Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Asha Parekh

‘কটি পতঙ্গ’, ‘লভ ইন টোকিও’-সহ ঝুলিতে এক গুচ্ছ হিট ছবি, ‘দাদাসাহেব ফালকে’ সম্মান পেলেন আশা পারেখ

‘দাদাসাহেব ফালকে’ সম্মানে সম্মানিত আশা পারেখ। ভারতীয় চলচ্চিত্রে তাঁর অবদানের জন্য শ্রেষ্ঠ সম্মান অভিনেত্রীকে। ৩০ সেপ্টেম্বর তাঁর হাতে তুলে দেওয়া হবে পুরস্কার।

সম্মানিত আশা পারেখ।

সম্মানিত আশা পারেখ।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ১৫:৩৬
Share: Save:

ভারতীয় চলচ্চিত্রে তাঁর অবদানের জন্য ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার পাচ্ছেন অভিনেত্রী আশা পারেখ। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। ষাট-সত্তরের দশকের জনপ্রিয় অভিনেত্রী তিনি। এর আগে ভারত সরকার পদ্মশ্রী সম্মানেও সম্মানিত হয়েছেন। ৩০ সেপ্টেম্বর তাঁর হাতে তুলে দেওয়া হবে এই পুরস্কার।

Advertisement

শিশুশিল্পী হিসাবে বলিউডে তাঁর হাতেখড়ি। তখন বেবি আশা পারেখ বলেই পরিচিত ছিলেন তিনি। মাত্র ১০ বছর বয়সেই অভিনয় যাত্রার শুরু আশার। পরিচালক বিমল রায়ের ‘মা’ ছবিতে শিশুশিল্পীর চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। তার পর এই রোল ক্যামেরা, লাইট, অ্যাকশন— এই সব কিছুই তাঁর জীবন হয়ে ওঠে। মাঝে অবশ্য পড়াশোনার জন্য কিছু দিনের বিরতি ছিল।

নাসির হুসেন পরিচালিত ছবি ‘দিল দেকে দেখো’, ছবির হাত ধরে পর্দায় আগমন ঘটে এক অন্য আশার। যে ছবিতে শাম্মি কপূরের সঙ্গে জুটি বাঁধেন অভিনেত্রী। তার পর নাসিরের পরিচালনায় একের পর এক ছবি করেছেন ষাটের দশকের অভিনেত্রী। ‘যব পেয়ার কিসি সে হোতা হ্যায়’, ‘তিসরি মঞ্জিল’, ‘পেয়ার কা মওসম’— এমন অনেক ছবি। এত বছরে এসেছে বহু সম্মান। ১৯৯৫ সালে অভিনয় জীবন থেকে অবসর নেন আশা পারেখ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.