Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
TET 2022

টেটের ইংরেজি বিষয়ের সঠিক প্রস্তুতি কৌশল কী? জেনে নিন

ওয়েস্ট বেঙ্গল প্রাইমারি টেটে প্রশ্ন খুব কঠিন হবে তা নয়, প্রার্থীরা এতদিন অবধি যা কিছু শিখেছে তা নিয়েই প্রশ্ন হবে।

ইংরেজি বিষয়ের প্রস্তুতি।

ইংরেজি বিষয়ের প্রস্তুতি। প্রতীকী ছবি।

সংগৃহীত প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ১০:২৭
Share: Save:

আমরা সবাই জানি, ওয়েস্ট বেঙ্গল প্রাইমারি টেট হল রাজ্যের অন্যতম জনপ্রিয় একটি পরীক্ষা যেখানে একজন প্রার্থীর শিক্ষক বা শিক্ষিকা হওয়ার যোগ্যতা কতখানি তা যাচাই করা হবে। প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করার জন্য এই টেট পরীক্ষা নেওয়া হবে। যদিও এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়া কঠিন নয়, প্রার্থীরা সঠিক প্রস্তুতির কৌশল অনুসরণ করলে সহজেই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবে। পরীক্ষাতে উত্তীর্ণ হতে গেলে পরীক্ষার প্যাটার্ন সম্পর্কেও সচেতন হওয়া জরুরি। ওয়েস্ট বেঙ্গল প্রাইমারি টেট পরীক্ষায় ১৫০টি অবজেক্টিভ টাইপ প্রশ্ন আসবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য মার্ক দেওয়া হবে, ভুল উত্তরের জন্য কোনো নেগেটিভ মার্ক থাকবে না। তাই এখন প্রত্যেক প্রার্থীর প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হল পড়াশোনাতে মনোনিবেশ করা।

Advertisement

ওয়েস্ট বেঙ্গল প্রাইমারি টেট পরীক্ষাতে প্রশ্ন খুব কঠিন হবে তা নয়, প্রার্থীরা এত দিন অবধি যা কিছু শিখেছে তা নিয়েই প্রশ্ন হবে। প্রার্থীদের অবশ্যই বিগত বছরের প্রশ্নপত্র দেখে যেতে হবে। মকটেস্ট দিতে হবে। প্রতিটি বিষয়ের বেসিক শেখা ও কোন বিষয়গুলিতে কঠোর পরিশ্রম করতে হবে তা খুঁজে বের করে সেই বিষয়গুলিকে আরও খুঁটিয়ে পড়তে হবে। মনোযোগ সহকারে পড়াশোনা ও ভাল ফলাফল প্রাপ্তির জন্য নিয়মিত অনুশীলন বাধ্যতামূলক। প্রথমত, টেট পরীক্ষায় প্রশ্নগুলি যে বিষয় থেকে আসে তা পরীক্ষার্থীদের জানা অবশ্যই উচিত, সেগুলি হল: শিশু মনস্তত্ত্ব ও শিশুশিক্ষাবিজ্ঞান, বাংলা, ইংরেজি, গণিত ও পরিবেশ বিজ্ঞান। সমস্ত প্রশ্ন মাধ্যমিক স্তরের মধ্যে থেকেই আসবে।

গণিতের প্রস্তুতির জন্য মাধ্যমিক পর্যন্ত গণিতের বইগুলি অনুশীলন করতে হবে। পরিবেশ বিজ্ঞানের জন্য চতুর্থ থেকে অষ্টম শ্রেণির বইগুলি দেখতে হবে। ইংরেজি বিষয়ের জন্য ভাল কোনও ইংরেজি ব্যাকরণ বই পড়তে হবে। ইংরেজি সাহিত্য সম্পর্কে প্রাথমিক জ্ঞানই প্রার্থীদের বিভিন্নভাবে সাহায্যকর হবে। আর্টিকেল, প্রিপোজিশন, ভার্ব , সিনোনিম, এন্টোনিম ও ইডিয়মস খুব ভালভাবে পড়তে হবে। তার সঙ্গে ইংরেজি পেডাগগি পার্টটিও ভাল ভাবে পড়তে হবে। সমস্ত প্রশ্নের উত্তর করতে হবে যেহেতু নেগেটিভ মার্কিং নেই কিন্তু নিশ্চিত প্রশ্নের প্রথমে উত্তর করতে হবে। আগের বছরের প্রশ্নগুলি বিশ্লেষণ করেইংরেজি সিলেবাসকে ৩ ভাগে ভাগ করে নিতে হবে।

প্রথম টাইপ: মুখস্থ ও অভ্যাস (মেমোরাইজেশন ও প্র্যাক্টিস)

Advertisement

দ্বিতীয় টাইপ: শুধুমাত্র অভ্যাস (অনলি প্র্যাক্টিস)

তৃতীয় টাইপ: শিক্ষণ ও তার ধারণা (বেসিক টপিক ও আইডিয়াস)

প্রথম টাইপ: ইডিয়ামস, ওয়ান ওয়ার্ড সাবস্টিটিউশন, সিনোনিমস,এন্টোনিমস, জেন্ডার, সিঙ্গুলার, প্লুরাল, ফ্রেসাল ভার্ব ইত্যাদি।

দ্বিতীয় টাইপ: প্যাসেজেস (আনসিন)

তৃতীয় টাইপ: বেসিক গ্রামার, ফিল ইন দ্য ব্ল্যাঙ্কস,এরর ডিটেকশন, ভয়েস, ন্যারেশন ইত্যাদি।

তা হলে আর দেরি নয়, জোরকদমে শুরু করে দাও সবাই প্রস্তুতি। সকলের জন্য রইল শুভকামনা।

এই প্রতিবেদনটি ‘রাইস এডুকেশন’-এর পক্ষ থেকে টেট পরীক্ষার্থীদের জন্য বিশেষভাবে সংকলিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.