Advertisement
০৬ মে ২০২৪
WB PG Admission 2023

রাজ্যে স্নাতকোত্তরে ভর্তি কবে থেকে? জানাল উচ্চশিক্ষা দফতর

চলছে কলেজগুলি স্নাতকস্তরে ভর্তির প্রক্রিয়াও। কলেজগুলি নিজস্ব পোর্টালে ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ১৪:২৬
Share: Save:

২০২৩-২৪ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ভর্তির নির্ঘণ্ট প্রকাশ করল উচ্চশিক্ষা দফতর। সম্প্রতি তাঁদের ওয়েবসাইটে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, স্নাতকের চূড়ান্ত সেমিস্টারের ফল প্রকাশিত হতে পারে ৩১ অগস্ট ’২৩। এর পর থেকেই শুরু হবে রাজ্য সরকার অধীনস্থ বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতকোত্তরে ভর্তির প্রক্রিয়া। অনলাইনেই ভর্তি হওয়া যাবে। ১ সেপ্টেম্বর থেকে ভর্তির অনলাইন পোর্টাল খোলা হবে। বিশ্ববিদ্যালয়গুলি তাদের নিজস্ব পোর্টালে ভর্তির প্রক্রিয়া শুরু করতে পারবে। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনপত্র জমা দেওয়া যাবে। ২০ সেপ্টেম্বরের মধ্যে মেধাতালিকা প্রকাশ করতে হবে বিশ্ববিদ্যালয়গুলিকে। স্নাতকোত্তর স্তরে প্রথম সেমিস্টারে ক্লাস ৩ অক্টোবর থেকে শুরু হবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। যদি কোনও উচ্চশিক্ষা প্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয়ে আসন ফাঁকা থেকে যায়, তার জন্যও পুনরায় ভর্তির প্রক্রিয়া শুরু করা যাবে। তবে, সে ক্ষেত্রে স্নাতকোত্তরে ভর্তির সম্পূর্ণ প্রক্রিয়া নভেম্বরের মধ্যে শেষ করতে হবে। আবেদনপত্র এবং নথি জমা দেওয়ার জন্য শিক্ষার্থীদের কোনও রকম টাকা দিতে হবে না। অর্থাৎ স্নাতকের মতোই স্নাতকোত্তর স্তরেও আবেদনপত্র জমা দেওয়ার জন্য কোনও ফি ধার্য করা হয় নি।

অন্য দিকে চলছে কলেজগুলি স্নাতকস্তরে ভর্তির প্রক্রিয়াও। চলতি বছর থেকে শুরু হচ্ছে চার বছরের স্নাতক পাঠক্রম। কলেজগুলি নিজস্ব পোর্টালে ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে।

এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে এবং শর্তাবলি জানতে উচ্চশিক্ষা দফতরের প্রকাশিত বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE