Advertisement
০৭ ডিসেম্বর ২০২২
Bhotbhoti

Bhotbhoti: প্রেক্ষাগৃহ, ভাল শো টাইম নেই, প্রচারেও বাধা! মুক্তির আগেই ‘ভটভটি’র গতিরোধের চেষ্টা?

প্রথম ছবি-মুক্তির আগেই বাংলা বিনোদন দুনিয়ার রাজনীতির মুখোমুখি তথাগত মুখোপাধ্যায়। অভিযোগ, ‘ভটভটি’র গতিরোধের চেষ্টা চলছে!

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২২ ১৫:১৯
Share: Save:

প্রথম বড়পর্দার জন্য ছবি। প্রথম প্রেক্ষাগৃহে মুক্তি। তার আগেই লাগাতার হোঁচট খেতে খেতে বিধ্বস্ত পরিচালক তথাগত মুখোপাধ্যায়। একাধিক মাল্টিপ্লেক্স সংস্থা এই ছবির মুক্তির দায়িত্বে। তাঁরাই এখনও পর্যন্ত পরিচালকের প্রথম ছবিকে মাত্র দুটো প্রেক্ষাগৃহের ছাড়পত্র দিতে পেরেছে। একটি সিটি সেন্টার অন্যটি সাউথ সিটি। তা-ও দুপুরে। আনন্দবাজার অনলাইনের কাছে তথাগত জানিয়েছেন, সংস্থার তরফ থেকে কলকাতা-সহ উত্তর ভারতে প্রেক্ষাগৃহে ছবি দেওয়ার দায়িত্বে পঙ্কজ লাডিয়া। তিনি পরিচালককে আশ্বস্ত করেছেন, এখনও সামগ্রিক প্রেক্ষাগৃহের তালিকা প্রকাশ হয়নি। নিশ্চয়ই তথাগত বঞ্চিত হবেন না।

Advertisement

পরিচালকের পাল্টা যুক্তি, বাকি দুটো বাংলা ছবি ‘ব্যোমকেশ হত্যামঞ্চ’ এবং ‘ধর্মযুদ্ধ’-র দু’দিন আগে থেকেই প্রাক্-বুকিং শুরু হয়ে গিয়েছে। তাঁর ‘ভটভটি’ সেই সুযোগ থেকে বঞ্চিত! সবিস্তার জানতে আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল ‘ছবির সমালোচক’ হিসেবে পরিচিত পঙ্কজের সঙ্গে। একাধিক বার ফোন করা সত্ত্বেও তিনি সাড়া দেননি।

তথাগতর দাবি, বাকি সংস্থার মাল্টিপ্লেক্সগুলির প্রত্যেকটিতে কিন্তু তিনি একটি করে শো পেয়েছেন। একক প্রেক্ষাগৃহ হিসেবে পেয়েছেন শুধু মিনার-বিজলি-ছবিঘর। বঞ্চনার এখানেই শেষ নয়। তথাগত জানিয়েছেন, তিনি ছবির প্রিমিয়ারও করতে পারবেন না। কারণ, তাঁর সব ক’টি শো দুপুরে। যখন অভিনেতা-অভিনেত্রীরা সাধারণত বিশ্রাম নেন। পাশাপাশি, নেটমাধ্যমেও ছবির প্রচার করতে পারছেন না তিনি। ট্রেলার, টিজার, পোস্টার— কিছু পোস্ট করলেই ১২ ঘণ্টার জন্য সেই পোস্ট ব্লক করে দেওয়া হচ্ছে। পরিচালকের মতে, এত দিন থেকে দূর থেকে ছবি-মুক্তির রাজনীতি সম্বন্ধে শুনেছেন। নিজের ছবির মুক্তির আগে চাক্ষুষ করছেন।

১১ অগস্ট ছবি-মুক্তি ভটভটির। একই সঙ্গে মুক্তি পাচ্ছে হিন্দিতে ‘লাল সিং চড্ডা’, বাংলায় ‘ধর্মযুদ্ধ’, ‘ব্যোমকেশ হত্যামঞ্চ’। হেভিওয়েট ছবির চাপই তথাগতর ছবির গতিরোধ ? পরিচালকের প্রশ্ন, ‘‘প্রতি মাসে রাজ্যে একাধিক প্রেক্ষাগৃহ বন্ধ হয়ে যাচ্ছে। ‘হেভিওয়েট বাংলা ছবি’ যদি সত্যিই তৈরি হয় তা হলে এই ঘটনা ঘটবে কেন? আর এই তকমাই বা কারা দিচ্ছেন! নিজেরাই নিজেদের পিঠ চাপড়াচ্ছেন?’’ পরিচালকের আরও অভিযোগ, ‘‘রাত আটটায় তালিকা দিলে আমি দর্শকদের জানাব কখন? স্বাভাবিক ভাবেই দর্শকেরাও প্রেক্ষাগৃহের নাম জানতে না পেরে ছবি দেখতে যেতে পারবেন না। শূন্য প্রেক্ষাগৃহ দেখিয়ে রবি বা সোমবারেই ছবি সরিয়ে দেওয়ার ব্যবস্থা করা হবে।’’

Advertisement

প্রথম ছবিতেই এত রাজনীতির শিকার। আগামিদিনে বড়পর্দার জন্য ছবি পরিচালনার আগে ভাববেন? তথাগতর সটান জবাব, ‘‘বাংলা ছবি করার আগে ভাবব। হিন্দি ছবিও পরিচালনা করছি। দরকারে সেই ভাষায় বা অন্য ভাষায় ছবি বানাব। বাংলার জন্য বড়পর্দায় হয়তো আর ছবি নয়। যদিও বানাই, সেই ছবি ওটিটি-তে মুক্তি পাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.