Advertisement
১৩ জুন ২০২৪
Amitabh-Rekha-Jaya

স্টিয়ারিংয়ে অমিতাভের হাত, পিছনের আসনে চলত জয়া-রেখার গোপন গল্প

এমনও দিন কেটেছে, অমিতাভদের সঙ্গে গাড়িতে ‘লং ড্রাইভ’-এ গিয়েছেন জয়া। পিছনের সিটে বসেছেন রেখা!

Rekha Would go to Long Drive With Amitabh Bachchan jaya bachchan would sit in back

‘সিলসিলা’ ছবির একটি দৃশ্যে (বাঁ দিক ‌থেকে) রেখা, অমিতাভ এবং জয়া। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ১৯:৪৯
Share: Save:

গত বছর স্ত্রী জয়া বচ্চনের সঙ্গে ৫০তম বিবাহবার্ষিকী পালন করলেন অমিতাভ বচ্চন। সত্তরের দশকে বাঙালি অভিনেত্রী জয়া ভাদুড়িকে বিয়ে করেন তিনি। ১৯৭৩ সাল থেকে ২০২৩, দাম্পত্য জীবনের লম্বা ইনিংস অমিতাভ ও জয়ার। মাঝেমধ্যে টালমাটাল পরিস্থিতি তৈরি হলেও এখনও মজবুত স্বামী-স্ত্রীর সম্পর্ক। অবশ্য মাঝেমধ্যেই তাঁদের দাম্পত্যের মাঝে এসে পড়েছে অমিতাভের একাধিক সম্পর্কের গুঞ্জন। যার মধ্যে সব থেকে চর্চিত অভিনেত্রী রেখার সঙ্গে অমিতাভের সম্পর্কের কথা। যদিও এক সময়ে জয়ার মাধ্যমেই অমিতাভের সঙ্গে পরিচয় হয় রেখার। সেই সময় জয়ার ঘনিষ্ঠ বান্ধবীদের মধ্যে ছিলেন রেখা। একই আবাসনে থাকতেন তাঁরা। জয়াকে ডাকতেন ‘দিদিভাই’ বলে। এমনও দিন কেটেছে, অমিতাভদের সঙ্গে গাড়িতে ‘লং ড্রাইভ’-এ গিয়েছেন জয়া। পিছনের সিটে বসেছেন রেখা!

বলিপাড়ায় কানাঘুষো শোনা যায়, জয়ার সঙ্গে বিয়ের তিন বছর পর রেখার সঙ্গে পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়েন অমিতাভ। যদিও এক সময় রেখা-জয়া ছিলেন একে অপরের সই। জুহু এলাকায় একই আবাসানে থাকতেন তাঁরা। ‘গুড্ডি’ খ্যাত অভিনেত্রীর ফ্ল্যাটে প্রথম বার অমিতাভ বচ্চনের সঙ্গে আলাপ তাঁর। সেই সময় জয়ার প্রেমিকের পরিচয়ে আলাপ হয় রেখার। যদিও পরবর্তী কালে রেখা-অমিতাভ জুটি কালজয়ী সব ছবি উপহার দিয়েছে বলিউডকে। অমিতাভ এবং রেখা, কেউই তাঁদের সম্পর্কের কথা প্রকাশ্যে স্বীকার না করলেও একাধিক পুরনো সাক্ষাৎকারে অমিতাভের প্রতি অনুভূতি নিয়ে রেখাকে সরব হতে দেখা গিয়েছে। রেখা এক পুরনো সাক্ষাৎকারে জানিয়েছিলেন যে, অমিতাভের জন্য তাঁর মনে অগাধ ভালবাসা এবং শ্রদ্ধা রয়েছে। তবে লেখক ইয়াসির উসমান তাঁর বই ‘রেখা: দি আনটোল্ড স্টোরি’-তে একটি অধ্যায়ে রেখার সঙ্গে জয়ার সম্পর্কের গোড়ার দিকের সম্পর্কের প্রসঙ্গ টানেন। লেখক লেখেন, অমিতাভ ও তাঁর বন্ধু আনওয়ার প্রায়ই জয়াকে সঙ্গে নিয়ে লং ড্রাইভে বেরোতেন। তাঁদের সঙ্গে যেতেন রেখাও। তবে সামনের সিটে বসতেন অমিতাভ ও তাঁর বন্ধু। জয়া ও রেখা বসতেন পিছনে। নাগাড়ে চলত তাঁদের গল্প।

যদিও পরবর্তী কালে বদলে যায় রেখা-জয়ার সম্পর্কের সমীকরণ। অবশ্য রেখা বরাবরই জয়ার প্রশংসা করেই এসেছেন।১৯৮১ সালে যশ চোপড়ার পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘সিলসিলা’ ছবিটি। এই ছবিতে অমিতাভ এবং জয়ার পাশাপাশি অভিনয় করতে দেখা যায় রেখাকে। বলিপাড়ার একাংশের অনুমান, তিন তারকার ত্রিকোণ প্রেমের কাহিনির উপর ভিত্তি করেই নাকি ‘সিলসিলা’ ছবির চিত্রনাট্য নির্মাণ করেছিলেন যশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE