Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ameen Sayani Passed Away

প্রয়াত ‘গীতমালা’ খ্যাত প্রবীণ বেতার উপস্থাপক আমিন সায়ানি, বয়স হয়েছিল ৯১ বছর

প্রয়াত হলেন প্রবীণ বেতার উপস্থাপক আমিন সায়ানি। মঙ্গলবার মুম্বইয়ের একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

Ameen Sayani iconic radio presenter of-geetmala passes away at age 91

আমিন সায়ানি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৪১
Share: Save:

প্রয়াত হলেন প্রবীণ বেতার উপস্থাপক আমিন সায়ানি। মঙ্গলবার মুম্বইয়ের একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯১ বছর। দীর্ঘ দিন বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন শিল্পী। আমিনের পুত্র রাজিল সায়ানি সংবাদমাধ্যমকে এই খবর জানিয়েছেন।

১৯৩২ সালের ২১ ডিসেম্বর মুম্বইয়ে জন্মগ্রহণ করেন আমিন। বেতার জগতে তাঁর সফর শুরু হয় মূলত ইংরেজি উপস্থাপক হিসেবে। কিন্তু স্বাধীনতার পরবর্তী সময়ে তিনি হিন্দি উপস্থাপনার উপর বেশি জোর দেন। নিজস্ব ব্যারিটোন কণ্ঠস্বরের জন্য শ্রোতাদের মধ্যে অল্প সময়ের মধ্যেই আমিন পরিচিত হয়ে ওঠেন। তবে ১৯৫২ সালে আমিনকে প্রচারের আলোয় নিয়ে আসে জনপ্রিয় বেতার সঙ্গীতানুষ্ঠান ‘গীতমালা’। অনুষ্ঠানের শুরুতে আমিনের কণ্ঠে ‘বোন ও ভাইয়েরা’ এই অনুষ্ঠানের পরিচিত মেজাজ তৈরি করে দেয়। সেই সময়ে বলিউডের জনপ্রিয় গানের সঙ্গে তাঁর কণ্ঠস্বরের যুগলবন্দি দেশের মানুষের মন জয় করে নেয়। এই অনুষ্ঠানের জনপ্রিয়তা এতটাই ছড়িয়ে পড়ে যে, ১৯৯৪ সাল পর্যন্ত রেডিয়োতে তা নিয়মিত সম্প্রচারিত হয়। পরবর্তী সময়ে ২০০০ ও ২০০১ সালে কিছু পরিবর্তন করে পুনরায় অনুষ্ঠানটিকে ফিরিয়ে আনা হয়।

কেরিয়ারে প্রায় ৫৪ হাজার রেডিয়ো অনুষ্ঠান উপস্থাপনা করেন আমিন। বিজ্ঞাপনের জগতেও তাঁর ভয়েসওভারের সংখ্যা ১৯ হাজারেরও বেশি। আমিনের প্রয়াণে দেশের বেতার জগতে শোকের ছায়া নেমে এসেছে। অনুরাগীরা সমাজমাধ্যমে প্রয়াত উপস্থাপককে শোকবার্তায় স্মরণ করেছেন। পরিবার সূত্রে খবর, বৃহস্পতিবার আমিন সায়ানির শেষকৃত্য সম্পন্ন হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Radio Celebrity Death Broadcaster
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE