Advertisement
০৫ মে ২০২৪
Uttarkashi Tunnel Rescue Operation

১৭ দিন পরে উদ্বেগের অবসান উত্তরকাশীতে, ২৪ ঘণ্টা কাটার আগেই ছবি তৈরির হিড়িক বলিউডে

১৭ দিনের উৎকণ্ঠা শেষে গত ২৮ নভেম্বর সুড়ঙ্গ থেকে উদ্ধার করা গিয়েছে আটকে থাকা ৪১ জন শ্রমিককে। উদ্ধারকাজ শেষ হওয়ার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই বলিউড ছবির নাম নথিভুক্ত করতে ছুটলেন নির্মাতারা।

Rescue-41, Mission 41-The Great Rescue, filmmakers rush to register titles on Uttarakhand tunnel operation.

উত্তরকাশীর উদ্ধারকাজ নিয়ে তৈরি হবে ছবি? গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ১৫:৪৫
Share: Save:

গত ১২ নভেম্বর ভোরে ধস নামে উত্তরকাশীর সিল্কিয়ারা সুড়ঙ্গে। ভিতরে আটকে পড়েন ৪১ জন শ্রমিক। এত দিন ধরে তাঁদের বার করার জন্য নানা ভাবে চেষ্টা করা হচ্ছিল। অত্যাধুনিক যন্ত্র নয়, অবশেষে জওয়ানদের চেষ্টাতেই সফল ভাবে উদ্ধার করা সম্ভব হয় আটকে পড়া ৪১ জন শ্রমিককে। ‘অপারেশন জ়িন্দেগি’র সাহায্যে এক ঘণ্টারও কম সময়ের মধ্যে একে একে সুড়ঙ্গ থেকে বেরিয়ে আসেন তাঁরা। এই গল্প সিনেমার চেয়ে কিছু কম নয়। তা হলে সেই গল্প নিয়ে সিনেমা তৈরি হবে নাই বা কেন! খবর, উত্তরকাশীতে উদ্ধারকাজ শেষ হওয়ার ২৪ ঘণ্টা কাটার আগেই বলিউডে তোড়জোড় তা নিয়ে ছবি বানানোর। সেই দৌড়ে রেষারেষি এতই বেশি যে, মঙ্গলবার রাতে উদ্ধারকাজ শেষ হওয়ার পর বুধবার সকাল থেকেই ছবির নাম নথিভুক্ত করার জন্য ছুটলেন নির্মাতারা!

খবর, উত্তরকাশীর সিল্কিয়ারা সুড়ঙ্গের ঘটনা নিয়ে ছবি বা সিরিজ় তৈরি করতে উৎসাহী একাধিক প্রযোজনা সংস্থা। শোনা যাচ্ছে, ইন্ডিয়ান মোশন পিকচার প্রোডিউসার্স অ্যাসোসিয়েশন তথা ইম্পা, প্রোডিউসার্স গিল্ড অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ফিল্ম অ্যান্ড টেলিভিশন প্রোডিউসার্স কাউন্সিল ইতিমধ্যেই ছবির নাম নথিভুক্ত করার জন্য আর্জি জানিয়েছে। সম্ভাব্য নামের তালিকায় রয়েছে ‘রেসকিউ’, ‘রেসকিউ ৪১’, ‘মিশন ৪১ – দ্য গ্রেট রেসকিউ’-এর মতো নাম। এর আগে ভারতের সফল চন্দ্র অভিযান নিয়েও ছবি তৈরির জন্য নাম নথিভুক্ত করার হিড়িক পড়েছিল বলিউডে। এই খবর সামনে আসত মশকরা শুরু করেছেন নেটাগরিকেরা। তাঁদের একটা বড় অংশের প্রশ্ন, ‘‘উত্তরকাশীর উদ্ধারকাজ নিয়ে তৈরি ছবিতেও কি অক্ষয় কুমারকেই দেখা যাবে?’’

গত ১২ নভেম্বর ভোরে উত্তরকাশীর সিল্কিয়ারা সুড়ঙ্গে ধস নামে। ভিতরে আটকে পড়েন ৪১ জন শ্রমিক। এত দিন ধরে চেষ্টা সত্ত্বেও ধ্বংসস্তূপ খুঁড়ে শ্রমিকদের কাছে পৌঁছনো সম্ভব হচ্ছিল না কিছুতেই। খোঁড়ার সময়ে গত শুক্রবার বাধা আসে। ধ্বংসস্তূপের ভিতরের লোহার কাঠামোয় ধাক্কা খেয়ে ভেঙে যায় আমেরিকায় তৈরি খননযন্ত্র। উদ্ধারকাজ থমকে যায়। উদ্ধার করার আগে পর্যন্ত সুড়ঙ্গের শ্রমিকদের সঙ্গে প্রশাসনের তরফে অনবরত যোগাযোগ রাখা হয়েছিল। পাইপের মাধ্যমে তাঁদের সঙ্গে কথা চলছিল। পৌঁছে দেওয়া হচ্ছিল খাবার, জল এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র। অবশেষে ২৮ নভেম্বর সন্ধ্যা ৭টা ৫২ মিনিট নাগাদ সুড়ঙ্গ থেকে প্রথমে বেরিয়ে আসেন ঝাড়খণ্ডের বিজয় হোরো। তার পরে একে একে বাকিরা। রাত ৮টা ৩৮ মিনিটে শেষ হয় ‘অপারেশন জ়িন্দেগি’। উদ্ধারের পরে আগে থেকে তৈরি রাখা গ্রিন করিডর দিয়ে অ্যাম্বুল্যান্সে শ্রমিকদের নিয়ে যাওয়া হয় উত্তরকাশীর চিনিয়ালিসৌর হাসপাতালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE