×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুন ২০২১ ই-পেপার

নিজেদের যকৃৎ দান করার প্রতিজ্ঞা করলেন রণবীর ও আলিয়া

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৯ মার্চ ২০২১ ১৩:২২
রণবীর কপূর ও আলিয়া ভট্ট

রণবীর কপূর ও আলিয়া ভট্ট

১১ মার্চ, বিশ্ব যকৃৎ দিবস। সেই উপলক্ষে যকৃৎ দান করার আগাম প্রতিজ্ঞা করলেন বলি তারকা রণবীর কপূর ও আলিয়া ভট্ট। সম্প্রতি পরিচালক অয়ন মুখোপাধ্যায়ের নতুন ছবি ‘ব্রহ্মাস্ত্র’ ছবির নির্মাতা ও কলাকুশলীরা ‘অমর গাঁধী ফাউন্ডেশন’-এর আলোচনা সভায় উপস্থিত হয়েছিলেন।

সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, রণবীর ও আলিয়া ছাড়াও সেখানে উপস্থিত ছিলেন অয়ন মুখোপাধ্যায় ও কর্ণ জোহর। অঙ্গ-প্রত্যঙ্গ দান সম্পর্কে তাঁরাও নিজেদের মতামত প্রকাশ করেন।

আলিয়া জানালেন, ছোটবেলায় শুনেছিলেন, অভিনেত্রী ঐশ্বর্য রাই মৃত্যুর পরে নিজের চোখ দান করে যাবেন। তখন এই কথাটির মর্মার্থ বুঝতে পারেননি আলিয়া। বাবাকে জিজ্ঞেস করেছিলেন, ‘‘তার মানে ঐশ্বর্য রাইয়ের নিজের চোখ থাকবে না? তিনি অন্ধ হয়ে যাবেন?’’ মহেশ ভট্টের উত্তরটি আজও তাঁর মনে রয়ে গিয়েছে। আলিয়াকে মহেশ বলেছিলেন, ‘‘এখন তোমার শরীর তোমার কাছে খুব গুরুত্বপূর্ণ একটি জিনিস। কিন্তু তুমি যখন আর থাকবে না, তোমার এই শরীর আরও অনেক মানুষের প্রাণ বাঁচাতে পারে।’’ আজ সে কথার অর্থ তাঁর কাছে স্পষ্ট। মৃত্যুর পরে বা প্রয়োজনে বেঁচে থাকাকালীন নিজের যকৃৎ দান করবেন বলে প্রতিজ্ঞা করলেন অভিনেত্রী।

Advertisement

রণবীর, অয়ন ও কর্ণও অঙ্গ দান করার প্রতিজ্ঞা নিলেন। রণবীরের কথায়, ‘‘আমি মনে করি, এক জন করে করে এই মহৎ কাজে এগিয়ে এলে আরও অনেকে এগিয়ে আসবেন। এ ভাবেই এক জন অথবা দু'জন মানুষের জীবনে পরিবর্তন আনা যাবে।’’

‘ব্রহ্মাস্ত্র’ ছবির শ্যুটিং পিছিয়ে গিয়েছিল প্রযুক্তিগত গোলমাল ও করোনার কারণে। বাকি অংশের শ্যুটিং শুরু করেছেন কলাকুশলীরা। রণবীর-আলিয়া ছাড়াও ছবিতে অভিনয় করছেন অমিতাভ বচ্চন, মৌনী রায়, নাগার্জুন আক্কিনেনি প্রমুখ ট্রিলজি ছবির প্রথম কিস্তির কাজ খুব তাড়াতাড়ি শেষ হবে বলে জানিয়েছেন পরিচালক অয়ন মুখোপাধ্যায়।

কিন্তু এক দিনের মধ্যেই রণবীর অসুস্থ হয়ে পড়েছেন। করোনা ভাইরাসের কবলে পড়েছেন রণবীর। নিভৃতবাসে রয়েছেন তিনি আপাতত। জানালেন তাঁর মা নীতু কপূর।


Advertisement