Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Fitness Routine

বয়স ১০৩, কোনও ওষুধ খেতে হয় না! ‘ফিট’ আছেন কী করে? নিজেই জানালেন বৃদ্ধা

বয়স ১০০ পেরিয়েছে বছর তিনেক হল। তাঁর হাঁটাচলা দেখে তা বোঝার উপায় নেই। কী ভাবে নিজেকে সুস্থ রাখেন তিনি, নিজেই জানালেন ক্যালিফোর্নিয়ার এক বৃদ্ধা।

Image of Old Woman.

ফিটনেসের দৌড়ে অনেক কমবয়সিদের চেয়ে এগিয়ে তিনি। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ১২:৪৮
Share: Save:

বার্ধক্য মানেই কি অসুস্থতা? তা যে নয়, ১০০ বছর বয়স পেরিয়ে তা প্রমাণ করলেন আমেরিকার ক্যালিফোর্নিয়ার বাসিন্দা টেরেসা মোর। চলতি বছরেই ১০৩ বছরে পা দিয়েছেন টেরেসা। কিন্তু বয়স যে তাঁর ফিট থাকার পথে বাধা হয়ে দাঁড়িয়েছে, তা কিন্তু নয়। বরং ফিটনেসের দৌড়ে অনেক কমবয়সিদের চেয়ে এগিয়ে তিনি।

টেরেসার বয়সে এমন ভাবে জীবনের উদ্‌যাপন সহজ নয়। টেরেসা চান জীবনের শেষ দিন পর্যন্ত ফিট থাকতে। বয়সের ভারে খানিকটা ন্যুব্জ তিনি হয়ে গিয়েছেন বটে, তবে তাতে তাঁর সুস্থ থাকার পথে কোনও প্রতিবন্ধকতা তৈরি করেনি। সপ্তাহে চার দিন স্থানীয় একটি জিমে যান তিনি। বেশ অনেক ক্ষণ সেখানে কাটান। ওজন তোলা থেকে স্কোয়াট, সব করেন। সপ্তাহের বাকি দিনগুলি বাড়িতেই ট্রেডমিলে হাঁটেন। শরীরচর্চা করার বেশ কিছু যন্ত্রপাতি বাড়িতেও রেখেছেন। মাঝেমধ্যে সে সবও ব্যবহার করেন।

টেরেসা জানিয়েছেন, শরীরচর্চার অভ্যাস তাঁকে সুস্থ থাকতে সাহায্য করে। তাঁর মতে, মা প্রথম থেকে জিম করতে ভালবাসেন। জিমে যাওয়া তাঁর দৈনন্দিন অভ্যাসের মধ্যে পড়ে।

তবে শুধু শরীরচর্চা নয়, সাজতেও ভালবাসেন এই বৃদ্ধা। কোথাও বেরোনোর আগে তাঁর মেকআপ করতে সময় লাগে কয়েক ঘণ্টা। মেকআপ হয়ে গেলেও পোশাকের সঙ্গে মানানসই গয়না বাছতে যায় আরও কিছু ক্ষণ। এই বয়সেও একা সিনেমা দেখতে চলে যান। খেলেন ব্রিজও। টেরেসার কথায়, ‘‘আমাকে অনেকেই সাবধান করেন। বলা হয়, এই বয়সে একটু সতর্ক থাকা উচিত। কিন্তু আমি তা মনে করি না। কারণ মন থেকে খুশি থাকলে কোনও বয়সেই শারীরিক সমস্যা হওয়ার কথা নয়। আমি কোনও ওষুধ খাই না। চিকিৎসকের কাছেও যাই না। আমি সব সময়ে নিজেকে খুশি রাখার চেষ্টা করি। এটাই আমার সুস্থ থাকার একমাত্র রহস্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fitness Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE