Advertisement
১৬ জুন ২০২৪
Kareena Kapoor and Rani Mukerji

১০ রকম বিষয় শিখছে রানির ছোট্ট মেয়ে! শুনে তাজ্জব করিনা কপূর কী বলে বসলেন?

রানি মনে করেন, ছোটবেলায় স্কুলের সিলেবাস আর খেলাধুলোর বাইরে নানা বিষয়ে দক্ষতা রপ্ত করা প্রয়োজন। মেয়ে আদিরাকে নিয়ে কী কী বললেন তিনি?

Image of Kareena Kapoor Khan and Rani Mukerji

(বাঁ দিকে) করিনা কপূর খান ও রানি মুখোপাধ্যায় (ডান দিকে)।। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৪ ২০:১০
Share: Save:

পড়াশোনার বাইরে মেয়ে আদিরাকে প্রায় দশটি কার্যক্রমের সঙ্গে যুক্ত রেখেছেন রানি মুখোপাধ্যায়। সম্প্রতি করিনা কপূরের সঙ্গে একটি কথোপকথনে জানিযেছেন অভিনেত্রী। রানি মনে করেন, ছোটবেলায় স্কুলের সিলেবাস আর খেলাধুলোর বাইরে নানা বিষয়ে দক্ষতা রপ্ত করা প্রয়োজন। কারণ শেখার জন্য এটাই প্রকৃত বয়স।

ইংরেজি ভাষায় পাঠ্যক্রম আদিরার। তার বাইরে হিন্দি ভাষা শিখছে সে। মহারাষ্ট্রে থাকে, তাই স্থানীয় মরাঠি ভাষা শেখা প্রয়োজন। এ ছাড়াও যে কোনও একটি আন্তর্জাতিক ভাষা শেখা জরুরি বলে মনে করেন রানি। তাই মরাঠি ভাষা শেখার পাশাপাশি স্প্যানিশ ভাষাও শিখছে আদিরা। রানি জানালেন, তাঁর মেয়ের কণ্ঠ সুরেলা, তাই গান শিখছে। সঙ্গে পিয়ানো বাজানোর প্রশিক্ষণও চলছে জোরদার। কথার ফাঁকে করিনা বললেন, “এত কিছু একসঙ্গে শিখছে আদিরা!”

রানি আরও জানালেন, ‘মর্দানি’ ছবির পরে মেয়ের ‘তাইকোন্ডো’র প্রশিক্ষণে উদ্যোগী হয়েছেন অভিনেত্রী। তালিকা এখানেই শেষ নয়। মস্তিষ্ককে ধারালো করতে দাবা খেলাও শিখছে আদিরা। রানির কথা থামিয়ে করিনা বলে ওঠেন, “দশটি বিষয় বললে তুমি! কী ভাবে এত প্রশিক্ষণ নেওয়া যায়!” উত্তরে রানি বলেন, “আমি জোর করে ওর উপর কিছু চাপিয়ে দিইনি। আমি ওকে বলেছিলাম, এই এই বিষয়গুলো তুমি শিখতে পারো। তার পরে ও স্বেচ্ছায় শিখছে এগুলো।”

কথা প্রসঙ্গে করিনার প্রায়শই ঘুরতে যাওয়া নিয়ে ঠাট্টা করেন রানি। তিনি বলেন, “তোমাকে তো প্রায়ই দেখি কোথাও না কোথাও ঘুরতে যাচ্ছ!” এই কথার পিঠে রানির অতিরিক্ত কেনাকাটা করার অভ্যেস নিয়েও খুনসুটিতে মাতেন দুই অভিনেত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE