Advertisement
০২ মে ২০২৪
CCI Internship

স্নাতকোত্তর পড়ুয়াদের জন্য কেন্দ্রীয় সংস্থায় ইন্টার্নশিপের সুযোগ! জেনে নিন বিশদে...

কম্পিটিশন কমিশনস অফ ইন্ডিয়া সংস্থার পক্ষ থেকে স্নাতকোত্তর পড়ুয়াদের ইন্টার্নশিপে অংশগ্রহনের সুযোগ দেওয়া হচ্ছে। এক মাস পড়ুয়ারা পাবেন প্রশিক্ষণ।

Competition Commission of India

কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ১২:২৫
Share: Save:

অর্থনীতি, আইন, ব্যবস্থাপনা এবং অর্থব্যবস্থা নিয়ে পড়াশোনার পর কাজের সুযোগ খুঁজছেন? এমন পড়ুয়াদের জন্য রয়েছে কেন্দ্রীয় সংস্থা কম্পিটিশন কমিশনস অফ ইন্ডিয়ার ইন্টার্নশিপে অংশগ্রহণ করার সুযোগ। এই কর্মসূচিতে অংশগ্রহণকারীদের এক মাস প্রশিক্ষণ দেওয়া হবে।

বছরের ১২ মাসই চলবে এই বিশেষ কর্মসূচি। তাই অগস্ট মাসের সূচির জন্য আবেদন করতে পারবেন প্রার্থীরা। বর্তমানে ৩০ জুন থেকে ৩১ অগস্ট পর্যন্ত ইন্টার্নশিপ কর্মসূচির জন্য আবেদন গৃহীত হবে।

কারা আবেদন করতে পারবেন?

যে সমস্ত পড়ুয়ারা অর্থনীতি, আইন, ব্যবস্থাপনা এবং অর্থব্যবস্থা নিয়ে স্নাতকোত্তর স্তরে পড়াশোনা করেছেন, তাঁরা এই ইন্টার্নশিপে অংশগ্রহণ করতে পারবেন। অর্থনীতিতে ইন্টিগ্রেটেড ডিগ্রি প্রোগ্রামের চতুর্থ এবং পঞ্চম বর্ষ, আইনে স্নাতকস্তরের দ্বিতীয় এবং তৃতীয় বর্ষে পাঠরত পড়ুয়ারাও করতে পারবেন আবেদন। এর পাশাপাশি, রেগুলেটরি গর্ভনেন্স বিষয়ে যাঁরা মাস্টার অফ আর্টস এবং মাস্টার অফ সায়েন্সের ডিগ্রি লাভ করেছেন, তাঁরাও এই ইন্টার্নশিপ অংশগ্রহণ করতে পারবেন।

এছাড়াও চার্টার্ড অ্যাকাউন্টেন্সি, কস্ট অ্যাকাউন্টেন্সি বিষয়ে যাঁরা প্রফেশনাল কোর্স করেছেন, তাঁরাও শর্তসাপেক্ষে আবেদন করতে পারবেন।

মোট ১৫ জন প্রার্থীদের নিয়ে চলবে প্রশিক্ষণ।

কোন বিষয়ে হবে প্রশিক্ষণ?

‘প্রভিশনস অফ কম্পিটিশন অ্যাক্ট অ্যান্ড ইটস অ্যাপ্লিকেশন’ সম্পর্কে শেখানো হবে অংশগ্রহণকারীদের। একইসঙ্গে এই বিষয়টিকে বাস্তব পরিস্থিতিতে কী ভাবে ব্যবহার করা যেতে পারে, সেই বিষয়ে দেওয়া হবে প্রশিক্ষণ।

সময়সীমা:

এক মাস শিক্ষানবিশরা প্রশিক্ষণ পাবেন বিশিষ্টজনদের তত্ত্বাবধানে। প্রয়োজনে, আগ্রহীরা এই সময়সীমা বৃদ্ধি করার আবেদন করতে পারবেন।

কী ভাবে আবেদন করা যাবে?

  • অগস্ট ২০২৩ এর ইন্টার্নশিপ কর্মসূচিতে অংশগ্রহণের জন্য অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে।
  • মেলযোগে আবেদনকারীদের আবেদন গৃহীত হবে।
  • নাম নথিভুক্তকরণের জন্য সংস্থার পক্ষ থেকে প্রকাশিত নিয়মাবলি দেখে নিতে হবে।
  • নির্দিষ্ট ফর্মে তথ্য পেশ করে নাম নথিভুক্ত করতে হবে মাসের ১ তারিখের মধ্যে।
  • আবেদনপত্রের সঙ্গে পাঠরত শিক্ষা প্রতিষ্ঠানের অনুমোদনপত্র পেশ করা আবশ্যক।
  • আবেদনপত্রের সঙ্গে প্রশিক্ষণের বিষয় সম্পর্কে ‘স্টেটমেন্ট অফ পারপস’ শীর্ষক ২০০ শব্দের একটি নিবন্ধ লিখে পাঠাতে হবে।

মাসে ১৫ হাজার করে স্টাইপেন্ড দেওয়া হবে প্রশিক্ষণরতদের। পাশাপাশি থাকবে হাতে কলমে কাজের সুযোগও। নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদনকারীরা আবেদন জানাতে এবং এই কর্মসূচি সম্পর্কে আরও বিশদে জানতে দেখে নিতে হবে কম্পিটিশন কমিশনস অফ ইন্ডিয়ার ওয়েবসাইট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE