Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Walk

Healthy Habits: প্রতি ঘণ্টায় পাঁচ মিনিট করে হাঁটা! কী উপকার হবে এমন অভ্যাস করলে

দিনে ১২ ঘণ্টা অফিস করেন? টানা কত ক্ষণ বসে থাকেন? এর মধ্যে প্রতি ঘণ্টায় মিনিট পাঁচেক নিজের জন্য বার করে হাঁটতে পারেন। তাতে অনেক উপকার।

কাজের ফাঁকেই হাঁটতে হবে!

কাজের ফাঁকেই হাঁটতে হবে!

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ২০:৩২
Share: Save:

এক জায়গায় অনেক ক্ষণ বসে কাজ করতে একঘেয়ে লাগে? এ দিকে দিনে ১২ ঘণ্টা অফিস করেন। টানা বসে না থাকলে সেই সময় আরও বাড়তে পারে। তাই আর ভাবার কিছুই থাকে না।

কী করতে পারেন এ ক্ষেত্রে? ফিটনেস বিশেষজ্ঞদের দাবি, প্রতি ঘণ্টায় মিনিট পাঁচেক হেঁটে দেখতে পারেন। কাজ ছেড়ে নিজের বসার জায়গার আশপাশেই সময় ধরে হাঁটতে থাকুন।

কী উপকার হবে প্রতি ঘণ্টায় পাঁচ মিনিট করে হাঁটলে?

শুনে মনে হবে পাঁচ মিনিটে কী বা হয়! কিন্তু আসলে অনেক কিছুই হয় মিনিট পাঁচেক করে হাঁটতে পারলে।

কয়েক মিনিট হাঁটাহাঁটি করলেও কিছুটা ক্যালোরি ঝরে।

কয়েক মিনিট হাঁটাহাঁটি করলেও কিছুটা ক্যালোরি ঝরে।

১) একটানা বসে কাজ করলে কম দিনেই শরীরের নানা অঙ্গে ব্যথা হওয়ার প্রবণতা তৈরি হয়। মূলত এক ভঙ্গিতে অনেকটা সময় কাটালে এই সমস্যা হতে পারে। কাজের ফাঁকে পাঁচ মিনিট হেঁটে নিলে সেই আশঙ্কা কাটে।

২) কয়েক মিনিট হাঁটাহাঁটি করলেও কিছুটা ক্যালোরি ঝরে। অনেক সময়েই সকালে উঠে ব্যায়াম করার সুযোগ থাকে না। কাজের ফাঁকে প্রতি ঘণ্টায় এই পাঁচ মিনিট মন দিয়ে হাঁটলেও ঝরতে পারে ওজন।

৩) হৃদ্‌যন্ত্র ভাল রাখার জন্যও এই অভ্যাস গুরুত্বপূর্ণ। কিছু ক্ষণ অন্তর হাঁটাহাঁটি করলে রক্ত চলাচল স্বাভাবিক থাকে। তাতেই হৃদ্‌যন্ত্র ভাল থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Walk Exercise Work
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE