Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
SS Rajamouli

‘বাহুবলী’র জন্য বাজারে কত কোটি টাকার দেনা করেন পরিচালক এসএস রাজামৌলি?

২০১৫ সালের সফল ছবি ‘বাহুবলী’। এই ছবির পর থেকে হিট পরিচালকের তকমা পেয়েছেন এসএস রাজামৌলি। ছবির জন্য কত কোটি টাকার দেনা করতে হয় তাঁকে শুনলে বিস্মিত হতে পারেন।

Symbolic Image.

‘বাহুবলী’ ছবির জন্য কত টাকার দেনা করতে হয় পরিচালক এস এস রাজামৌলিকে? গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ২০:৫৪
Share: Save:

তিনি হাত ছোঁয়ালেই যে বক্স অফিসে সাফল্য আসবে তা প্রমাণিত। সৌজন্যে ‘বাহুবলী’। আর তিনি পরিচালক এস এস রাজামৌলি। ‘বাহুবলী’র দু’টি ভাগ বক্স অফিসে সাফল্য পেয়েছে। ২০১৫ সালে মুক্তি পায় ‘বাহুবলী: দ্য বিগিনিং’ তার দু’বছর পর মুক্তি পায় ছবির দ্বিতীয় ভাগ ‘বাহুবলী: দ্য কনক্লুশন’। দুটি ছবিই ঝড় তুলেছিল বক্স অফিসে। সে বছরের সব থেকে বড় হিট ছিল ‘বাহুবলী: দ্য বিগিনিং’। বক্স অফিসে ঝড় তুলেছিল এই ছবি। আয় হয়েছিল প্রায় ৬০০ কোটি টাকা। তবে বিপুল অঙ্কের বাজেটের এই ছবির জন্য টাকা কে দিল, সেই নিয়ে প্রশ্ন ওঠে বিভিন্ন সময়। অবশেষে প্রকাশ্যে এল সত্যটা।

এই ছবি বানাতে যেমন সময় গিয়েছিল পরিচালকের, তেমনই বাজারে ধারদেনাও করতে হয় রাজামৌলিকে। এই ছবির জন্য প্রায় ৪০০ কোটি টাকা ধার নেন পরিচালক। তা-ও আবার চড়া সুদে। এই ছবির অভিনেতা রানা দগ্গুবতি জানান, পরিচালক এই ছবির জন্য প্রায় ৩০০ থেকে ৪০০ কোটি টাকা ধার করেন। পাঁচ বছরের জন্য প্রায় ২৫ শতাংশ সুদে এই বিপুল অর্থ ধার নেন। যদিও ছবির সাফল্য নিয়ে অনিশ্চিত ছিলেন খোদ পরিচালকই।

বাহুবলীর সময় যে অর্থনৈতিক সঙ্কটের মধ্যে দিয়ে গিয়েছেন সে প্রসঙ্গে মাস কয়েক আগে রাজামৌলি বলেন, ‘‘এই ছবিটা যদি সত্যি না চলে তা হলে যাঁরা এই পথ চলায় আমার পাশে ছিলেন তাঁদের সকলকে নিয়ে ডুবতাম।’’ তবে পরিচালকের সেই আশঙ্কা সত্যি হয়নি, বরং রামধনু রং নিয়েই পাশ করেছে এই ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE