Advertisement
০৩ মে ২০২৪
ABAR PROLOY

‘প্রলয়’কাণ্ড ঘটালেন পার্থ! সেচমন্ত্রীর অভিনয় দক্ষতা দেখে পরের ছবিতে নেওয়ার ভাবনা পরিচালক ব্রাত্যের

পরিচালক তথা বিধায়ক রাজ চক্রবর্তীর ‘আবার প্রলয়’ মুক্তি পেয়েছে ১১ অগস্ট। সেখানে শাশ্বত চট্টোপাধ্যায় ও পরান বন্দ্যোপাধ্যায়ের মতো দাপুটে অভিনেতাদের পাশে উজ্জ্বল দেখিয়েছে পার্থ ভৌমিককে।

ওয়েব সিরিজ়ে সতীর্থ পার্থ ভৌমিকের অভিনয় দেখে প্রশংসায় পঞ্চমুখ ব্রাত্য বসু।

ওয়েব সিরিজ়ে সতীর্থ পার্থ ভৌমিকের অভিনয় দেখে প্রশংসায় পঞ্চমুখ ব্রাত্য বসু। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৯:০৯
Share: Save:

ওয়েব সিরিজ় ‘আবার প্রলয়’ মুক্তি পাওয়ার পর থেকেই নানা মহল থেকে প্রশংসা শুনছেন সেচমন্ত্রী পার্থ ভৌমিক। অনেকেই নৈহাটির তিন বারের বিধায়ককে বলতে শুরু করেছেন, তিনি নাকি নিজের অভিনয় দক্ষতায় ‘প্রলয়’কাণ্ড ঘটিয়েছেন। তাঁর অভিনীত সেই ওয়েব সিরিজ়টি দেখে তাঁর আগামী ছবিতে তাঁকে নেওয়া যায় কি না, সে বিষয়ে ভাবনাচিন্তা শুরু করেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী তথা চলচ্চিত্র পরিচালক ব্রাত্য বসু। যদিও, পার্থকে দিয়ে নিজের ‘ডিকশনারি’ ছবিতে অভিনয় করিয়েছিলেন তিনি। কিন্তু আবারও তাঁকে নিজের পরিচালিত ছবিতে নেওয়ার ভাবনায় অভিনেতা-পরিচালক রাজনীতিক।

ব্যারাকপুরের তৃণমূল বিধায়ক তথা পরিচালক রাজ চক্রবর্তীর ‘আবার প্রলয়’ মুক্তি পেয়েছে গত ১১ অগস্ট। সেখানে শাশ্বত চট্টোপাধ্যায় ও পরান বন্দ্যোপাধ্যায়ের মতো দাপুটে অভিনেতাদের পাশে উজ্জ্বল দেখিয়েছে পার্থকে। তিনি এই ওয়েব সিরিজ়ে পুলিস ইনস্পেক্টর করালীবাবুর চরিত্রে অভিনয় করেছেন। তাঁর বলা ‘হ্যালো স্যার’ সংলাপ এখন আমজনতার মুখে। সতীর্থের এমন অভিনয় দেখে দরাজ কণ্ঠে প্রশংসা করছেন ব্রাত্য। তিনি বলছেন, ‘‘পার্থর এমন অভিনয় ব্যক্তিগত ভাবে আমার কাছে আনন্দের এবং গর্বের। আমরা দু’জনেই দীর্ঘ দিনের বন্ধু হওয়ার পাশাপাশি একই মন্ত্রিসভার সদস্য এবং রাজনৈতিক ভাবে সতীর্থও বটে। এই সব তো রাজনৈতিক বিষয়। কিন্তু অভিনেতা হিসেবে পার্থ ভৌমিকের যে বিবর্তন, তাতে আমার সামান্য হলেও ভূমিকা আছে।’’

ব্রাত্য আরও বলেন, ‘‘দিনের পর দিন, রাতের পর রাত আমরা একই সঙ্গে রিহার্সাল দিয়েছি। থিয়েটার নিয়ে চর্চা করা, ভাল থিয়েটার দেখা, ভাল থিয়েটার করার খিদে এবং ভাল অভিনয় করার একটা আকুতি, এ সব পার্থর মধ্যে ছিলই। কিন্তু এ সবের মধ্যে সলতে পাকিয়ে আগুন জ্বালানোর ব্যাপারে ক্ষুদ্রাতিক্ষুদ্র ভূমিকা আমার রয়েছে।’’ থিয়েটার করার অভিজ্ঞতাই পার্থকে ওয়েব সিরিজে ভাল অভিনয় করতে সাহায্য করেছে বলেই মনে করেন ব্রাত্য।

তবে থিয়েটার কিংবা ওয়েব সিরিজে পার্থ নিজেকে সীমাবদ্ধ রাখুন, চান না শিক্ষামন্ত্রী। বরং আগামী দিনে বড় পর্দায় তাঁকে অভিনয় করতে দেখতে চান ব্রাত্য। তাই আগামী দিনে নতুন কোনও ছবির কাজে হাত দিলে আবারও তাতে নিতে চান পার্থকেই। আর শিক্ষামন্ত্রীর এমন প্রশংসার জবাবে পার্থ বলছেন, ‘‘আমি তো পাড়ার থিয়েটারে কাজ করতাম। কিন্তু ব্রাত্যদার সঙ্গে পরিচয় হওয়ার পর বুঝতে পারি, থিয়েটার কী! কতটা পরিশ্রম, একাগ্রতা ও মনঃসংযোগ প্রয়োজন হয় এখানে। এক বার তো মাত্র পাঁচ মিনিট দেরি হওয়ার কারণে ব্রাত্যদা আমাকে রিহার্সাল করতে দেননি। থিয়েটারের নিয়মানুবর্তিতাও শিখেছিলাম সে দিন।’’ ওয়েব সিরিজ়ে অভিনয় দেখে বেশ কিছু নামজাদা পরিচালক পার্থকে নিজেদের ছবিতে অভিনয় করার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু রাজনৈতিক ব্যস্ততার কারণেই সেই সব প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন সেচমন্ত্রী।

আগামী নভেম্বর মাসেই মুক্তি পাবে ব্রাত্য বসু পরিচালিত ছবি ‘হুব্বা’। এই ছবিকে হুগলির এক সময়ের ত্রাস গ্যাংস্টার হুব্বা শ্যামলের বায়োপিক বলেই ধরছে টলিউড। ব্রাত্যর এই ছবিতে জায়গা হয়নি পার্থের। থিয়েটারে অভিনয় করলেও, ‘আবার প্রলয়’ ওয়েব সিরিজের পর এই ধরনের কাজ থেকে পার্থ বিরতি নিয়েছেন আগামী ২০২৪-এর লোকসভা নির্বাচন পর্যন্ত। ‘হুব্বা’ মুক্তি পাওয়ার পর ব্রাত্যও সম্ভবত তাঁর পরবর্তী ছবির কাজ শুরু করবেন আগামী বছরের মাঝামাঝি সময়ে। তাই সেই সময় পরিচালক ব্রাত্য তাঁর ছবিতে ‘কাস্ট’ করতেই পারেন পার্থকে। সে ক্ষেত্রে তাঁর যে কোনও আপত্তি থাকবে না, তা একবাক্যেই জানিয়েছেন ‘আবার প্রলয়’-এর করালীবাবু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bratya Basu Partha Bhowmik Raj Chakrabarty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE