Advertisement
০৭ মে ২০২৪
RRC Apprentice Training 2023

ভারতীয় রেলে অ্যাপ্রেন্টিস পদে প্রশিক্ষণের সুযোগ, শূন্যপদ ক’টি?

রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের তরফে সেন্ট্রাল রেলওয়েতে অ্যাপ্রেন্টিস হিসাবে প্রশিক্ষণ দেওয়া হবে। মুম্বই, নাগপুর-সহ মোট পাঁচটি ক্লাস্টারে কাজ করার সুযোগ পাবেন।

Indian Railway

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১১:২৯
Share: Save:

মাধ্যমিক পাশ করেছেন, এমন প্রার্থীদের জন্য ভারতীয় রেলে কাজের সুযোগ। সদ্যই এই মর্মে রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, সেন্ট্রাল রেলওয়েতে অ্যাপ্রেন্টিস হিসাবে এক বছরের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। প্রার্থীরা মুম্বই, নাগপুর-সহ মোট পাঁচটি ক্লাস্টারে কাজ করার সুযোগ পাবেন। কী ভাবে আবেদন করা যাবে, কারা আবেদন করতে পারবেন, সেই সংক্রান্ত বিষয়ে রইল বিস্তারিত।

ফিটার, ওয়েল্ডার, কারপেন্টার, পেন্টার, টেলর, ইলেকট্রিশিয়ান, মেকানিস্ট, প্রোগ্রামিং অ্যান্ড সিস্টেমস অ্যাডমিনিস্ট্রেশন অ্যাসিস্ট্যান্ট, মেকানিক, ইনস্ট্রুমেন্ট মেকানিক, ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট, ইলেকট্রনিক্স মেকানিক, শিট মেটার ওয়ার্কার, কম্পিউটার অপারেটর অ্যান্ড প্রোগ্রাম অ্যাসিস্ট্যান্ট, মোটর ভেহিক্যাল মেকানিক ট্রেডে মোট ১ হাজার ২৩৯ জন প্রার্থীদের প্রশিক্ষণ দেওয়া হবে।

যে সমস্ত প্রার্থী দশম উত্তীর্ণ হয়েছেন এবং ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট তথা আইটিআই / ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট রয়েছে, তাঁরা প্রশিক্ষণের সুযোগ পাবেন। আবেদনকারীদের বয়স ১৫ থেকে ২৪ বছরের মধ্যে হওয়া বাঞ্ছনীয়। এছাড়াও শর্তসাপেক্ষে বিশেষ ভাবে সক্ষম এবং অবসরপ্রাপ্ত সরকারি কর্মীরাও আবেদন করতে পারবেন। প্রশিক্ষণ চলাকালীন মাসে সাত হাজার টাকা ভাতা হিসাবে দেওয়া হবে।

রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের ওয়েবসাইটে গিয়ে প্রার্থীদের বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। বিজ্ঞপ্তিতে উল্লিখিত ফরম্যাটে আবেদনপত্র তৈরি করে তা ২৮ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে পাঠাতে হবে। মেধা এবং যোগ্যতার ভিত্তিতে প্রার্থীদের বেছে নেওয়া হবে। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য সংস্থার ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE