Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

শ্যামা না মোহর, কে হচ্ছে 'সেরার সেরা'? কী জানাচ্ছে টিআরপি-র হিসেব?

নিজস্ব প্রতিবেদন
১১ জুলাই ২০২০ ১২:০৪
‘কৃষ্ণকলি’ বনাম ‘মোহর’, ‘সেরার সেরা’ কোন মেগা? ফাইল চিত্র।

‘কৃষ্ণকলি’ বনাম ‘মোহর’, ‘সেরার সেরা’ কোন মেগা? ফাইল চিত্র।

‘কৃষ্ণকলি’ বনাম ‘মোহর’, ‘সেরার সেরা’ কোন মেগা? এ সপ্তাহের লড়াই দুই সেরার মধ্যে। দর্শক-দাক্ষিণ্যে জি বাংলা আর স্টার জলসার দু’টি মেগা, ‘কৃষ্ণকলি’, ‘মোহর’ টপার।

‘সেরার সেরা’ কে?

রেটিংকার্ড বলছে, জি বাংলার ‘কৃষ্ণকলি’ গত সপ্তাহে তার হারানো জায়গা ছিনিয়ে নিয়েছে, ৭.৮ মার্কস পেয়ে।গত বারে তার নম্বর ছিল ৬.৯। এ সপ্তাহে যদিও ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে স্টার জলসার মেগা ‘মোহর’। দর্শকদের বিচারে সে পেয়েছে ৭.৫ নম্বর। কীসের জোরে সপ্তাহের পর সপ্তাহ জয়ের ধারাবাহিকতা ধরে রাখছে ‘কৃষ্ণকলি’? জিটিভির স্ম্যাশ হিট মেগা ‘সাত ফেরে: সালোনি কা সফর’-এর ছায়ায় তৈরি এই মেগায় ফিরে আসছে 'কৃষ্ণকলি'। ফলে, টিআরপি বেড়েছে চড়চড়িয়ে। অনেকেই আবার কৃষ্ণকলি না আম্রপালি, কে থাকবে নিখিলের জীবনে? এই টানাপড়েনকেও গুরুত্ব দিচ্ছেন টিআরপি বাড়ানোর নেপথ্য কারণ হিসেবে। এখন গল্পের টার্নিং পয়েন্ট কী? চৌধুরীবাড়িতে আনন্দের হাট। নিখিলের মা-বাবার বিবাহ বার্ষিকী পালন হবে ধুমধাম করে। ঘরভর্তি বেলুন। শ্যামার শাশুড়ি সেজেছেন গা-ভরা গয়নায়। আত্মীয়দের উপস্থিতিতে বাড়ি সরগরম। ঠিক এই সময় শাশুড়ির চোখ খুঁজতে থাকে, শ্যামা কই? দর্শকদের চমকে দিয়ে তখনই বিশাল কেক নিয়ে উপস্থিত ‘শ্যামা’ ওরফে ‘কৃষ্ণকলি’। শাশুড়ি আর শ্বশুরের আবদারে আনন্দের অনুষ্ঠানে এর পরেই গান ধরে শ্যামা-নিখিল। ১১ জুলাই থেকে তিন দিনের এই মহাপর্বের প্রোমো রোজই ছোটপর্দায় দেখানো হচ্ছে। শ্যামার ফেরার অপেক্ষা অনেকদিন ধরেই দর্শকেরা করছিলেন। শ্যামা ফিরছে, আগাম আভাস পেতেই টিআরপি ঊর্ধ্বমুখী।যদিও শুরু থেকেই এই মেগার টিআরপি চোখে পড়ার মতো, একটা সময় ১৩.৪ রেটিং পেত ‘কৃষ্ণকলি’।শ্যামার সাফল্যের কারণ খুঁজতে গিয়ে সুন্দর উদাহরণ দিয়েছেন তিয়াসা রায়, ‘ফেয়ার অ্যান্ড লাভলি’-র ‘ফেয়ার’ সরিয়ে সাদা-কালোর দ্বন্দ্ব ঘোচানোর পথে এক পা এগোল সমাজ। শ্যামাকে ফিরিয়ে ‘কালোই জগতের আলো’--এই প্রবাদকে আরও একবার সত্যি বলে প্রমাণ করল চ্যানেল। তিয়াসা নিজেও তাঁর কালো রূপেই মুগ্ধ। দর্শকের মতো তাই শ্যামা ফেরায় তিনিও খুশি।

Advertisement

এবার চোখ রাখা যাক মাত্র .৩-এ পিছিয়ে থাকা ‘মোহর’ ধারাবাহিকের দিকে। এখানেও জয়জয়কার নারীশক্তির। তুলনায় স্বল্পশিক্ষিত মেয়ের হার না মানার গল্প এই ধারাবাহিকের প্রথম এবং প্রধান ইউএসপি। ‘মোহর’-এর সাফল্যের কারণ জানতে ফোন তাই চিত্রনাট্যকারকেই। প্রতি সপ্তাহেই ‘মোহর’ এত ঝকঝকে থাকছে কী করে? লীনার সোজাসাপ্টা জবাব, ‘‘একটি মেয়ের লড়াই, তার লেখাপড়া শেখার ইচ্ছে, সমাজের অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ-- দর্শকের ভালবাসা কুড়িয়েছে। মেয়েদের এই হার না মানার জেদ সবার খুবই প্রিয়। এটাই বোধহয় মোহরকে প্রতি সপ্তাহে আরও দামি করে তুলছে।’’ অভিনয়ের দিক থেকেও জোর টক্কর দুই নারীর। ‘শ্যামা’ তিয়াসার পাশাপাশি সবার মন জিতেছেন ‘মোহর’ সোনামণি সাহাও। তবু ‘সেরার সেরা’ তো একজনই হয়। শ্যামা ফিরে এসে মাত্র এক চুল ব্যবধানে ‘মোহর’-এর চোখ ধাঁধানো জেল্লা টপকে আরও একবার এগিয়ে নিয়ে গেল তাই ‘কৃষ্ণকলি’-কেই।

আরও পড়ুন: মল্লিক পরিবারে করোনার হানা, আক্রান্ত রঞ্জিত-কোয়েলরা

আরও পড়ুন: ‘বহিরাগত’ মেয়ে কি নায়িকা হতে পারে টলিউডে? কী বলছেন সন্দীপ্তা?

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement