Advertisement
০১ মে ২০২৪
Nayak copyright issue

সিঙ্গল বেঞ্চের রায়ে সহমত ডিভিশন বেঞ্চও, চিত্রনাট্যের স্বত্বের লড়াইয়ে ‘নায়ক’ সত্যজিৎই

‘নায়ক’ ছবির চিত্রনাট্যের স্বত্ব নিয়ে চলতি বছরের মে মাসেই রায় দান করেছে দিল্লি হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। সিঙ্গল বেঞ্চের সেই রায়েই সম্মতি জানাল দিল্লি হাইকোর্টের ডিভিশন বেঞ্চও।

Satyajit Ray.

(বাঁ দিকে) উত্তম কুমার এবং সত্যজিৎ রায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ১৮:২৩
Share: Save:

বাংলা ছবির ইতিহাসের অন্যতম স্মরণীয় সম্পদ। বাঙালির গর্বও বটে। সত্যজিৎ রায়ের ছবি ‘নায়ক’। ১৯৬৬ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেছিলেন উত্তম কুমার ও শর্মিলা ঠাকুর। বিনোদন জগতে এক তারকার উত্থান-পতনের গল্পে সাজানো ছবির চিত্রনাট্য। সেই চড়াই-উতরাইকে এক রেলযাত্রার মোড়কে পরিবেশন করেছিলেন চিত্রনাট্যকার ও পরিচালক সত্যজিৎ রায়। সত্যজিৎ রায় পরিচালিত এবং আরডি বনশল প্রযোজিত এই ছবির চিত্রনাট্যের স্বত্বের অধিকার কার? এই প্রশ্ন তুলে আদালতের দ্বারস্থ হয়েছিল প্রযোজক সংস্থা। ছবির চিত্রনাট্যের স্বত্বাধিকার চিত্রনাট্যকার সত্যজিৎ রায়েরই, চলতি বছরের মে মাসেই এই রায় ঘোষণা করে দিল্লি আদালতের সিঙ্গল বেঞ্চ। বৃহস্পতিবার সিঙ্গল বেঞ্চের সেই রায়েই সম্মতি জানাল দিল্লি হাইকোর্টের ডিভিশন বেঞ্চও।

সম্প্রতি ‘নায়ক’ ছবির চিত্রনাট্যের ভিত্তিতে ভাস্কর চট্টোপাধ্যায়ের লেখা একটি উপন্যাস প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা হার্পার কলিন্স। তার পরেই ওই প্রকাশনা সংস্থার বিরুদ্ধে আদালতে অভিযোগ দায়ের করে ছবির প্রযোজক আরডি বনশলের পরিবার। তারা দাবি করে, ছবির চিত্রনাট্যকার সত্যজিৎ রায় হলেও ‘নায়ক’ ছবির প্রযোজক হিসাবে স্বত্বাধিকার তাদেরই। তাদের দাবি, কোনও তৃতীয় পক্ষ ‘নায়ক’ ছবি অবলম্বনে উপন্যাস লিখলে তা বনশল পরিবারের অনুমতি ছাড়া প্রকাশ করতে পারবে না।

তার পরেই আদালতে সত্যজিৎ রায়ের পুত্র সন্দীপ রায় ও রে সোসাইটির অনুমতিপত্র জমা দেয় প্রকাশনা সংস্থা হার্পার কলিন্স। তাদের তরফে জানানো হয়, ‘নায়ক’ অবলম্বনে উপন্যাস প্রকাশের আগে চিত্রনাট্যকার ও পরিচালক সত্যজিৎ রায়ের আইনি স্বত্বাধিকারী পরিবারের অনুমতি নেওয়া হয়েছে। প্রকাশনা সংস্থা দাবি করে, বনশল পরিবারের অনুমতি সে ক্ষেত্রে প্রয়োজনীয় নয়। গত মে মাসে সেই মামলাতেই রায় দেন দিল্লি হাইকোর্টের বিচারপতি সি হরি শঙ্কর। সত্যজিৎ রায়ই ‘নায়ক’-এর স্বত্বাধিকারী, এই মর্মে রায় দান করে সিঙ্গল বেঞ্চ।

দিল্লি আদালত জানায়, ‘নায়ক’ ছবির গল্প ও চিত্রনাট্য লিখেছিলেন সত্যজিৎ রায় নিজে। সেই সৃজনশীল কাজে প্রযোজনা সংস্থার কোনও অবদান ছিল না। তাই চিত্রনাট্যের স্বত্বাধিকারী সত্যজিৎই। তাঁর অবর্তমানে সেই অধিকার রয়েছে তাঁর পুত্র ও পরিচালক সন্দীপ রায় এবং রে সোসাইটির কাছে। তাই ছবি নিয়ে কোনও তৃতীয় পক্ষ কাজ করলে তাঁদের অনুমতিই যথেষ্ট। দিল্লি হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের এই রায়ের মাস তিনেক পরে সহমত প্রকাশ করল ডিভিশন বেঞ্চ। বিচারপতি যশবন্ত বর্মা ও তুষার রাও গেড়েলার ডিভিশন বেঞ্চের মতে, স্বত্বাধিকার আইনের ধারা ১৭ অনুযায়ী, ছবির চিত্রনাট্যের স্বত্বাধিকার সত্যজিৎ রায়েরই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nayak Satyajit Ray Sandip Ray Copyright Case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE