Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Jaya Ahsan

Jaya Ahsan: যাকে খুশি মডেল বা অভিনেত্রী বলবেন না, প্রকৃত শিল্পী অসম্মানিত হচ্ছেন: জয়া আহসান

অভিনেত্রীর ক্ষোভ প্রায়ই শিল্পীদের শুনতে হয়, 'তোমাদের এক মডেল বা অভিনেতা এই কুকর্ম করেছেন'!

জয়া আহসান।

জয়া আহসান।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ১৬:০৩
Share: Save:

ইদানীং পর্ণ-কাণ্ড নিয়ে তোলপাড় নেট মাধ্যম। সংবাদমাধ্যমে উঠে আসছে নানা তথ্য। ঘটনা থেকে বিতর্কও ছড়াচ্ছে। প্রশাসনের বক্তব্য অনুযায়ী, বিভিন্ন অপরাধে অভিযুক্ত মহিলারা মডেলিং বা অভিনয় দুনিয়ার সঙ্গে যুক্ত। তাই তাদের নামের আগে ব্যবহৃত হচ্ছে ‘মডেল’ বা ‘অভিনেত্রী’ শব্দ।

এখানেই আপত্তি দুই বাংলার জনপ্রিয় তারকা জয়া আহসানের। জয়ার অনুরোধ, ‘যাকে খুশি মডেল বা অভিনেত্রী বলবেন না। এতে প্রকৃত শিল্পী অসম্মানিত হচ্ছেন।’ বিষয়টি নিয়ে তিনি মঙ্গলবার রাতে একটি লম্বা পোস্টও করেছেন। সেখানে বিস্তারিত ভাবে লিখেছেন তাঁর বক্তব্য। কী বলেছেন জয়া? তাঁর মতে, ব্যক্তিগত পরিচয়, প্রভাব, বাহ্যিক সৌন্দর্য বা কপালজোরে দু’একটি বিজ্ঞাপন বা নাটকে কাজ করলেই তাঁকে মডেল বা অভিনেত্রী বলা যায় কি না, সেই ভাবনাটা এ বার জরুরি হয়ে উঠছে।

অভিনেত্রীর আরও দাবি, অনেক ক্ষেত্রে দেখা যায় কেউ নিছক সময় কাটাতে সামাজিক মাধ্যমে, বন্ধুদের তৈরি ভিডিয়োতে অভিনয় করেছেন। মডেল হিসেবে হয়তো ছবি আছে বাড়ির পাশের কোনও দর্জির দোকানে। অথবা একটা, দুটো বিলবোর্ডে। এমন মানুষ নিজেকে অভিনেত্রী বা মডেল বলে দাবি করছেন! অথচ মডেল বা অভিনেতা-অভিনেত্রী হয়ে ওঠার জন্য যে নিষ্ঠা, একাগ্রতা, জ্ঞান, দর্শন, প্রস্তুতি, সামাজিক ও পেশাদার দায়বদ্ধতা প্রয়োজন সে সব কিছুই তাঁর নেই।

হঠাৎ অভিনেত্রী কেন এ ভাবে প্রতিক্রিয়া জানিয়েছেন? সে কথাও তিনি সাফ জানিয়েছেন তাঁর পোস্টে। তিনি লিখেছেন, কোথাও যে কোনও পুলিশি অভিযানে ধর-পাকড় হলে অনেক ক্ষেত্রেই দেখা যায় শিরোনাম হয় অমুক মডেল বা অভিনেতা-অভিনেত্রী গ্রেফতার। জয়ার মতে, এই ধরনের খবর সাধারণ পাঠকের কাছে অবশ্যই আকর্ষণীয়। পাশাপাশি তাঁর অনুযোগ, এই ধরনের শিরোনামে অসম্মানিত হচ্ছেন নামী অভিনেতা-অভিনেত্রী, মডেল সহ বিনোদন দুনিয়ার বাকি মানুষেরা। যাঁরা শিল্পের উন্নতির জন্য দিনরাত মাথার ঘাম পায়ে ফেলছেন। তাঁর ক্ষোভ, প্রায়ই আত্মীয়, বন্ধু, পড়শিদের থেকে তাঁদের শুনতে হয়, 'দেখলাম তোমাদের এক মডেল বা অভিনেতা এই কু কর্ম করেছেন!'-এর মতো কটাক্ষ।

এই জায়গা থেকেই তারকা অভিনেত্রীর অনুরোধ, যে কোনও ব্যক্তিকে তকমা দেওয়ার আগে সংশ্লিষ্ট সংগঠন থেকে বিষয়টি যাচাই করা হোক। বিবেচনা করা হোক ব্যক্তির নিষ্ঠা, অবদান। তার পর নির্দিষ্ট তকমা দেওয়া হোক তাঁকে। তা হলেই অভিনয়, মডেলিং পেশা সম্বন্ধে সাধারণ মানুষের মনে জমে থাকা বিভ্রান্তি দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Actress Jaya Ahsan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE