Advertisement
০৪ মে ২০২৪
hollywood

Sidney Poitier: প্রয়াত প্রথম কৃষ্ণাঙ্গ তারকা অভিনেতা, অস্কার জয়ী সিডনি পোয়াটির

সিডনিই প্রথম কৃষ্ণাঙ্গ যিনি সেরা অভিনেতা হিসাবে অস্কার জিতেছিলেন। ‘লিলিস অব দ্য ফিল্ড’ ছবির জন্য ১৯৬৩ সালে অস্কার পান তিনি।

অভিনেতা সিডনি পোয়াটির।

অভিনেতা সিডনি পোয়াটির। ছবি সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২২ ০০:০৫
Share: Save:

মারা গেলেন হলিউডের প্রথম কৃষ্ণাঙ্গ তারকা অভিনেতা সিডনি পোয়াটির। ৯৪ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। সিডনিই প্রথম কৃষ্ণাঙ্গ যিনি সেরা অভিনেতা হিসাবে অস্কার জিতেছিলেন। সিডনির মৃত্যুর খবর নিশ্চিত করেছেন বাহামাসের ডেপুটি প্রধানমন্ত্রী চেস্টার কুপার।

‘লিলিস অব দ্য ফিল্ড’ ছবির জন্য ১৯৬৩ সালে অস্কার পান তিনি। সেরা অভিনেতা হিসাবে এই পুরস্কার পেয়েছিলেন তিনি। ১৯৫৮ সালে প্রথম বার অস্কারের জন্য মনোনয়ন পেয়েছিলেন তিনি। ‘দ্য ডিফায়েন্ট ওয়ানস’ ছবির জন্য প্রথম বার মনোনয়ন পান তিনি। সিডনিই প্রথম কৃষ্ণাঙ্গ যিনি অস্কার পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন। তবে মনোনয়ন পাওয়ার পাঁচ বছর পর তাঁর ঝুলিতে ধরা দিয়েছিল এই সম্মানীয় পুরস্কার। ১৯৫৫ সালে ‘ব্ল্যাকবোর্ড জঙ্গল’ তাঁর জীবনের প্রথম সিনেমা। সেই সিনেমায় হাই স্কুলের ছাত্রের ভূমিকায় অভিনয় করেছিলেন তিনি। তাঁর অভিনীত অন্যতম সেরা ছবি ‘টু স্যর উইদ লভ’।

১৯২৭ সালে মিয়ামিতে জন্ম সিডনির। বেশ কয়েক মাসের প্রিম্যাচিওর হিসাবে জন্মেছিলেন তিনি। জন্মের সময় শীর্ণকায় হওয়ায় তাঁর মা ছুটেছিলেন জ্যোতিষীর কাছে। সে দিন সিডনির মাকে দেওয়া জ্যোতিষীর আশ্বাস অবশ্য ভুল হয়নি। প্রাণে তো বেঁচেছিলেনই, খ্যাতিও অর্জন করেছিলেন অসুস্থ হয়ে জন্মানো সিডনি। তাঁর বাবা ছিলেন কৃষক। তিনি প্রায়শই মিয়ামি থেকে ফ্লোরিডা এবং বাহামাসে যাতায়াত করতেন। সে জন্য সিডনির বেড়ে ওঠা বাহামাসে। ১৫ বছর বয়সে আমেরিকার মিয়ামিতে চলে আসেন তিনি। পরের বছর আসেন নিউ ইয়র্কে। ১৬ বছর বয়সে তিনি যোগ দেন আমেরিকান নিগ্রো থিয়েটারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hollywood Actor Death Sidney Poitier
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE