Advertisement
০১ মে ২০২৪
Visva Bharati Recruitment 2023

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে জ়ুলজি বিভাগে গবেষক নিয়োগ, শূন্যপদের সংখ্যা কত?

প্রথম দু’বছরে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপের পরিমাণ হবে ৩১,০০০ টাকা প্রতি মাসে। তৃতীয় বছরে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপের পরিমাণ বেড়ে হবে ৩৫,০০০ টাকা প্রতি মাসে।

Viswa Bharati University

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৯:২০
Share: Save:

শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান পড়ুয়াদের জন্য গবেষণার সুযোগ। একটি কেন্দ্রীয় প্রকল্পে কর্মী নিয়োগ করা হবে। সেই মর্মে কিছুদিন আগেই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এর জন্য আগ্রহীরা অনলাইন অথবা অফলাইনে আবেদন করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের জ়ুলজি বিভাগে গবেষণা প্রকল্পের কাজ হবে। প্রকল্পটির নাম— ‘ইল্যুসিডেটিং দ্য রোল অফ সিডি৩৬ অ্যান্ড ইটস অ্যাসোসিয়েশন উইথ ফেটুইন-এ-টিএলআর৪ পাথওয়ে ইন প্রোমোটিং প্যানক্রিয়াটিক বিটা সেল ইনফ্লেমেশন, লিপিড অ্যাক্যুমুলেশন অ্যান্ড ইনসুলিন সিক্রেটরি ডিফেক্টস ইন ডায়বেটিক মাইস মডেলস’। প্রকল্পটি কেন্দ্রীয় বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রকের অধীনস্থ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (সার্ব)-এর অর্থ সহায়তায় পরিচালিত হবে।

প্রকল্পে নিয়োগ হবে জুনিয়র রিসার্চ ফেলো (জেআরএফ) পদে। শূন্যপদ রয়েছে একটি। আবেদনের জন্য প্রার্থীদের অনূর্ধ্ব ২৮ বছর বয়সি হতে হবে। সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে। প্রকল্পে ২০২৬ সালের অক্টোবর মাস পর্যন্ত প্রার্থী নিয়োগ করা হবে। প্রথম দু’বছরে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপের পরিমাণ হবে ৩১,০০০ টাকা প্রতি মাসে। তৃতীয় বছরে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপের পরিমাণ বেড়ে হবে ৩৫,০০০ টাকা প্রতি মাসে।

আবেদনকারীদের বিজ্ঞানের যে কোনও বিষয়ে স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে। থাকতে হবে সিএসআইআর-ইউজিসি নেট বা গেট-এ উত্তীর্ণ হওয়ার শংসাপত্রও।

আগ্রহীদের জীবনপঞ্জি-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডি বা ঠিকানায় পাঠিয়ে আবেদন করতে হবে। এর পর বাছাই প্রার্থীদের অনলাইন ইন্টারভিউয়ের মাধ্যমে এই পদে নিয়োগ করা হবে। এই বিষয়ে বিস্তারিত জানতে আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE