Advertisement
০২ মে ২০২৪
Prasun Banerjee

প্ররোচনামূলক ছবি কি শিল্পকে উদ্বুদ্ধ করে? কী বললেন শিল্পী প্রসূন বন্দ্যোপাধ্যায়?

টেলিভিশনের পর্দায় তাঁকে খাকি উর্দিতে দেখতে অভ্যস্ত দর্শক। অভিনেতা প্রসূন বন্দ্যোপাধ্যায় কী ভাবেন উস্কানিমূলক ছবি নিয়ে?

প্রসূন বন্দ্যোপাধ্যায়।

প্রসূন বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৫৩
Share: Save:

চোখে কালো ফ্রেম, গুরুগম্ভীর মুখ। ক্যামেরার সামনে খাকি উর্দিতেই তাঁকে বেশির ভাগ সময় দেখেন দর্শক। আর ক্যামেরা বন্ধ হলেও তাঁকে এই উর্দিতেই দেখতে অভ্যস্ত সবাই। তিনি প্রসূন বন্দ্যোপাধ্যায়। পেশায় আইপিএস অফিসার। তাঁকে বিভিন্ন সিরিয়ালে দেখেছেন দর্শক। তবে পেশা যাই হোক না কেন, তাঁর ভালবাসার জায়গা লেখালিখি, নাটক, অভিনয়। নিজের ছবি পরিচালনা করার পরিকল্পনাও করছেন। ‘দেশের মাটি’ সিরিয়ালে তাঁর অভিনীত চরিত্রটি এখনও দর্শকের মতে অন্যতম সেরা। পেয়েছেন বেশ কিছু সম্মানও। এত কিছুর মাঝে চলচ্চিত্র জগতের বেশ কিছু বিষয় ভাবায় তাঁকে।

সম্প্রতি প্ররোচনামূলক ছবিকে কেন্দ্র করে বিস্তর আলোচনা চলছে ইন্ডাস্ট্রিতে। কেউ পক্ষে, কেউ আবার বিপক্ষে। বেশ অনেক দিন আগে মুক্তি পেয়েছিল ‘কাশ্মীর ফাইল্‌স’। তার পর কয়েক মাস আগে ‘দ্য কেরালা স্টোরি’ ছবিটি নিয়েও বিস্তর জলঘোলা হয়েছে। অনেকেই এই ছবিগুলোকে উস্কানিমূলক বা প্ররোচনামূলক ছবির তকমা দিয়েছেন। এই উস্কানিমূলক ছবি প্রসঙ্গে কী মত তাঁর?

এই বিষয়ে তাঁকে প্রশ্ন করা হলে, প্রসূন আনন্দবাজার অনলাইনকে বললেন, “শিল্পী হিসাবে আমি তীব্র প্রতিবাদ জানাই এ ধরনের বিষয়কে। এ ধরনের বিষয় কখনও কোনও শিল্পের অংশ হতে পারে না। ভারতবর্ষের কোনও দায়িত্ববান শিল্পীই এ ধরনের ছবি তৈরিতে সমর্থন করবেন বলে মনে হয় না। এমন কাজ শিল্পকে উদ্বুদ্ধ করতে পারবে, সেটাও মনে হয় না। আমি এমন ছবির তাই তীব্র বিরোধিতা করছি।” তাঁর অভিনীত ছবি বেশ কিছু চলচ্চিত্র উৎসবে প্রদর্শিতও হয়েছে। তাঁর লেখা বই ‘মুখোশ’ নিয়েও আলোচনা হয়েছিল বিস্তর। কাজের পাশাপাশি এখনও চুটিয়ে থিয়েটার করে চলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE