Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২২
dilwale dulhaniya le jayenge

DDLJ: রাজ-সিমরনের জাদু এ বার ব্রডওয়েতে, তৈরি হচ্ছে ‘ডিডিএলজে’-র হলিউডি নাট্যরূপ

স্বপ্ন অধরাই থেকে গিয়েছিল নবাগত আদিত্যর। শৈশব থেকে হলিউড ছবি দেখে প্রভাবিত হলেও বলিউডের গণ্ডি পেরিয়ে পৌঁছতে পারেননি সেখানে।

‘ডিডিএলজে’-র হাত ধরেই পরিচালনার দুনিয়ায় পা রেখেছিলেন আদিত্য।

‘ডিডিএলজে’-র হাত ধরেই পরিচালনার দুনিয়ায় পা রেখেছিলেন আদিত্য।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ১৫:২২
Share: Save:

১৯৯৫ সালেই লেখা হয়ে গিয়েছিল ইতিহাস! মুক্তি পেয়েছিল ‘দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে’। যে ছবির হাত ধরে ২৬ বছর পেরিয়েও দর্শক-মনে গেঁথে থাকবে ‘রাজ-সিমরন’ জুটি। যে ছবির হাত ধরে আড়াই দশক পেরিয়েও প্রেমের প্রতীক হয়ে থাকবেন শাহরুখ খান এবং কাজল। কিন্তু জানেন কি, আসলে বলিউড নয়, পরিচালক আদিত্য চোপড়া এ ছবি তৈরি করতে চেয়েছিলেন হলিউডের জন্য? মুখ্য চরিত্রে ভেবে রেখেছিলেন টম ক্রুজকে?

‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ওরফে ‘ডিডিএলজে’-র হাত ধরেই পরিচালনার দুনিয়ায় পা রেখেছিলেন আদিত্য। ছবি মুক্তির পর থেকে ২৬ বছর পেরিয়ে মুম্বইয়ের মারাঠা মন্দির প্রেক্ষাগৃহে এখনও চলছে তার প্রদর্শন। তবু ‘ডিডিএলজে’ ঘিরে হলিউডি স্বপ্ন অধরাই থেকে গিয়েছিল আদিত্যর। শৈশব থেকে হলিউড ছবি দেখে প্রভাবিত হলেও বলিউডের গণ্ডি পেরিয়ে পৌঁছতে পারেননি সেখানে। এত কাল বাদে হতে চলেছে ইচ্ছে পূরণ।

তবে বড় পর্দা নয়, ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ নিয়ে ব্রডওয়ে মিউজিক্যাল তৈরি করতে চলেছেন প্রয়াত যশ চোপড়ার পুত্র। নাম হবে ‘কাম ফল ইন লভ — দ্য ডিডিএলজে মিউজিক্যাল’। প্রযোজনার দায়িত্বে যশরাজ ফিল্মস। এই নতুন সংস্করণে এক আমেরিকান যুবকের সঙ্গে ভারতীয় মেয়ের প্রেমের গল্প ফুটিয়ে তুলবেন আদিত্য। বিশ্ব-দরবারে দুই সংস্কৃতির মেলবন্ধনের ছবি আঁকবেন তিনি। তিন বছর ধরে পরিকল্পনা চলেছে এই ইংরেজি ভাষায় মিউজিক্যালের।

পরিচালকের কথায়, “আমার ভয়ও করছে। আবার আনন্দও হচ্ছে। বরাবরই ছবি তৈরি করেছি। জীবনে কখনও থিয়েটারের সঙ্গে যুক্ত ছিলাম না। কিন্তু লক্ষ্য পূরণের আপ্রাণ চেষ্টা করছি। একটি অসাধারণ দলের সঙ্গে কাজ করছি। তার ফলে আমার আত্মবিশ্বাসও বেড়ে গিয়েছে অনেকখানি।”

এই মিউজিক্যালে গানের কথা লিখবেন হলিউডের নেল বেঞ্জামিন। ‘লিগালি ব্লন্ড’ এবং ‘গসিপ গার্লস’-এর মতো জনপ্রিয় ছবি এবং টেলিভিশন সিরিজে কাজ করেছেন তিনি। সঙ্গীত পরিচালক হিসেবে থাকছেন বিশাল দাদলানি এবং শেখর রাভজিয়ানি। যশরাজের সঙ্গে অতীতেও প্রচুর কাজ করেছেন তাঁরা। টোনি এবং এমি পুরস্কারজয়ী রবার্ট অ্যাশফোর্ড থাকছেন নৃত্য পরিচালনায়। সঙ্গে থাকবেন বলিউডের কোরিওগ্রাফার শ্রুতি মার্চেন্ট।

২০২২-২৩ সালে ব্রডওয়ে সেশনে মঞ্চস্থ হবে আদিত্য পরিচালিত এই মিউজিক্যাল। স্যান দিয়েগোর ওল্ড গ্লোব থিয়েটারে প্রথম বার আন্তর্জাতিক ভাবে মঞ্চস্থ হবে ‘ডিডিএলজে’-র এই নাট্যরূপ। খুব শীঘ্রই শুরু হবে অভিনেতা বাছাইপর্বও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.