• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বাড়িতে বসে কী দেখবেন? কোথায় দেখবেন?

main
গ্রাফিক: তিয়াসা দাস।

লকডাউনে বাড়িতে বন্দি আপনি। চারিদিকে ওত পেতে রয়েছে করোনা ভাইরাস। বন্ধ হয়েছে রেস্তরাঁ, সিনেমা হল। সিরিয়াল পাড়ার শুটিংও বন্ধ, তাই নয়া এপিসোড সম্প্রচারেও আপাতত রাশ টেনেছে বিভিন্ন চ্যানেল। ভাবছেন তো কী করবেন? এই বোরিং কোয়রান্টিন কাটাবেন কী করে?

ত্রাতার ভূমিকায় হাজির নেট দুনিয়ায় ছড়িয়ে থাকা নেটফ্লিক্স, হটস্টার, অ্যামাজন প্রাইম, হইচই, আড্ডা টাইমস সমেত বিভিন্ন ওয়েব সিরিজ প্ল্যাটফর্ম। আর তাতে মজুত হাজারও ওয়েব সিরিজ, সিনেমা, ডকুমেন্টারি। কোনটা ছেড়ে কোনটা দেখবেন, সব তালগোল পাকিয়ে যাচ্ছে? আনন্দবাজার ডিজিটাল খোঁজ দিল কিছু উল্লেখযোগ্য ওয়েবসিরিজ এবং ছবির।

নেটফ্লিক্স

সামথিং ইন দ্য রেন

আদপে দক্ষিণ কোরিয়ার এই সিরিজ সারা বিশ্বে বেশ জনপ্রিয়তা পেয়েছে। গল্পের প্লটেই রয়েছে জাদু। প্রায় দশ বছরের বড় একটি মেয়ের প্রেম পড়ে জুন-হি। ‘বয়সের ফারাক এত!’ চলতে থাকে গসিপ। শুধু এ দেশেই যে মেয়ে বয়সে বড় হলে গসিপ হয় এমনটা নয়, চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় এই সিরিজ। তার পর কী হয় জানতে হলে দেখতে পারেন মিষ্টি প্রেমের সিরিজ, ‘সামথিং ইন দ্য রেন’।  

গিল্টি

রানিং টাইম ১১৯ মিনিট। প্রধান চরিত্রে রয়েছেন কিয়ারা আডবাণী। লাভ স্টোরি পড়ে-দেখে যদি আপনি বিরক্ত হয়ে যান তা হলে এই সিরিজ আপনার কাছে এক্কেবারে ‘ফ্রেশ এয়ার’। এখানে বলে রাখি, এই ছবিতে কিয়ারার লুক কিন্তু আপনাকে ক্লিন বোল্ড করতে বাধ্য। সঙ্গে রয়েছে টুইস্ট অ্যান্ড টার্ন।

লিটল থিংস

ইন্টারনেট ক্রাশ মিথিলা পালকর এবং ধ্রুব সেহগলের টক-মিষ্টি রোম্যান্সের প্রথম সিজন ইউটিউবেই পেয়ে যাবেন আপনি, একেবারে ফ্রি তে। কিন্তু দ্বিতীয় এবং তৃতীয় সিজনের জন্য আপনার ভরসা নেটফ্লিক্স। তাঁদের মিষ্টি রোম্যান্স, মন কষাকষি, অভিমান আপনাকে নিয়ে যাবে এক অন্য দুনিয়ায়।

জামতাড়া, সবকা নাম্বার আয়েগা

ঝাড়খণ্ডের ছোট্ট জেলা জামতাড়াকে কেন্দ্র করে এই ওয়েবসিরিজ নেটফ্লিক্সে সদ্যই এসেছে। এক স্কুলের কিছু কিশোর লোককে ঠকিয়ে জড়িয়ে পড়ে অসামাজিক কাজকর্মে। তার পরে কী হয়? জানতে হলে দেখতে পারেন এই সিরিজ।

দিল্লি ক্রাইম

২০১২-তে দিল্লিতে ঘটে যাওয়া নারকীয় নির্ভয়া কাণ্ডেরর উপর এই সিরিজ আপনাকে কাঁদাবে, ভয় পাওয়াবে। চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেবে সমাজের মুখোশ খুলে যাওয়া দিকটা, বাড়তি পাওনা শেফালি শাহ-র অভিনয়।

ব্রেকিং ব্যাড

এই ওয়েব সিরিজ ইতিমধ্যেই সারা বিশ্বে বেশ প্রশংসা কুড়িয়েছে। রসায়নের শিক্ষক ওয়াল্টার হোয়াইট আক্রান্ত হন স্টেজ থ্রি লাং ক্যানসারে। পরিবারে পয়সা জোগাড় করতে তিনি ড্রাগ বিক্রি করতে শুরু করেন। পাঁচটি সিজনের এই ক্রাইম থ্রিলার কিন্তু আপনার অ্যাড্রিনালিন রাশ বাড়াতে বাধ্য।

এ ছাড়াও সেক্রেড গেমস,  স্ট্রেঞ্জার থিংস তো রয়েছেই।

অ্যামাজন প্রাইম

দ্য ফ্যামিলি ম্যান

মুখ্য ভূমিকায় মনোজ বাজপেয়ী।  এক মধ্যবিত্ত মানুষের স্ট্রাগল। এক দিকে জাতীয় তদন্তকারী সংস্থায় কম মাইনের কাজ, অন্য দিকে পরিবারের চাপ। এ যেন আমার-আপনার ঘরের কথা। দেখতে পারেন।

মনোজ বাজপেয়ী অভিনীত দ্য ফ্যামিলি ম্যানের একটি দৃশ্য।

দ্য ফরগটেন আর্মি...আজাদিকে লিয়ে

নাম টুকু পড়ে শুধুমাত্র ইংরেজদের বিরুদ্ধে যুদ্ধ, সুভাষচন্দ্র বসু এবং আইএনএ নিয়ে এই সিরিজ...এই যদি আপনি ভেবে থাকেন তা হলে ভুল। এক অব্যক্ত প্রেমকথাও বলা হয়েছে এই সিরিজে।

পুষ্পভল্লি

এই লকডাউনে ভালবাসার মানুষকে যদি মিস করেন তাহলে দেখতে পারেন এই সিরিজ।

মির্জাপুর

একটু পুরনো। হয়তো আগেও দেখেছেন। তবে এই অবসরে কাল্ট হয়ে যাওয়া এই ওয়েব সিরিজটি আরও একবার ঝালিয়ে নিতে পারেন।

 দ্য বয়েজ

কী ভাবছেন, সুপারহিরো ধারার সব ছবি আপনি দেখে ফেলেছেন? যদি ‘দ্য বয়েজ’ না দেখে থাকেন তাহলে অনেকটাই অসম্পূর্ণ রয়ে গিয়েছে আপনার। দেখতে পারেন কিন্তু।

এ ছাড়াও রয়েছে,

মেড ইন হেভেন, দ্য টেরর...লিস্টটা নেহাতই কম নয়।

হটস্টার

চের্নোবিল

ইউক্রেনের চের্নোবিলের য়াবহ পারমাণবিক বিপর্যয়ের উপর তৈরি এই ছবি আপনার গায়ে কাঁটা দেবে।

গেম অব থ্রোনস

বন্ধুরা সবাই দেখে ফেলেছে, কিন্তু আপনি বাদ পড়ে গিয়েছেন? এই সুযোগে দেখে ফেলুন ‘গট’।

‘গেম অব থ্রোনস’-এর একটি দৃশ্য।

 ‘ক্রিমিনাল জাস্টিস’ আপনার স্বাদবদলে সাহায্য করতে পারে।

এ ছাড়াও রয়েছে,

‘মেড ইন হেভেন’ , ‘দ্য টেরর’ ...লিস্টটা নেহাতই কম নয়।

হইচই

রুদ্রনীল-খরাজ অভিনীত ‘রহস্য রোমাঞ্চ সিরিজ-২’ দেখতে পারেন।

এ ছাড়াও ‘মন্টু পাইলট’ গত বছরের শেষের দিকে মুক্তি পেলেও বেশ নাম কুড়িয়েছিল। মন্টুর ভূমিকায় সৌরভ দাস বেশ নজর কেড়েছিলেন।

‘মন্টু পাইলট’ -এর একটি দৃশ্য

সৌরভ চক্রবর্তীর ‘শব্দজব্দ’ মুক্তি পেয়েছে কিছু দিন আগে। রয়েছেন রজত কপূর, পায়েল সরকার। দেখতে পারেন সেই সিরিজও।

এ খানেই শেষ নয়। ভুট, জি-ফাইভের আরও কিছু উল্লেখযোগ্য ওয়েব সিরিজের হাল হকিকতের খোঁজ দিলাম আমরা...

অসুর

মুখ্য ভূমিকায় রয়েছেন আরশাদ ওয়ারসি। ভুট-এ দেখা যাবে এই সিরিজ। আরশাদ কে এই রকম চরিত্রে আপনি আগে কোনওদিন দেখেননি এ কথা হলফ করে বলা যায়।

জাজমেন্ট ডে

রয়েছেন সোহিনী সরকার এবং মধুমিতা সরকার। জি-ফাইভে দেখতে পারবেন এই সিরিজ। উত্তরবঙ্গের দুই বোন, দিয়া এবং হিয়ার গল্প। কলকাতায় এসে এক ভয়াবহ ঘটনার মুখোমুখি হতে হয় হিয়াকে। ধর্ষণ করা হয় তাঁকে। তার পর? উত্তর খুঁজতে দেখে নিতে পারেন।

ইউটিউবে নিখরচায় দেখে নিতে পারেন...

দ্য কোটা ফ্যাক্টরি’-  টিনএজ বয়সের ফেলে আসা ভালবাসা  খুঁজে পাবেন কোটায় পড়তে আসা এক দল ছোট ছোট ছেলেমেয়ের মধ্যে।

‘ইয়ে মেরি ফ্যামিলি’- বারো বছরের এক কিশোরের জবানিতে তার পরিবারের গল্প আপনাকে নিঃসন্দেহে ইমোশনাল রাইডে নিয়ে যাবে।

তা হলে আজ থেকেই শুরু করুন। লিস্টটা যে নেহাতই ছোট নয়!

 

গ্রাফিক- তিয়াসা দাস

 

 

 

 

 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন