Advertisement
১৯ মে ২০২৪
Food for Healthy Brain

বয়স ৩০ পেরোতেই দরকারি কথা ভুলে যাচ্ছেন? মস্তিষ্কের যত্ন নিতে রোজের পাতে কী রাখবেন?

ঘরের চাবি, চশমা কোথায় রাখছেন, মনে থাকছে না? ৩০ পেরোতেই এমন শুরু হলে মস্তিষ্কের যত্ন নিতে রোজকার পাতে কোন খাবারগুলি রাখবেন?

যন্ত্র-নির্ভর না হয়ে বরং ভিতর থেকে যত্ন নিন মস্তিষ্কের।

যন্ত্র-নির্ভর না হয়ে বরং ভিতর থেকে যত্ন নিন মস্তিষ্কের। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ২৩:৫০
Share: Save:

বাড়ি থেকে বেরোনোর আগে মাকে বলে গেলেন বিকালে তৈরি হয়ে থাকতে। অফিস থেকে ফিরে কেনাকাটা করতে যাবেন। অথচ বিকাল গড়িয়ে সন্ধ্যা হয়ে গেলে। সে কথা আর মনে রইল না। প্রেমিকার সঙ্গে সন্ধে ৬টায় দেখা করতে যাওয়ার কথা। দীর্ঘ ক্ষণ অপেক্ষা করার পর বিরক্ত গলায় প্রেমিকা ফোন না করলে মনেই পড়ত না, এমন কিছু কথা তাঁকে বলেছিলেন।

ব্যস্ততার কারণে সব সময় সব কিছু মনে থাকে না। তবে এমন ভুলে যাওয়ার ব্যাপার যদি ধারাবাহিক ভাবে চলতে থাকে, তা আশঙ্কার। অনেকেই এর জন্য বেশ কিছু উপায় গ্রহণ করেন। কেউ ফোনে অ্যালার্ম দিয়ে রাখেন। কেউ রিমাইন্ডার দেন। আবার কেউ ফোনে লিখে রাখেন। তবে চিকিৎসকরা জানাচ্ছেন, ৩০ বছরের পর থেকে এমন হতে থাকলে যন্ত্র-নির্ভর না হয়ে বরং ভিতর থেকে যত্ন নিন মস্তিষ্কের। রোজের পাতে রাখুন কয়েকটি খাবার।

ব্লু বেরি

রোগ-প্রতিরোধক ক্ষমতা বাড়াতে ব্লুবেরির মতো আর ফল হয় না। এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে। খিদে পেলে উল্টোপাল্টা খাবার খাওয়ার বদলে যদি স্বাস্থ্যকর কিছু বেছে নিতে চান, তা হলে অবশ্যই ব্লুবেরি রাখুন হাতের কাছে। এতে মস্তিষ্ক সচল রাখা এবং স্মৃতিশক্তি বাড়ানোর ক্ষমতাও রয়েছে। আর এর স্বাদও দারুণ।

এতে মস্তিষ্ক সচল রাখা এবং স্মৃতিশক্তি বাড়ানোর ক্ষমতাও রয়েছে। আর এর স্বাদও দারুণ।

এতে মস্তিষ্ক সচল রাখা এবং স্মৃতিশক্তি বাড়ানোর ক্ষমতাও রয়েছে। আর এর স্বাদও দারুণ। প্রতীকী ছবি।

কুমড়োর বীজ

কুমড়োর বীজে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন। চিন্তাভাবনা এবং স্মৃতিশক্তি বাড়ানোর জন্য এই পুষ্টিগুণ অত্যন্ত জরুরি। খুব বেশি মানসিক চাপ থাকলেও কুমড়োর বীজ নিয়মিত খেলে চাপমুক্ত হতে পারেন। স্যালাড, ওটস্‌ বা তরকারিতে যেমন দিতে পারেন, আবার শুকনো খোলায় ভেজে খানিক নুন মাখিয়ে মুখ চালানোর জন্য ব্যবহার করতে পারেন এগুলি।

ডার্ক চকোলেট

মানসিক চাপ কমানো, অবসাদ দূর করা এবং স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে ডার্ক চকোলেট। নিয়মিত এক টুকরো করে খাঁটি ডার্ক চকোলেট যদি রাতে খেতে পারেন, তা হলে উপকার পাবেন। এই জাতীয় চকোলেট বার্ধক্য আটকাতেও কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE