ্ববিদ্যালয় বা কলেজে স্নাতকে ভর্তির আবেদন জানাতে পারবেন। পড়ুয়াদের আর আলাদা ভাবে প্রতিটি কলেজের ওয়েবসাইটে যেতে হবে না। তবে, বিভিন্ন স্বশাসিত কলেজ, সংখ্যালঘু শিক্ষা প্রতিষ্ঠান, প্রশিক্ষণ কলেজ, আইন শিক্ষার কলেজ, মেডিক্যাল কলেজ, বেসরকারি কলেজ-সহ বেশ কিছু কলেজ এই পোর্টালের আওতার বাইরে থাকবে।

গত বছরই রাজ্য সরকার স্নাতকে ভর্তির জন্য এই ব্যবস্থা চালু করার উদ্যোগ নিয়েছিল, তবে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলির উপযুক্ত প্রযুক্তিগত ব্যবস্থার অভাবে তা সম্ভব হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE