Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
Konkona Sen Sharma

Konkona Sen Sharma: নিজেকে ‘নারী’ হিসেবে দেখি না, স্ত্রী বা পুরুষের লিঙ্গভেদে বিশ্বাসী নই: কঙ্কনা

কঙ্কনা জানালেন, ছোট থেকেই তাঁর মা অপর্ণা সেন এবং বাবা মুকুল শর্মা উদার চিন্তাভাবনায় বড় করে তুলেছেন তাঁকে।

কঙ্কনা সেনশর্মা

কঙ্কনা সেনশর্মা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২২ ১৭:৫৯
Share: Save:

চলচ্চিত্র দুনিয়ায় চিরকালই আলাদা ভাবে চিহ্নিত হয়েছেন তিনি। অভিনয় দক্ষতাই হোক বা রাজনৈতিক, সামাজিক দৃষ্টিভঙ্গিই হোক। তিনি অপর্ণা সেনের কন্যা কঙ্কনা সেনশর্মা।

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে সমাজের লিঙ্গসমতার সমস্যা নিয়ে নিজের দৃষ্টিভঙ্গির কথা জানালেন কঙ্কনা। সমাজ যে ভাবে লিঙ্গের বিভাজন তৈরি করে রেখেছে, সেই বিভাজনে বিশ্বাস রাখেন না তিনি। মানুষের লিঙ্গপরিচয় নির্দিষ্ট কোনও ছকে বাঁধা হতে পারে না বলেই মত ‘দ্য রেপিস্ট’-এর নায়িকার। তাই তিনি নিজেকে কেবল একজন ‘নারী’ হিসেবে চিহ্নিত করতে চান না। তিনি এমন একজন মানুষ, যাঁর মধ্যে নারী এবং পুরুষ, দুইয়েরই বৈশিষ্ট্য লক্ষ করা যাবে।

কঙ্কনার মতে, লিঙ্গ পরিচয় নিয়ে মানুষ যা জানে, তা আসলে সমাজের শিখিয়ে পড়িয়ে দেওয়া। নিজেকে সেই বাঁধাধরা ছকে ফেলতে পারেন না তিনি। এমনকি ছবিতে অভিনয় করার ক্ষেত্রেও তাঁকে যদি তথাকথিত ‘মহিলাসুলভ’ কোনও চরিত্রে অভিনয় করতে বলা হয়, তাঁকে আলাদা করে সেই বিষয়ে প্রশিক্ষণ নিতে হয়।

কঙ্কনা জানালেন, ছোট থেকেই তাঁর মা অপর্ণা সেন এবং বাবা মুকুল শর্মা উদার চিন্তাভাবনায় বড় করে তুলেছে। তাই সমাজের গতানুগতিকতার সঙ্গে পা মেলাতে না পারার অভ্যাস তৈরি হয়ে গিয়েছে অনেক আগে থেকেি। নিয়মের বেড়াজালে দমবন্ধ লাগে কঙ্কনার। তাঁর মা-বাবার মতো নিজের ছেলে হারুনের ক্ষেত্রেও তিনি সেই শিক্ষাকেই মাথায় রাখেন। হারুনের মন, ধ্যান-ধারণা, চিন্তা যেন প্রশস্ত হয়, সে দিকে নজর রণবীর শোরের প্রাক্তন পত্নীর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.