Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Anurag Kashyap

‘চরিত্রগুলোই নষ্ট’! অনুরাগের কোন ছবি দেখে মন্তব্য সঞ্জয় লীলা ভন্সালীর?

একই উপন্যাস অবলম্বনে তৈরি ভিন্ন দুই ছবি। ভিন্ন চিত্রনাট্য, ভিন্ন চরিত্রায়ন। এক পরিচালকের ছবি না-পসন্দ অন্য পরিচালকের। কিন্তু কেন?

photo of Bollywood Director Anurag Kashyap and Sanjay Leela Bhansali

‘দেব ডি’ একেবারেই পছন্দ নয় সঞ্জয়ের, বললেন অনুরাগ। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৫৫
Share: Save:

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের অন্যতম জনপ্রিয় উপন্যাস ‘দেবদাস’। একাধিক বার বড় পর্দায় উঠে এসেছে শরৎচন্দ্রের এই উপন্যাস। উপন্যাসের গল্প অবলম্বনে হয়েছে একাধিক ছবিও। ২০০২ সালে উপন্যাস অবলম্বনে ‘দেবদাস’ ছবি বানান সঞ্জয় লীলা ভন্সালী। ছবিতে অভিনয় করেছিলেন শাহরুখ খান, ঐশ্বর্য রাই বচ্চন ও মাধুরী দীক্ষিত। ২০০৯ সালে একই উপন্যাসের গল্পকে আধুনিক মোড়কে পরিবেশন করেন অনুরাগ কাশ্যপ। ছবির নাম ছিল ‘দেব ডি’। দর্শকমহলে ঝড় তুলেছিল সেই ছবি। সমালোচকদের প্রশংসা কুড়োলেও ‘দেব ডি’ একেবারেই পছন্দ হয়নি পরিচালক সঞ্জয় লীলা ভন্সালীর, জানালেন অনুরাগ কাশ্যপ।

Poster of Dev D

২০০৯ সালে ‘দেবদাস’ উপন্যাসের গল্পকে আধুনিক মোড়কে পরিবেশন করেন অনুরাগ কাশ্যপ। ছবি: সংগৃহীত।

২০০৯ সালে মুক্তি পায় অনুরাগ কাশ্যপের ছবি ‘দেব ডি’। শরৎচন্দ্রের ‘দেবদাস’-এর আধুনিক সংস্করণ ছিল এই ছবি। ছবিতে দেবদাসের চরিত্রে অভিনয় করেন সেই সময়ের উঠতি অভিনেতা অভয় দেওল। দেবদাসের ছোটবেলার বান্ধবী পারোর চরিত্রে দেখা গিয়েছিল মাহি গিলকে। চন্দ্রমুখীর চরিত্রে অভিনয় করেন কলকি কেঁকলা। সমকালীন দিল্লি ও পঞ্জাবের প্রেক্ষাপটে গল্প বেঁধেছিলেন অনুরাগ। চরিত্রের মূল নির্যাস এক থাকলেও গল্প অনুযায়ী বদলেছিলেন তাঁদের পোশাক, সাজসজ্জা। সেই ছবি, ও ছবির চরিত্রায়ন একেবারেই পছন্দ করেননি সঞ্জয় লীলা ভন্সালী। ‘‘সঞ্জয় আমাকে কিছু বলেননি, কিন্তু বিক্রমাদিত্য মোতওয়ানেকে বলেছিলেন যে ‘দেব ডি’ তাঁর একেবারেই ভাল লাগেনি।’’ এক সাক্ষাৎকারে জানান অনুরাগ। তবে সেই কারণে ‘ব্ল্যাক’-এর পরিচালকের প্রতি তাঁর শ্রদ্ধা যে এতটুকু কমেনি, তাও জানান অনুরাগ।

২০০৫ সালে মুক্তি পায় সঞ্জয় লীলা ভন্সালীর ছবি ‘ব্ল্যাক’। সেই সময় ছবি নিয়ে লিখেছিলেন অনুরাগ। সেই ছবি পছন্দ হয়নি তাঁর। কেন পছন্দ হয়নি সেই ছবি, সে কথাও লিখেছিলেন তিনি। তবে পছন্দ-অপছন্দের কচকচানি কাটিয়ে এখন ফের বন্ধুত্বে ফিরেছেন অনুরাগ ও সঞ্জয়। একে অপরের ছবির সমালোচনা করলেও বন্ধুত্বে খাদ নেই দুই পরিচালকের, জানান অনুরাগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE