Advertisement
২১ জুলাই ২০২৪
Course in WBNUJS

ডেটা অ্যানালিটিক্সে আগ্রহ রয়েছে? রাজ্যে অনলাইন কোর্সের সুযোগ দিচ্ছে এনইউজেএস

ডেটা অ্যানালিটিক্সে আগ্রহ রয়েছে? রাজ্যে অনলাইন কোর্সের সুযোগ দিচ্ছে এনইউজেএস

ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরিডিক্যাল সায়েন্সেস।

ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরিডিক্যাল সায়েন্সেস। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৭:৪৭
Share: Save:

ইন্টারনেটের মাধ্যমে বিশ্বজুড়ে যোগাযোগ ব্যবস্থা যত নিবিড় হয়েছে। ততই সমস্যা সৃষ্টি হয়েছে নিজেদের তথ্য সুরক্ষিত রাখার ক্ষেত্রে। সমস্যা তৈরি হয়েছে মেধাস্বত্ব অধিকার সুরক্ষিত রাখা নিয়েও। ব্যক্তিগত স্তর থেকে সাংগঠনিক স্তরে কী ভাবে নিজেদের তথ্য সুরক্ষিত রাখা যায়, সেই ভাবনাকে মাথায় রেখেই ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরিডিক্যাল সায়েন্সেস (ডাব্লিউবিএনইউজেএস)-এর তরফে চালু করা হবে অনলাইন সার্টিফিকেট কোর্স।

কোর্সটির পুরো নাম ‘প্রফেশনাল অনলাইন সার্টিফিকেট কোর্স অন ডেটা অ্যানালিটিক্স, সিকিউরিটি অ্যান্ড আইপিআর’। ডাব্লিউবিএনইউজেএস-এর সঙ্গে যৌথ ভাবে এই কোর্স আয়োজনের দায়িত্বে থাকবে ন্যাশনাল ইন্সিটিউট অফ টেকনিক্যাল টিচার্স ট্রেনিং অ্যান্ড রিসার্চ (এনআইটিটিটিআর)। মোট ২৫ ঘণ্টা ধরে চলবে কোর্সটি। ক্লাস হবে অনলাইনেই। আসনসংখ্যা সীমিত। প্রতি ব্যাচে ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভড’ পদ্ধতি মেনে সর্বাধিক ১০০ জনকে ভর্তি নেওয়া হবে। প্রার্থীদের ক্লাসে উপস্থিতির হার যথাযথ থাকলে এবং কোর্সে পাশ করলে মিলবে শংসাপত্রও।

আগামী ৩১ জুলাই থেকে শুরু হয়ে ৪ অগস্ট পর্যন্ত চলবে এই কোর্স। আবেদন করতে পারবেন পড়ুয়া, পিএইচডি স্কলার, ফ্যাকাল্টি মেম্বার, এমনকি পেশাদার ব্যক্তিরাও। পড়ুয়া, ফ্যাকাল্টি/ শিক্ষক এবং গবেষকদের কোর্সে ভর্তির জন্য দিতে হবে ১,৫০০ টাকা। পেশাদার ব্যক্তিদের জন্য কোর্স ফি ২,০০০ টাকা।

আগ্রহীরা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিতে দেওয়া রেজিস্ট্রেশন লিঙ্কে গিয়ে কোর্সে আবেদন করতে পারবেন। এই বিষয়ে প্রার্থীরা আরও বিশদে জানতে পারবেন ডাব্লিউবিএনইউজেএস-এর ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE