Advertisement
০২ মে ২০২৪
Ayodhya Ram Temple Inauguration Ceremony

রামমন্দির উদ্বোধনে আমন্ত্রণ পেলেন অভিনেত্রী কঙ্গনা, খুশির খবর ভাগ করলেন সমাজমাধ্যমে

উদ্বোধনী অনুষ্ঠানের আমন্ত্রণপত্র পেয়ে কঙ্গনা নিজের সমাজমাধ্যমে তাঁর অনুরাগীদের সঙ্গে সেই আমন্ত্রণপত্রের ভিডিয়ো ভাগ করে নিলেন। আমন্ত্রণপত্রটি রয়েছে একটি গেরুয়া রঙের ব্যাগের ভিতর। ব্যাগের উপরে লেখা ‘রামমন্দির অযোধ্যা’।

An image of Kangana Ranaut

কঙ্গনা রানাউত। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ০২:৩৫
Share: Save:

অযোধ্যায় আগামী ২২ জানুয়ারি রামমন্দির উদ্বোধন। গোটা অযোধ্যা জুড়ে সাজ সাজ রব। ইতিমধ্যেই অতিথিদের কাছে আমন্ত্রণপত্র পাঠাতে শুরু করে দিয়েছে রামজন্মভূমি ট্রাস্ট। রামমন্দির উদ্বোধনের দিন আমন্ত্রণ জানানো হয়েছে একঝাঁক বলিউড তারকাকে। অমিতাভ বচ্চন, অনুপম খের, আলিয়া ভট্ট, রণবীর কপূর, অক্ষয় কুমার, মাধুরী দীক্ষিত-সহ দক্ষিণী তারকা যশ-প্রভাসও। এ বার সেই তালিকায় যোগ হল আরও এক বলিউড তারকার নাম। রামমন্দির উদ্বোধন অনুষ্ঠানের আমন্ত্রণপত্র পেলেন কঙ্গনা রানাউত।

উদ্বোধনীয় অনুষ্ঠানের আমন্ত্রণপত্র পেয়ে কঙ্গনা নিজের সমাজমাধ্যমে তাঁর অনুরাগীদের সঙ্গে সেই আমন্ত্রণপত্রের ভিডিয়ো ভাগ করে নিলেন। আমন্ত্রণপত্রটি রয়েছে একটি গেরুয়া রঙের ব্যাগের ভিতর। ব্যাগের উপরে লেখা ‘রামমন্দির অযোধ্যা’। ব্যাগটি খুললে ভিতরে একটি কাঠের বাক্স। মাঝে রয়েছে রামের প্রতীক, হাতে ধরা তির-ধনুক। সঙ্গে সূর্য প্রতীক। আমন্ত্রণপত্রের বাক্সের উপরেও রয়েছে একই কথা লেখা ও প্রতীক আঁকা।পাশাপাশি, আছে রামমন্দিরের অবয়ব।

আমন্ত্রণপত্রের বাক্সটি খুলতে হচ্ছে ছোট্ট একটি ছিটকিনি ঘুরিয়ে। যার মধ্যে আবার আঁকা হনুমানের গদা। জমকালো আমন্ত্রণপত্রের প্রথম পাতায় সিংহাসনে বসা রাম-সীতার ছবি। পাশে লক্ষণ এবং পদতলে হনুমান। সেই ছবির পরের পাতায় বাঁ দিকের অংশে রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠার আমন্ত্রণ। ডান দিকের পাতায় রয়েছে অযোধ্যার মাটির সংক্ষিপ্ত তাৎপর্য ও রামচরিত মানসের আংশিক উল্লেখ। ওই পাতা উল্টোলেই দেখা যাবে একটি কাঠের বোর্ডে রামের বাণী এবং নীচের দিকে দু’টি অংশ। একটি অংশে রয়েছে কাচের ছোট্ট একটি শিশি। কাঠের ঢাকনা দেওয়া সেই শিশির ভিতরে রয়েছে অযোধ্যার মাটি। যার মুখ লাল সুতো দিয়ে বাঁধা। অন্য খোপে রয়েছে একটি তামার মুদ্রা। লেখা আছে, সেটির ওজন ১০ গ্রাম। মুদ্রার এক পিঠে রয়েছে খোদাই করা রামের মুখাবয়ব। অন্য পিঠে খোদাই করা রামমন্দিরের কাঠামো।

একঝলকে দেখে মনে হচ্ছে, গোটা আমন্ত্রণপত্রেই প্রাচীন ভারতের সংস্কৃতি তুলে ধরতে চেয়েছেন রামমন্দির কর্তৃপক্ষ। দেবনাগরী হরফেও রয়েছে প্রাচীনত্বের ছোঁয়া। তামার মুদ্রা এবং শিশিতে অযোধ্যার মাটির মধ্যেও রয়েছে ‘হিন্দু সংস্কৃতি’।

মন্দির উদ্বোধনের দিন অযোধ্যায় যে ভিড় উপচে পড়তে পারে, সেই আশঙ্কা আগে থেকেই করেছে উত্তরপ্রদেশ প্রশাসন। সম্প্রতি বিভিন্ন সংবাদমাধ্যমের রিপোর্টেও দাবি করা হয়েছে যে, শহরের বেশির ভাগ হোটেলেই তিন দিন অর্থাৎ, ২১ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত বুকিং করে রেখেছেন বহু মানুষ। উদ্বোধন অনুষ্ঠানে হাজির থাকতে আগে থেকেই অযোধ্যায় পৌঁছে যাচ্ছেন দেশের বিভিন্ন প্রান্তের ভক্তেরা। সাধারণ দর্শনার্থীরা যেমন থাকছেন, তেমন ওই দিন থাকবেন দেশের প্রধানমন্ত্রী থেকে শুরু করে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ-সহ দেশ ও বিদেশের নামীদামি ব্যক্তিত্ব। শিল্পপতি থেকে ক্রিকেট তারকা— সকলেই রয়েছেন সেই তালিকায়। আমন্ত্রণ জানানো হয়েছে বিরোধী দলের সাংসদেরও। বলিউডের অগণিত তারকা তো রয়েছেনই। এমনকি, এখনও পর্যন্ত বড় পর্দা এবং ছোট পর্দায় যাঁরাই রামের চরিত্রে অভিনয় করেছেন, ডাক পেয়েছেন তাঁরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE