Advertisement
০২ মে ২০২৪
Bengali Band Alpin

বেঙ্গালুরুবাসী হয়েও বাংলা গানেই মন ‘আলপিন’-এর, স্বাধীনতা দিবসেই মুক্তি পাচ্ছে প্রথম গান

জন্মসূত্রে বাঙালি, অথচ কর্মসূত্রে বেঙ্গালুরুতে থাকেন সোমনাথ পাঁজা। বাংলা গানের টানে অগত্যা ভিন রাজ্যেই নিজের ব্যান্ড তৈরি করে ফেলেছেন পশ্চিম মেদিনীপুরের ঘোলার ছেলে।

Bangalore based Bengali band Alpin is all set to release their first EP on Independence Day

বাংলা ব্যান্ড ‘আলপিন’, ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ১৭:৩৪
Share: Save:

জন্মসূত্রে বাঙালি। কর্মসূত্রে বেঙ্গালুরুতে। তাতে বাংলা গানের টান উপেক্ষা করা যায় কি! ভিন রাজ্যে থেকে এই প্রশ্ন নিজেকেও বোধহয় বেশ কয়েক বার করেছিলেন সোমনাথ পাঁজা। বেঙ্গালুরুর বাংলা ব্যান্ড ‘আলপিন’-এর প্রতিষ্ঠাতা ও গায়ক। কম্পিউটার সায়েন্স নিয়ে উচ্চশিক্ষার জন্য বাংলা থেকে বেঙ্গালুরু পাড়ি দিয়েছিলেন সোমনাথ। জীবনধারণের জন্য প্রযুক্তিগত শিক্ষার দিকে ঝুঁকলেও গান ছেড়ে থাকতে পারেননি তিনি। অগত্যা ভিন রাজ্যেই অবতারণা বাংলা ব্যান্ডের। কলেজ জীবনে বেশ কিছু গান লিখেছিলেন সোমনাথ। সেই গানগুলি নিয়েই শুরু হয় ‘আলপিন’-এর পথচলা। এক দশকেরও বেশি সময় ধরে সেই গান নিয়েই ঘষামাজা করেছে ‘আলপিন’। চেষ্টা করেছে যাতে নিখুঁত ভাবে শ্রোতাদের সামনে পরিবেশন করতে পারে সেই গান। অবশেষে উপস্থিত সেই মুহূর্ত। আগামী ১৫ অগস্ট মুক্তি পেতে চলেছে ‘আলপিন’-এর প্রথম ‘ইপি’ ‘তোমাকে চাই’।

অগস্টে মুক্তি পাওয়া ইপিতে থাকছে দু’টি গান। চলতি বছরের অক্টোবরে মহালয়ার দিন গোটা অ্যালবাম প্রকাশ করার পরিকল্পনা রয়েছে ‘আলপিন’-এর, আনন্দবাজার অনলাইনকে জানান ব্যান্ডের গায়ক সোমনাথ। তাঁর কথায়, ‘‘আমি যত দূর জানি, বেঙ্গালুরুতে এই প্রথম কোনও বাংলা ব্যান্ড বাংলা অ্যালবাম রিলিজ় করছে। যদিও বাংলা গান, তবু আশা করছি সব শ্রোতাদের পছন্দ হবে এই দু’টি গান।’’ বেঙ্গালুরুতে মুক্তি পাচ্ছে বাংলা গান। গান শোনার জন্য শ্রোতা পাবেন তো? এই প্রশ্ন রাখতেই সোমনাথের উত্তর, ‘‘আমি যেখানেই থাকি না কেন, বাংলাকে তো ভুলতে পারি না। আর ডিজিটাল যুগে দাঁড়িয়ে আমাদের গান তো গোটা দুনিয়ার সামনে মুক্তি পাচ্ছে। যদি অবাঙালিরা না-ই বা শোনেন, প্রবাসী বাঙালিরা তো শুনবেন!’’

পশ্চিম মেদিনীপুরের ঘোলায় আদিবাড়ি সোমনাথের। ছোটবেলায় মায়ের কাছে গান শেখার হাতেখড়ি। ২০০৫ সাল থেকে বেঙ্গালুরুবাসী সোমনাথ। তার বছর দুয়েক পর থেকেই ব্যান্ড তৈরি করার কাজে হাত লাগান তিনি। ‘আলপিন’-এর ১৫ বছর পেরিয়ে গেলেও এখনও অফিসের কাজ সামলেও গানের দিকে নজর দেওয়ার জন্য ঠিক সময় বার করে নেন সোমনাথ। ‘ফসিল্‌স’, ‘ভূমি’-র মতো ব্যান্ড বরাবর অনুপ্রাণিত করেছে তাঁকে। বাংলা ব্যান্ড হলেও জনপ্রিয় হিন্দি গানের কভার গানও পারফর্ম করে ‘আলপিন’। শুধু হিন্দিই নন, কন্নড় গানও পারফর্ম করেছে ‘আলপিন’। বাংলা গানের পাশাপাশি আগামী দিনে অন্যান্য ভাষাতেও গান রেকর্ড করার পরিকল্পনা আছে সোমনাথ ও তাঁর ব্যান্ডের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangla Band Bengali Band Songs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE