Advertisement
১৭ মে ২০২৪
Jawan

‘জওয়ান’ নাকি টুকে বানিয়েছেন অ্যাটলি, কোন ছবির সঙ্গে মিল রয়েছে?

‘জওয়ান’ ছবির পরিচালক অ্যাটলি কুমারের প্রথম হিন্দি ছবি। বক্স অফিসে তুমুল সাফল্য পেয়েছে। তবে অভিযোগ, এই ছবি নাকি টুকে বানানো!

‘জওয়ান’ ছবির পরিচালক অ্যাটলি কুমার।

‘জওয়ান’ ছবির পরিচালক অ্যাটলি কুমার। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৪৯
Share: Save:

বড় পর্দায় মুক্তি পেয়েছে শাহরুখ খানের প্রথম প্যান ইন্ডিয়ান ছবি ‘জওয়ান’। মুক্তির পর বক্স অফিসে প্রায় ঝড় তুলেছে এই ছবি।‘পাঠান’ মুক্তির পর বক্স অফিসে যে নজির গড়েছিলেন শাহরুখ, ‘জওয়ান’-এর মাধ্যমে নিজেই ভেঙেছেন তা। মাত্র দু’দিনেই বিশ্বব্যাপী ২০০ কোটি টাকার ব্যবসা করেছে এই ছবি। দেশের বিভিন্ন প্রান্তে এখন শুধুই ‘জওয়ান’ দেখার হিড়িক। কলকাতায় ভোর ৫টার শোয়েও হইহই করে হল ভরিয়েছেন সাধারণ দর্শক। তবে হঠাৎই এই ছবিকে নিয়ে অভিযোগ তুলেছে নেটপাড়ার একাংশ। পরিচালক অ্যাটলি নাকি টুকে বানিয়েছেন এই ছবি। শাহরুখের ছবির সঙ্গে এক তামিল ছবির সঙ্গে মিল খুঁজে পেয়েছেন অনেকেই।

এক জন এক্স হ্যান্ডেল ( প্রাক্তন টুইটার) ব্যবহারকারী অভিযোগ করছেন, ‘জওয়ান’ নাকি তামিল ছবি ‘থাই নাডু’র নকল। ১৯৮৯ সালের এই ছবিতে নায়ক সত্যরাজের শাহরুখের মতোই দ্বৈত চরিত্র ছিল। যাঁরা ‘থাই নাডু’ ও ‘জওয়ান’ দেখেছেন, তাঁরা মেনে নিয়েছেন যে, সত্যিই মিল আছে দু’টি ছবির মধ্যে। তবে কেউ আবার মন্তব্য করেছেন, ‘জওয়ান’-এ দক্ষিণের সিনেমার ছাপ থাকলেও গল্প মৌলিক। তবে পরিচালক অ্যাটলির নামে এই প্রথম নয়, আগেও গল্প চুরির অভিযোগ উঠেছে। ২০১৯ সালে পরিচালক ‘বিগিল’ ছবিটি বানান। ছবি মুক্তির সময় তেলুগু স্বল্পদৈর্ঘ্যের ছবি নির্মাতা নন্দী চিন্নি রেড্ডি অভিযোগ করেছিলেন, তাঁর সিনেমা ‘স্লাম সসার’-এর সারাংশ হল ‘বিগিল’। এ ছাড়াও অ্যাটলি যখন সামান্থা রুথ প্রভু ও বিজয় থলপতিকে নিয়ে ‘থেরি’ ছবিটি বানান, সেই সময়েও একই অভিযোগ ওঠে। ১৯৮২ সালে মুক্তিপ্রাপ্ত রজনীকান্তের ‘মুন্ড্রুমুগাম’ ছবির গল্প থেকে নাকি টোকা ছিল সেই ছবির গল্প। যদিও নেটপাড়ার একাংশ এ সব অভিযোগে কান দিতে নারাজ। তাঁরা মজে রয়েছেন শাহরুখ ম্যানিয়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jawan Thai Nadu Atlee Shah Rukh Khan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE