Advertisement
১৯ জুলাই ২০২৪
Side Effects of Walking Barefoot

যোগাসন করেও কোমর, হাঁটুর ব্যথা বশে থাকছে না! বাড়ির মধ্যে কি খালি পায়ে হাঁটেন?

সারা বছরই পায়ে, কোমরে ব্যথা! আর্থ্রাইটিস নেই। নিয়মিত যোগাসন করেন। তবু কষ্ট কমছে না। সঙ্গে আবার পা ফাটার সমস্যাও রয়েছে। এই সব সমস্যার মুশকিল আসান নাকি জুতো!

All you need to know before walking barefoot at home now

খালি পায়ে হাঁটবেন না কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৪ ১৮:০৯
Share: Save:

শীতকালে ঘুম থেকে উঠে মাটিতে পা রাখাই মুশকিল। তাই ঠান্ডা থেকে বাঁচতে একেবারে বিছানার পাশেই চপ্পল রেখে ঘুমোতে যান অনেকে। কিন্তু গরমকালের চিত্রটা অন্য রকম। পায়ে সারা ক্ষণ জুতো, মোজা কিংবা চপ্পল রাখতে মোটেই ইচ্ছে করে না। বাইরে বেরোলে তবু এক রকম। কিন্তু বাড়ির মধ্যে পায়ে জুতো গলানোর কথা সব সময়ে মাথাতেও থাকে না। বরং পাথরের বা সিমেন্টের লাল মেঝেতে খালি পায়ে হাঁটতে ভালই লাগে। তবে, চিকিৎসকেরা বলছেন, সকলের না হলেও বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায়, খালি পায়ে হাঁটার অভ্যাসেই কোমর, পায়ের ক্ষতি হয়।

খালি পায়ে হাঁটলে কী ক্ষতি হবে?

১) পায়ের পাতা বা হাড়ে সমস্যা থাকলে খালি পায়ে হাঁটতে বারণ করেন চিকিৎসকেরা। ‘জার্নাল অফ ফুট অ্যান্ড অ্যাঙ্কল’-এ প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, খালি পায়ে হাঁটার অভ্যাস বয়স্কদের জন্য মারাত্মক হয়ে উঠতে পারে।

২) ফিনাইল বা জীবাণুনাশক দিয়ে নিয়মিত ঘরের মেঝে পরিষ্কার করেন। তা সত্ত্বেও ওই মেঝে কিন্তু ব্যাক্টেরিয়া, ছত্রাক কিংবা ফাঙ্গির আতুঁড়ঘর হয়ে উঠতে পারে। সেই মেঝেতে খালি পায়ে হাঁটলে সহজেই সংক্রমণ ছড়াতে পারে। ‘দি আমেরিকান পোডিয়াট্রিক মেডিক্যাল অ্যাসোসিয়েশন’-এর দেওয়া তথ্য বলছে, এই ধরনের ফাঙ্গি বা ব্যাক্টেরিয়ার সংস্পর্শে এলে ‘অ্যাথলিট্‌স ফুট’, ‘প্ল্যান্টার ওয়ার্টস’-এর মতো উপসর্গ দেখা দিতে পারে।

৩) দীর্ঘ দিন ধরে খালি পায়ে মেঝেতে হাঁটলে পায়ের হাড়ের গঠনগত সমস্যা হতে পারে। ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার একটি গবেষণায় বলা হয়েছে, খালি পায়ে হাঁটাহাঁটি করলে পায়ের পাতায় নানা রকম সমস্যা দেখা দিতে পারে। ‘ফ্ল্যাট ফুট’-এর মতো রোগও দেখা দিতে পারে।

All you need to know before walking barefoot at home now

দীর্ঘ দিন ধরে খালি পায়ে মেঝেতে হাঁটলে পায়ের হাড়ের গঠনগত সমস্যা হতে পারে। ছবি: সংগৃহীত।

৪) গোটা শরীরের ভার বহন করে পদযুগল। সেই পায়ের পাতাতেই যদি সমস্যা হয়, তা হলে হাড়ের কাঠামোগত সমস্যা দেখা দিতে পারে। কোমর, পিঠ বা হাঁটুর যন্ত্রণার নেপথ্যে থাকতে পারে খালি পায়ে হাঁটার অভ্যাস।

৫) সারা বছরই পা ফাটার সমস্যায় ভোগেন? ভেবে দেখুন তো, খালি পায়ে হাঁটার অভ্যাস রয়েছে কি না। পায়ের জন্য দাম দিয়ে ভাল জুতো কিনেছেন। কিন্তু সে তো বাইরে পরার জন্য। পা ফাটার সমস্যা থেকে বাঁচতে শুধু বাইরে নয়, বাড়ির মধ্যে থাকলেও সঠিক জুতো পায়ে রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Side Effects Walking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE