Advertisement
০২ মে ২০২৪
Breastfeeding Tips

শিশুকে স্তন্যপান করান? কোন ৫ খাবার মায়েরা খেলে শিশুর ক্ষতি হতে পারে?

যে সব খাবার স্তন্যপান করানোর সময়ে খাওয়া যায় না, সে দিকে নজর দেওয়া বেশি জরুরি। জেনে নিন স্তন্যপান করানোর সময় মায়েরা কোন কোন খাবার এড়িয়ে চলবেন।

5 foods that new moms should avoid while breastfeeding.

নতুন মায়েরা কোন ৫ খাবার খাবেন না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ১৮:২২
Share: Save:

সদ্য মা হয়েছেন? নবজাতকের পুষ্টি, বৃদ্ধি এবং বিকাশের জন্য মাতৃদুগ্ধ খাওয়াতে বলেছেন চিকিৎসকেরা। তবে শিশুর জন্য পর্যাপ্ত দুধের জোগান দিতে পারেন না অনেক মহিলাই। শারীরিক নানা কারণ থাকলেও, এমন কিছু খাবার আছে যেগুলি খেলে দুধের উৎপাদন ক্ষমতা কমে যায়। আবার এমন কিছু খাবার আছে, যা খেলে শিশুদের শরীরে সমস্যা হতে পারে। পুষ্টিবিদদের মতে, যে সব খাবার স্তন্যপান করানোর সময়ে খাওয়া যায় না, সে দিকে নজর দেওয়া বেশি জরুরি। জেনে নিন স্তন্যপান করানোর সময়ে মায়েরা কোন খাবার এড়িয়ে চলবেন।

১) কফি: মায়েদের যদি কফি খাওয়ার অভ্যাস থাকে, তার প্রভাব কিন্তু পড়বে শিশুর ঘুমের উপর। চিকিৎসকদের মতে, কফিতে থাকা ক্যাফিন, মায়ের দুধের মাধ্যমে সন্তানের শরীরে প্রবেশ করে। এর ফলে ওর ঘুমের সমস্যা হতে পারে। সদ্যোজাতটির হজমের সমস্যাও হতে পারে।

২) পুদিনা: এমন কিছু ভেষজও আছে, যার প্রভাবে দুধ উৎপাদন ক্ষমতা কমে যায়। এই ধরনের ভেষজকে বলা হয় ‘অ্যান্টি-গ্যালাক্টোগ্‌স’। পুদিনা সেই গোত্রের একটি ভেষজ। নতুন মায়েদের জন্য পুদিনা পাতা আছে এমন কোনও খাবার, লজেন্স না খাওয়াই ভাল। পার্সলে খেলেও ওই একই সমস্যা হয়।

৩) ফুলকপি, বাঁধাকপি: যে সব খাবার খেলে গ্যাসের সমস্যা হয়, নতুন মায়েরা সেগুলি এড়িয়ে চলুন। এতে কেবল আপনার গ্যাসের সমস্যা বাড়বে না, খুদেরও গ্যাসের সমস্যা বেড়ে যাবে। তাই রোজের ডায়েটে মুলো, ফুলকপি, বাঁধাকপি না রাখাই ভাল।

5 foods that new moms should avoid while breastfeeding.

স্তন্যপান করানোর সময়ে প্রক্রিয়াজাত খাবার না খাওয়াই ভাল। ছবি: সংগৃহীত।

৪) প্রক্রিয়াজাত খাবার: স্তন্যপানের সময় পুষ্টিবিদেরা পুষ্টিকর খাওয়ার খেতে বলেন। এই সময়ে প্রক্রিয়াজাত খাবার যেমন সসেজ, নাগেট্‌স, সালামি না খাওয়াই ভাল। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে, মায়ের খাদ্যাভ্যাস পরবর্তীকালে শিশুর খাদ্যাভ্যাসেও প্রভাব ফেলে। প্রক্রিয়াজাত খাবার চিনি, নুন ও রাসায়নিক যৌগ মেশানো থাকে, যা শিশুর স্বাস্থ্যের জন্য মোটেও ভাল নয়।

৫) মদ্যপান ও ধূমপান: এই সময়ে মদ্যপান করা থেকে বিরত থাকতেই হবে। কারণ, মদ্যপান করলে মাতৃদুগ্ধের পরিমাণ কমে যায়। সন্তানের চাহিদা অনুযায়ী দুধ উৎপন্ন না হলে, কখনওই শিশুর পেট ভর্তি হবে না। সারা ক্ষণ তার মেজাজ বিগড়ে থাকবে। এ ছাড়া, নিকোটিন আছে এমন কোনও জিনিসই খাবেন না। প্রত্যক্ষ ভাবে না হলেও পরোক্ষ ভাবে ধূমপানের প্রভাব পড়বে আপনার সন্তানের স্বাস্থ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE