Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Gingivitis Problem

মাড়িতে খুব ব্যথা? জিঞ্জিভাইটিস হয় নি তো? কোন ঘরোয়া টোটকায় দ্রুত স্বস্তি পাবেন?

মাড়িতে ব্যথা হলে ভোগান্তির শেষ থাকে না। এই সমস্যাটিকে চিকিৎসা পরিভাষায় বলা হয় ‘জিঞ্জিভাইটিস’। এর লক্ষণগুলি কী কী? কোন ঘরোয়া টোটকায় সুস্থ হবেন তাড়াতাড়ি?

Symbolic Gingivitis Problem.

দাঁতের মাড়ির সমস্যা নিয়ে ভোগেন অনেকেই। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৩ ১৫:৫০
Share: Save:

দাঁত এবং মাড়ির ব্যথা নিয়ে ভোগেননি, এমন মানুষ পাওয়া ভার। এই ধরনের সমস্যা বিভিন্ন কারণে হতে পারে। দাঁতের চেয়েও মাড়িতে ব্যথা হলে ভোগান্তি বেশি হয়। দাঁতে ব্যথা নেই, কিন্তু মাড়ি ফুলে গিয়েছে, সেই সঙ্গে প্রবল ব্যথা— মাড়ির এই সমস্যাটিকে চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় বলা হয় ‘জিঞ্জিভাইটিস’। এটি হল মাড়ির সংক্রমণজনিত রোগ। সঠিক যত্নের অভাবে দাঁতের উপর প্লাকের একটি স্তর পড়ে যায়। দীর্ঘ দিন ধরে এটি থাকার ফলে মাড়িতেও সংক্রমণ ছড়িয়ে পড়ে। এ ছাড়া অতিরিক্ত ধূমপান, অপুষ্টি, ডায়াবিটিস, দাঁতের পর্যাপ্ত যত্ন না নেওয়া, স্টেরয়েড জাতীয় ওষুধের ব্যবহার— এমন কয়েকটি কারণ এই রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে।

কোন লক্ষণগুলি দেখলে বুঝবেন, আপনি জিঞ্জিভাইটিসে আক্রান্ত?

১) মাড়ি লাল হয়ে ফুলে যাওয়া

২) মাড়ি থেকে ক্রমাগত রক্তপাত

৩) মাড়িতে প্রবল ব্যথা

৪) দুর্গন্ধযুক্ত নিশ্বাস

৫) ঠান্ডা এবং গরম খাবার খেলে দাঁত শিরশির করা

জিঞ্জিভাইটিস হলে একেবারেই ফেলে রাখবেন না। সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। অতি অবশ্যই দন্তচিকিৎসকের কাছে যান। মাড়িতে ব্যথা হলে চিকিৎসককে না জিজ্ঞেস করে কোনও ওষুধ খাবেন না। তবে কিছু ঘরোয়া উপায়েও এই সমস্যার মোকাবিলা করতে পারেন।

নুন-গরম জল

জিঞ্জিভাইটিস হলে নুন-গরম জলে কুলকুচি করতে পারেন। স্বস্তি পাবেন। নুনে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিসেপ্টিক উপাদান, যা ব্যাকটেরিয়া সৃষ্টিকারী সংক্রমণের বিরুদ্ধে ল়়ড়াই করতে পারে। নিয়মিত নুন জলে কুলকুচি করলে মাড়ির ব্যথা কমবে, সেই সঙ্গে নিশ্বাসের দুর্গন্ধও দূর হবে।

অ্যালো ভেরা জেল

অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান সমৃদ্ধ অ্যালো ভেরা জেল মাড়ির সমস্যায় দারুণ কাজ করে। একটি পাত্রে ২-৩ চামচ অ্যালোভেরা জেল ভাল করে ফেটিয়ে মাড়িতে লাগান। কিছু ক্ষণ রাখুন। ১০ মিনিট বাদে মুখ কুলকুচি করে ধুয়ে ফেলুন। ব্যথা কমাতে এই টোটকা কার্যকরী।

লেমনগ্রাস তেল

অ্যাস্ট্রিঞ্জেন্ট থাকায় এই তেল মাড়ির ব্যথা উপশমে সাহায্য করে। দাঁতের ক্ষয় এবং মাড়ির রোগের ঝুঁকি কমাতে ভরসা রাখতে পারেন লেমনগ্রাস তেলের উপর। এ ছাড়া দাঁত এবং মাড়িকে শক্তিশালী করতেও এই তেল ব্যবহার করতে পারেন।

এক কাপ জলে কয়েক ফোঁটা লেমনগ্রাস তেল মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে কিছু ক্ষণ কুলকুচি করুন। দিনে দু-তিন বার এটি করতে পারেন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teeth Health Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE