• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বলিউডের রাজনীতিতে অনুরাগের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ

Anurag Kashyap - Kangana Ranaut - Payal Ghosh
পায়েলের টুইট প্রকাশ্যে আসতেই অনুরাগের গ্রেফতারির দাবি তুলে টুইটারে নয়া হ্যাশ ট্যাগ বানিয়ে পোস্ট করেছেন কঙ্গনা রানাউত। ছবি: সংগৃহীত।

বঙ্গ তনয়া অভিনেত্রী পায়েল ঘোষ পরিচালক অনুরাগ কাশ্যপের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আনলেন। যার প্রেক্ষিতে ওয়াকিবহাল মহল মনে করছে সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুকে কেন্দ্র করে বলিউডের অভ্যন্তরের রাজনৈতিক লড়াই আরও উচ্চগ্রামে উঠল। বলিউডের আড়াআড়ি বিভাজন সেই রাজনীতিকে ঠেলে নিয়ে গেল এমনকি যৌন হেনস্থার অভিযোগের দিকে।

সুশান্তের অস্বাভাবিক মৃত্যু, রিয়া চক্রবর্তী বা কঙ্গনা রানাউতকে নিয়ে বলিউডকে আড়াআড়ি ভাবে ভাগ হতে দেখা গিয়েছিল। সেই আবহেই এ বার বলিউড ‘রাজনীতি’তে অন্য মাত্রা এনে দিল পায়েল ঘোষ নামে এক অভিনেত্রীর অভিযোগ। শনিবার তিনি চলচ্চিত্র পরিচালক অনুরাগ কাশ্যপের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছেন। এখানেই থামেননি পায়েল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তাঁর দফতরের টুইটার হ্যান্ডল পিএমও ইন্ডিয়াকে ট্যাগ করে অনুরাগের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিও জানিয়েছেন। পায়েলের টুইট প্রকাশ্যে আসতেই অনুরাগের গ্রেফতারির দাবি তুলে টুইটারে নয়া হ্যাশ ট্যাগ বানিয়ে পোস্ট করেছেন কঙ্গনা রানাউতও।

এমনিতে অনুরাগ কাশ্যপ ঘোষিত ভাবেই মোদী-বিরোধী। প্রকাশ্যেই তিনি মোদী সরকার এবং বিজেপির নানাবিধ সমালোচনা করে থাকেন। তাঁর পুরনো সংস্থা ‘ফ্যান্টম ফিল্ম’-এর এক সহযোগীর বিরুদ্ধে একটা সময়ে মিটু-র অভিযোগ ওঠে। পরে সেই সংস্থা গুটিয়ে নিতে বাধ্য হন অনুরাগ। সেই বন্ধ হওয়ার পিছনে বলিউডের একাংশ ‘রাজনীতি’কেই ‘দায়ী’ করেছিল। এমনকি সম্প্রতি সুশান্ত সিংহ রাজপুতের অস্বাভাবিক মৃত্যুর পরেও অনুরাগ বিভিন্ন ভাবে তাঁর মত প্রকাশ করেছেন। যা কেন্দ্রের শাসক দলকে খুব একটা স্বস্তিতে রাখেনি। সেই অনুরাগের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ ওঠায় এ বারও বলিউডের একাংশ ‘রাজনীতি’রই গন্ধ পাচ্ছেন।

এ দিন সন্ধ্যায় টুইটারে একটি পোস্ট করেন পায়েল। সেখানে তিনি লেখেন, ‘অনুরাগ কাশ্যপ আমার উপর বলপ্রয়োগ করেন। এবং ভীষণই খারাপ ভাবে।’ এর পরের অংশেই পায়েল প্রধানমন্ত্রীর উদ্দেশে লেখেন, ‘নরেন্দ্র মোদীজি দয়া করে ব্যবস্থা নিন এবং এক জন সৃজনশীল মানুষের আড়ালে কোন দৈত্য রয়েছে, সেটা গোটা দেশকে দেখতে দিন।’ টুইটারের শেষ অংশে পায়েল লিখেছেন, ‘আমি জানি এতে আমার ক্ষতি হবে। আমার নিরাপত্তাও ঝুঁকিপূর্ণ হয়ে উঠবে। দয়া করে সাহায্য করুন।’

আরও পড়ুন: ‘রবি নিজেই নিয়মিত গাঁজা খেত’, বলিউড মাদক কাণ্ডে বিজেপি সাংসদকে তোপ অনুরাগের

প্রধানমন্ত্রীর দফতর বা প্রধানমন্ত্রী নিজে এই টুইটের এখনও পর্যন্ত কোনও জবাব দেননি। তবে জাতীয় মহিলা সুরক্ষা কমিশনের চেয়ার পার্সন রেখা গোস্বামী তার কিছু ক্ষণ পরেই একটি টুইট করেন পায়েলকে ট্যাগ করে। সেখানে তিনি লেখেন, ‘‘আপনি মহিলা সুরক্ষা কমিশনের চেয়ারপার্সনের কাছে অভিযোগ জানাতে পারেন। কমিশন বিষয়টি দেখবে।’’

আরও পড়ুন: ‘চিনের সঙ্গে লড়ো’, কঙ্গনাকে কটাক্ষ কশ্যপের

যাঁকে নিয়ে সম্প্রতি বলিউড আলোচনা তুঙ্গে, সেই কঙ্গনা রানাউতও চুপ করে বসে থাকেননি পায়েলের অভিযোগ-টুইট দেখে। প্রায় সঙ্গে সঙ্গেই তিনি লিখেছেন, ‘সকলের কথাই গুরুত্বপূর্ণ’। এর পর তিনি #মিটু এবং #অ্যারেস্টঅনুরাগকাশ্যপ জুড়ে দিয়েছেন। এই কঙ্গনাকেই অনুরাগ লিখেছিলেন, ‘পারলে আপনি চিনের বিরুদ্ধে লড়ুন।’ সেই অনুরাগের বিরুদ্ধে অভিযোগ উঠতেই হাত গুটিয়ে থাকবেন কঙ্গনা, এমনটাও কেউ ভাবেননি। ইতিমধ্যেই কঙ্গনা কংগ্রেসের প্রাক্তন নেত্রী এবং অভিনেত্রী ঊর্মিলা মাতন্ডকরের উদ্দেশেও তোপ দেগেছেন। বলেছিলেন, ‘‘ঊর্মিলা বিখ্যাত হয়েছেন সফট পর্নে অভিনয় করে।’’

‘সাথ নিভানা সাথিয়া’ সিরিয়ালে পায়েল ঘোষকে দেখা গিয়েছিল। বলিউডে তাঁর অভিষেক ‘প্যাটেল কি পঞ্জাবি শাদি’ সিনেমায়। তবে টুইটারে অভিযোগ জানিয়ে প্রধানমন্ত্রীর কাছে ব্যবস্থা নেওয়ার আর্জি জানালেও পায়েল পুলিশের কাছে কোনও অভিযোগ দায়ের করেছেন কি না তা যদিও এখনও স্পষ্ট নয়। অনুরাগও এখনও পর্যন্ত বিষয়টি নিয়ে মুখ খোলেননি। তবে যে ভাবে প্রধানমন্ত্রী, তাঁর অফিসকে ট্যাগ করে অভিযোগ জানানোর পর পরই জাতীয় মহিলা সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন, তাতে অনুরাগের ঘনিষ্ঠরা মনে করছেন, এর পিছনে নির্দিষ্ট পরিকল্পনা রয়েছে।

তবে, পায়েলের টুইট প্রকাশ্যে আসার পর থেকে সোশ্যাল মিডিয়ায় বলিউডের একাংশ অনুরাগের বিরুদ্ধে সরব হয়েছে। কঙ্গনার পাশাপাশি সেই অংশও অনুরাগের গ্রেফতারের দাবি জানিয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন