Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Weight Loss

চোখের সামনেই রয়েছে রোগা হওয়ার পথ, ডাবের জলে কী মিশিয়ে খেলেই ৭ দিনে কমবে ওজন?

অনেকেই এমন কিছু পানীয়ের খোঁজ করেন, যা একসঙ্গে ওজন নিয়ন্ত্রণে রাখবে, আবার গরমে স্বস্তিও দেবে। পুষ্টিবিদরা জানাচ্ছেন, ডাবের জল হতে পারে সেই পানীয়। তার সঙ্গে কী মিশিয়ে নিলেই নিমেষে ওজন কমবে?

Image of Coconut Water.

ডাবের জল ওজন কমাতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১৬:৫৩
Share: Save:

গরমে ওজন কমানো সহজ নয়। গ্রীষ্মকাল মানেই দেদার আইসক্রিম, নরম পানীয়, ঠান্ডা খাবারের স্বাদ নেওয়া। এই ধরনের পানীয়ে ক্যালোরির পরিমাণ অনেক বেশি। ফলে ওজন কমার পরিবর্তে বাড়তে থাকে। ওজন বশে রাখা কঠিন হয়ে পড়ে। অনেকেই এমন কিছু পানীয়ের খোঁজ করেন, যা একই সঙ্গে ওজন নিয়ন্ত্রণে রাখবে, আবার গরমে স্বস্তিও দেবে। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, ডাবের জল হতে পারে সেই পানীয়।

ডাবের জলে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ফেলতে পারে। এ ছাড়াও এই পানীয়ে রয়েছে ভিটামিন, মিনারেলস, ক্যালশিয়ামের মতো নানা উপাদান। যা শরীরের যত্ন নিতে পারদর্শী। ওজন কমানোর পর্বে ডাবের জল খান অনেকেই। তাতে সুফলও মেলে।

তবে শুধু ডাবের জল খাওয়ার বদলে এই পানীয়ে যদি তুলসীর বীজ মিশিয়ে নিতে পারেন, তা হলে আরও বেশি উপকার পাওয়া যাবে। ওজন কমাতে চিয়া বীজ, তিসির বীজের উপর ভরসা রাখেন অনেকেই। এই তালিকায় যুক্ত হতে পারে তুলসীর বীজও। দীর্ঘ দিন ধরে ওজন কমানোর চেষ্টা করছেন যাঁরা, ডাবের জলের সঙ্গে যদি তুলসীর বীজ মিশিয়ে পর পর দু’সপ্তাহ খেতে পারেন, তা হলে সত্যি উপকার পাবেন। ডাবের জল ছাড়াও অ্যাপল সাইডার ভিনিগারেও তুলসীর বীজ মিশিয়ে খেতে পারেন। বাড়তি মেদ ঝরবে।

তবে তুলসীর বীজ কিন্তু আরও অনেক কাজে সাহায্য করে। আর কী ভাবে যত্ন নেয় শরীরের?

১) তুলসীর বীজে রয়েছে প্রোটিন এবং ভরপুর ফাইবার। ওজন কমাতে সাহায্য করে এই দু’টি উপাদান। বিশেষ করে বাড়তি মেদ ঝরাতে ফাইবার সিদ্ধহস্ত। ফাইবার দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে। ফলে বার বার খাবার খাওয়ার প্রবণতাও অনেক কম থাকে।

২) শরীর ঠান্ডা রাখতেও তুলসীর বীজ দারুণ উপকারী। বিশেষ করে এই গরমে পেট ঠান্ডা রাখতে পুষ্টিবিদরা তুলসীর বীজ খাওয়ার পরামর্শ দেন। এই বীজ শরীরের নিজস্ব তাপমাত্রা কম রাখে। ডাবের জলের সঙ্গে মিশিয়ে খেলে আলাদা একটা প্রশান্তি পাওয়া যায়।

৩) হজমজনিত সমস্যা দূর করতেও তুলসীর বীজের জুড়ি মেলা ভার। তুলসীর বীজে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ভিটামিন হজমের গোলমাল কমায়। অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখে। ডাবের জল ছাড়াও লেবুর রস, আখের রস কিংবা অন্য কোনও পানীয়ের সঙ্গেও মিশিয়ে নিতে পারেন এই বীজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE