Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Lookback 2022

আমাদের বিচারে ২০২২ সালের সেরা ৫ বাংলা ওয়েব সিরিজ়

ওটিটি প্ল্যাটফর্মে এখন এত ওয়েব সিরিজ় যে, দেখে শেষ করা যায় না! সেই ভিড়ভাট্টায় সারা বছর কোন কোন বাংলা ওয়েব সিরিজ় নজর কাড়ল?

২০২২ সালে আনন্দবাজার অনলাইনের বিচারে সেরা ৫ বাংলা ওয়েব সিরিজ।

২০২২ সালে আনন্দবাজার অনলাইনের বিচারে সেরা ৫ বাংলা ওয়েব সিরিজ। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ০৮:২৮
Share: Save:

এখন মুঠোফোনে একগুচ্ছ ওটিটি প্ল্যাটফর্ম। হইচই, ক্লিক, হটস্টার প্লাস ডিজ়নি, আড্ডা টাইমস— বাংলা কনটেন্ট দেখার জন্য একাধিক বিকল্প। প্রায় প্রত্যেক ওটিটি-তেই মাসে মাসে মুক্তি পায় গুচ্ছ ওয়েব সিরিজ়। তাদের ভিড়ে চলে-যাওয়া বছরে নজর কাড়ল কোনগুলি? আনন্দবাজার অনলাইনের বিচারে ২০২২ সালের সেরা ৫ —

 ‘কারাগার’ সিরিজে চঞ্চল চৌধুরীর অভিনয় দর্শকদের চমকে দিয়েছে!

‘কারাগার’ সিরিজে চঞ্চল চৌধুরীর অভিনয় দর্শকদের চমকে দিয়েছে! ছবি: সংগৃহীত।

১. কারাগার: সৈয়দ আহমেদ শাওকী পরিচালিত বাংলাদেশের এই ওয়েব সিরি়জ় এ বছর যতটা ‘হইচই’ ফেলতে পেরেছে, তা বাংলা ওয়েব সিরিজ়ের ইতিহাসে বিরল। রহস্য, থ্রিলার, ঐতিহাসিক গল্প, ড্রামা— সব রয়েছে এক মোড়কে। কোনও সংলাপ না বলে শুধু চোখ দিয়ে অভিনয় করেই ঘরে ঘরে ‘সুপারস্টার’ হয়ে উঠেছেন বাংলাদেশের অভিনেতা চঞ্চল চৌধুরী। তাঁর জনপ্রিয়তার আঁচ গিয়ে পড়েছিল কলকাতায় আয়োজিত বাংলাদেশ চলচ্চিত্র উৎসবেও। চঞ্চল অভিনীত ‘হাওয়া’ দেখতে মানুষ প্রায় চার-পাঁচ ঘণ্টা আগে থেকে ভিড় করে লাইন দিয়েছিলেন নন্দনে। ‘কারাগার’ সিরিজ়ের দু’টি পর্বই মুক্তি পেয়েছে এ বছর। প্রথম পর্বের চেয়ে দ্বিতীয় পর্ব অনেকটা ভিন্ন। আমাদের বিচারে প্রথম পর্ব দ্বিতীয় পর্বের চেয়ে ভাল ছিল। কিন্তু সব দিক দিয়ে বিচার করলে ২০২২ সালের বাংলা ওয়েব সিরিজ়ের তালিকায় ‘কারাগার-ই চ্যাম্পিয়ন।

 ‘গোরা’ সিরিজের নামভূমিকায়  অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী।

‘গোরা’ সিরিজের নামভূমিকায় অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী। ছবি: সংগৃহীত।

২. গোরা: আত্মভোলা, বদমেজাজি, ভুলো মানুষ কি কখনও গোয়েন্দা হতে পারে? সায়ন্তন ঘোষাল পরিচালিত ‘গোরা’ ওয়েব সিরিজ়ের মুখ্যচরিত্র এমনই এক গোয়েন্দা। কথায় কথায় রেগে যায়, নাম ভুলে যায়, বেসুরো গলায় গান গায়! তার পাগলামো দেখে মজাই পেয়েছিলেন দর্শক। সেই রসের কারণেই কি না, জানা নেই। হতে পারে ভাল অভিনয়ের কারণেও। কিন্তু ‘গোরা’ দর্শকের মনে ধরেছিল। থ্রিলার হিসাবে গল্পের শেষ অনেকের মনোমতো হয়নি ঠিকই। কিন্তু এই মতদ্বৈধই প্রমাণ করে দিয়েছে ‘গোরা’র অভিঘাত। গোরার চরিত্রে ঋত্বিক চক্রবর্তী, সারথির চরিত্রে সুহোত্র মুখোপাধ্যায় এবং সোমলতার চরিত্রে ইশা সাহাকে পছন্দ করেছিলেন বাংলা ওয়েব সিরিজ়ের দর্শক। এখন তাঁদের সঙ্গে আমাদেরও অপেক্ষা এই গোয়েন্দা সিরিজ়ের দ্বিতীয় সিজ়নের।

এই সিরিজ়কে এ বছরে অন্যতম বিতর্কিত সিরিজ়েরও আখ্যা দেওয়া যায়।

এই সিরিজ়কে এ বছরে অন্যতম বিতর্কিত সিরিজ়েরও আখ্যা দেওয়া যায়। ছবি: সংগৃহীত।

৩. ফেলুদার গোয়েন্দাগিরি: সৃজিত মুখোপাধ্যায়ের ফেলুদা সিরিজের দ্বিতীয় সিজ়ন নিয়ে কৌতূহল ছিল তুঙ্গে। ‘ফেলুদা’র ভূমিকায় টোটা রায়চৌধুরী এবং জটায়ুর চরিত্রে অনির্বাণ চক্রবর্তী সত্যজিৎ রায়ের জনপ্রিয় গোয়েন্দা গল্পে কতটা মানালেন বা মানালেন না, তা নিয়ে চর্চা করার জন্যেই যেন আরও বেশি করে দর্শক দেখে ফেলেছিলেন সিরিজ়টি। আলোচনাও হয়েছিল জোরদার। সঙ্গে তর্কবিতর্ক। মূলত সে সব কারণেই এই সিরিজ়কে ২০২২ সালের অন্যতম বিতর্কিত সিরিজ়ের আখ্যাও দিয়ে ফেলা যায়। ফেলুদার শরীরী ভাষা বা ‘বন্ধু’ লালমোহন গাঙ্গুলির প্রতি তার ব্যবহার অনেকের পছন্দ হয়নি। তবে কি না সৃজিতকে নিয়ে আলোচনা বা বিতর্ক হবে না, তা-ই বা কী করে হয়! পরিচালক সৃজিত তাঁর নিজস্বতা বজায় রেখেই আলোচনার কেন্দ্রে নিয়ে যেতে পেরেছিলেন এই ওয়েব সিরিজ়কে।

একেনবাবুর কল্যাণেই অনির্বাণ চক্রবর্তী বাঙালির কাছে এখন অতীব চেনামুখ।

একেনবাবুর কল্যাণেই অনির্বাণ চক্রবর্তী বাঙালির কাছে এখন অতীব চেনামুখ। ছবি: সংগৃহীত।

৪. একেনবাবু এবার কলকাতায়: চারটি সিজ়নে বিপুল জনপ্রিয়তা পাওয়ার পর ২০২২ সালে বড় পর্দায় আবির্ভাব হয়েছে একেনবাবুর। সঙ্গী বাপিবাবু এবং প্রমথ। দর্শক সিনেমাহলে ভিড় জমিয়েছিলেন তাঁদের প্রিয় ভোজনবিলাসী, গোলগাল, হাসিখুশি এবং প্রয়োজনের তুলনায় একটু বেশি কথা-বলা গোয়েন্দাকে দেখতে। একেনবাবুর কল্যাণেই অনির্বাণ চক্রবর্তী বাঙালির কাছে চেনামুখ হয়ে উঠেছেন। বলতে নেই, গোয়েন্দা চরিত্রে তাঁর অভিনয় অতুলনীয় এবং স্বকীয়। বছরশেষে ওয়েব সিরিজ়ের ফরম্যাটে ষষ্ঠ সিজ়নে ফিরেছে একেন। কয়েকটি সিজ়ন জুড়ে বাকি কাস্ট বদল হলেও ছবির মতোই এই সিজ়নেও বাপিবাবু এবং প্রমথের চরিত্রে রয়েছেন সুহোত্র মুখোপাধ্যায় এবং সোমক ঘোষ। বেঙ্গলুরু, বাংলাদেশ, শান্তিনিকেতন, দার্জিলিং ঘুরে এ বার তাদের অভিযান কলকাতায়। সেরা ৫ সিরিজ়ে একেনবাবু অবশ্যই থাকবেন।

ছোট শহরে বিপরীত মেরুর দুই মানুষ একত্রবাস করলে তাদের নিত্যজীবন কেমন হয়, তারই টুকরো ছবি এঁকেছিল ‘খোলাম কুচি’।

ছোট শহরে বিপরীত মেরুর দুই মানুষ একত্রবাস করলে তাদের নিত্যজীবন কেমন হয়, তারই টুকরো ছবি এঁকেছিল ‘খোলাম কুচি’।

৫. খোলাম কুচি: সৌরভ পালোধির পরিচালনায় এই কমেডি সিরিজ় মুক্তি পেয়েছিল ইউটিউবে। মুখ্য ভূমিকায় অনিন্দ্য সেনগুপ্ত এবং শ্রেয়া ভট্টাচার্য ছিলেন। তাঁরা ছাড়াও এই সিরিজে অভিনয়ের জন্য নজর কেড়েছেন অর্পিতা ঘোষ, সেঁজুতি রায় মুখোপাধ্যায়, সুচরিতা মান্নার মতো বেশ কিছু অভিনেতা। ছোট এক শহরে একেবারে বিপরীত মেরুর দুই মানুষ একত্রবাস করলে তাদের নিত্যজীবন কেমন হয়, তারই টুকরো ছবি এঁকেছিল এই সিরিজ়। হাসিঠাট্টার মোড়কে গুরুগম্ভীর গল্প বলায় সৌরভ যতটা সাবলীল, তার চেয়েও বেশি সাবলীল এই সিরিজ়ের অভিনেতারা। অনেকটা জিতেন্দ্র কুমারের ‘পঞ্চায়েত’-এর আমেজ তুলে ধরার চেষ্টা করেছেন পরিচালক। সেই ব্যতিক্রমী প্রয়াসের কারণেও এই সিরিজ়কে ২০২২ সালের সেরা ৫ সিরিজ়ের তালিকায় রাখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE