Advertisement
২১ জুন ২০২৪
Anurag Kashyap on Cannes

কান চলচ্চিত্র উৎসবে ‘ভারতের জয়’-এ নির্লিপ্ত সরকার! ক্ষুব্ধ অনুরাগ, কী জানালেন পরিচালক?

কান চলচ্চিত্র উৎসবে সফল ছবির পাশে দাঁড়ায়নি দেশ। ‘ইন্ডিপেন্ডেন্ট’ ছবির প্রতি সরকারের মনোভাব নিয়ে হতাশ পরিচালক।

Image of director Anurag Kashyap

অনুরাগ কাশ্যপ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ১৬:০৬
Share: Save:

সম্প্রতি ৭৭তম কান চলচ্চিত্র উৎসবে তিন জন ভারতীয় পুরস্কৃত হয়েছেন। প্রথম ভারতীয় পরিচালক হিসেবে ‘অল উই ইমাজিন অ্যাজ় লাইট’ ছবির জন্য পায়েল কাপাডিয়া পেয়েছেন ‘গ্রাঁ প্রি’। ‘শেমলেস’ ছবির জন্য আন সার্টেন রিগার্ড বিভাগে সেরা অভিনেত্রীর শিরোপা পেয়েছেন কলকাতার মেয়ে অনসূয়া সেনগুপ্ত। এরই পাশাপাশি চিদানন্দ এস নায়েক সেরা তথ্যচিত্রের পুরস্কার ঝুলিতে পুরেছেন। কিন্তু কানের মঞ্চে ভারতীয়দের জয়ে কি দেশের সরকার খুশি? প্রশ্ন তুললেন পরিচালক অনুরাগ কাশ্যপ।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে এই প্রসঙ্গে নিজের মনের কথা ব্যক্ত করেছেন ‘গ্যাংস অফ ওয়াসেপুর’ খ্যাত পরিচালক। অনুরাগ বলেন, ‘‘ওরা যখন বলে ‘ইন্ডিয়া অ্যাট কানস’, তখন খুব হতাশ হই। কানে ভারত কোথায়? একটা ছবিও তো ভারতীয় নয়! তাই যে ভাবে উল্লেখ করা উচিত, সেটা করা হচ্ছে না।’’ এরই সঙ্গে অনুরাগ জানান যে, ভারত আর ইন্ডিপেন্ডেন্ট পরিচালকদের এ রকম ছবিগুলির পাশে দাঁড়ায় না।

ইদানীং দেখা যাচ্ছে, বেশিরভাগ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ভারতীয়’ বলে যে সব ছবি পুরস্কৃত হচ্ছে, তার অধিকাংশই অন্যান্য দেশের সহ-প্রযোজনায় তৈরি বা সেই ছবির সঙ্গে হয়তো ভারতীয় অভিনেতা বা কলাকুশলী জড়িয়ে রয়েছেন। এই প্রসঙ্গে অনুরাগ বলেন, ‘‘ভারত অনেক কিছুতেই কৃতিত্বের ভাগ দাবি করে। কিন্তু আসলে এই ধরনের ছবির পাশে দাঁড়ায় না, এমনকি প্রেক্ষাগৃহে মুক্তিরও ব্যবস্থা করে না।’’ এই সঙ্গে পরিচালক বলেন,‘‘কৃতিত্ব নেওয়া বন্ধ করুন। এই নকল উদ্‌যাপন এ বার বন্ধ হওয়া উচিত।’’

কথা প্রসঙ্গেই বাঙালি পরিচালক শৌনক সেনের ‘অল দ্যাট ব্রিদস’ তথ্যচিত্রটির কথাও উল্লেখ করেন অনুরাগ। ২০২২ সালে কান চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হওয়া সত্ত্বেও ছবিটিকে হলের পরিবর্তে ওটিটিতে রিলিজ় করতে হয় বলে জানান অনুরাগ। একই সঙ্গে তিনি কানের লাল গালিচা নিয়ে ভারতীয়দের উন্মাদনার সমালোচনা করেন। অনুরাগের মন্তব্য প্রকাশ্যে আসতেই সমাজমাধ্যমে অনেকেই তাঁকে সমর্থন করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE