Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Silajit-Jeet: দিঘায় মাঝ রাত পর্যন্ত আড্ডা দিয়েও জিৎ ঠিক সময়ে সেটে পৌঁছয়, আর আমি হরনাথদার বকুনি খাই!

শিলাজিৎ মজুমদার
কলকাতা ৩০ নভেম্বর ২০২১ ০৯:১৮
জিতের মতো সৎ ছেলে কমই দেখেছেন শিলাজিৎ

জিতের মতো সৎ ছেলে কমই দেখেছেন শিলাজিৎ
ছবি ইনস্টাগ্রাম।

‘হিরো’। জিতের কথা জিজ্ঞাসা করলে এই শব্দটাই প্রথম মাথায় আসে আমার। চলতি শতকের একদম শুরুর দিকে তাঁর সঙ্গে আমার আলাপ। তত দিনে জিৎ দু’তিনটি ছবিতে অভিনয় করে ফেলেছে। ওর হাঁটাচলা, হাবভাব, কথাবার্তা শুরু থেকেই ‘হিরো’, ‘হিরো’ মেজাজের। ভাল লাগত। বাণিজ্যিক ছবির জন্য প্রয়োজনীয় সমস্ত আদবকায়দা ওর ঠোঁটস্থ ছিল। তখনই বুঝেছিলাম, এই ছেলেটি এক দিন ‘সুপারস্টার’ হবে।

আজ সে ‘সুপারস্টার’। নাচে, গানে, মারপিটে জমিয়ে রেখেছে বাংলা ছবির হাজার হাজার দর্শককে।

জিতের মতো সৎ ছেলে আমি কম দেখেছি। বেশ কয়েক বছর আগে ওর একটি সাক্ষাৎকার পড়েছিলাম। যেখানে ও বলেছিল, ‘বন্ধুর খোঁজে ইন্ডাস্ট্রিতে আসিনি।’ কথাটা শুনে ভাল লেগেছিল। সৎ বলেই এ কথা বলতে পেরেছিল। সত্যিই তো! আজ পর্যন্ত কিন্তু সে কথা রেখেছে। ওর মতো পেশাদার কম দেখেছি আমি। কাজের জন্যই যে এই জগতে আসা তা কেবল মুখে বলেনি, করে দেখিয়েছে জিৎ।

Advertisement
‘সঙ্গী’ ছবিতে জিতের সঙ্গে কাজ করেছিলেন শিলাজিৎ।

‘সঙ্গী’ ছবিতে জিতের সঙ্গে কাজ করেছিলেন শিলাজিৎ।
ছবি সংগৃহীত।


‘সঙ্গী’ ছবির স্ক্রিন টেস্টেই জিতের সঙ্গে আমার আলাপ হয়। সেই ছবির শ্যুটিংয়েই দিঘা গিয়েছিলাম আমরা। সঙ্গে আবার বাবুলও (বাবুল সুপ্রিয়) ছিল। মনে আছে, পরের দিন ভোর থেকে শ্যুটিং, আর আমরা তিন জন মিলে জোরদার আড্ডায় মেতেছি। রাত হয়ে গিয়েছে। সময় মতো ঘুম ভাঙেনি আমার। কিন্তু সেটে গিয়ে চমকে উঠেছি! রাতে তো তিন জনে বসেই আড্ডা মেরেছি। আমি সময় মতো প্রস্তুত হইনি। এ দিকে জিৎ আর বাবুল ঠিক সময়ে তৈরি হয়ে সেটে পৌঁছে গিয়েছে। কী রাগ হয়েছিল ওদের দেখে! ছবির পরিচালক হরনাথদার (চক্রবর্তী) কাছেও বেশ বকুনি খেয়ে গেলাম আমি। এখন বুঝি, জিৎ আর বাবুল অত্যন্ত পেশাদার বলেই এটি করতে পেরেছে। আমাকে উদ্বুদ্ধ করেছিল ওরা।

জিতের প্রযোজনা সংস্থা থেকে আমাকে এক বার অভিনয়ের জন্য বলেছিল। কথাবার্তা বেশ খানিক দূর এগিয়েছিল। কিন্তু পারিশ্রমিক নিয়ে মতভেদ তৈরি হওয়ায় সেই কাজটি করা হয়নি আমার। আজ বলব, জিৎ যদি আবার মনে করে আমার সঙ্গে কাজ করবে, সে গানই হোক বা অভিনয়, আমি রাজি। ভাল লাগবে পুরনো সহকর্মীর সঙ্গে আবার জুটি বাঁধতে।

‘সঙ্গী’তে আমাদের জুটি বেশ পছন্দ হয়েছিল দর্শকের। আবার কাজ করলে কিন্তু মন্দ হয় না।

আজ ওর জন্মদিন। কত বয়স হল জিতের? আমার থেকে বছর পাঁচেকের ছোটই হবে বোধ হয়। কিন্তু ‘হিরো’দের তো বয়স বলা বারণ। তাই স্পষ্ট করে জানি না। কিন্তু প্রার্থনা করব, জিতকে যেন চিরকালই ‘মিষ্টি ছেলে’ বলে সম্বোধন করি। বছর গড়িয়ে যাক। ওর যেন বয়স না বাড়ে...।

আরও পড়ুন

Advertisement